আইফোন ১৩: বাজারে আসছে নতুন ৪ মডেল

আইফোনের নতুন ৪টি মডেল, একটি নতুন অ্যাপল ওয়াচ ও বেশ কিছু নতুন আইপ্যাডের মডেল বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছে অ্যাপল ।
ছবি: অ্যাপলডটকম

আইফোনের নতুন ৪টি মডেল, একটি নতুন অ্যাপল ওয়াচ ও বেশ কিছু নতুন আইপ্যাডের মডেল বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছে অ্যাপল।

বার্তা সংস্থা রয়টার্সের দেওয়া তথ্য অনুযায়ী, গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

নতুন মডেলগুলো হচ্ছে আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স। এগুলোতে আরও দ্রুতগতি সম্পন্ন চিপ এবং আরও ভালো মানের ক্যামেরা থাকবে। ফোনগুলোতে ৫জি প্রযুক্তিও ব্যবহার করা যাবে।  

আইফোন ১৩ তে দ্রুতগতির নতুন একটি চিপ থাকছে, যাকে বলা হচ্ছে এ১৫ বায়োনিক। ক্যামেরা নিয়ে আইফোন ব্যবহারকারীদের দীর্ঘদিনের অভিযোগ সমাধানে এবারের প্রো ও আলট্রা প্রো মডেলে থাকছে ৩টি ভিন্ন ভিন্ন ক্যামেরা- টেলেফটো, ওয়াইড ও আলট্রা ওয়াইড ক্যামেরা। আইফোন ১৩ ও ১৩ মিনিতে থাকছে ওয়াইড ও আলট্রা ওয়াইড ক্যামেরা।

পেশাদার ক্যামেরার মতো ছবি তোলার পাশাপাশি ভিডিও ধারণের ক্ষেত্রেও থাকছে বেশ কিছু নতুন ফিচার।

নতুন আইফোনে আইওএস ১৫ অপারেটিং সিস্টেম থাকবে এবং এতে দুটি সিম কার্ড একইসঙ্গে ব্যবহার করা যাবে (একটি ন্যানো সিম ও একটি ই-সিম বা দুটি ই-সিম)। আইফোন ১৩ এর কোনো মডেলেই বর্তমানে প্রচলিত মাইক্রো-সিম ব্যবহার করা যাবে না।

ফোন চার্জের জন্য বর্তমান প্রযুক্তি 'লাইটনিং ক্যাবলে' কোনো পরিবর্তন আনা হয়নি।

যদিও অ্যাপল তেমন কোনো নতুন ফিচারের ঘোষণা দেয়নি, তবুও বিশ্লেষকরা আশা করছেন, আইফোনের অপেক্ষাকৃত পুরনো মডেলের মালিকরা নতুন মডেল কেনায় উৎসাহী হবেন।

দামের ক্ষেত্রে আগের বছরের মডেলের তুলনায় খুব একটি পরিবর্তন আসেনি।

১২৮ গিগাবাইট মেমোরিযুক্ত আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম যথাক্রমে ৬৯৯ ডলার, ৭৯৯ ডলার, ৯৯৯ ডলার ও ১ হাজার ৯৯ ডলার।

প্রায় প্রতিটি মডেলই ১২৮, ২৫৬ ও ৫১২ গিগাবাইট মেমোরিসহ পাওয়া যাবে। এ ছাড়া, প্রথমবারের মতো ১ টেরাবাইট স্টোরেজ সুবিধা রাখছে আইফোন। ১ টেরাবাইটের আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স পাওয়া যাবে যথাক্রমে ১ হাজার ৪৯৯ ডলার এবং ১ হাজার ৫৯৯ ডলারে।

আইফোন ১৩ মিনি ও আইফোন ১৩ মডেলের ফোনগুলো গোলাপি, নীল, মিডনাইট, স্টারলাইট ও লাল কালারে পাওয়া যাবে। আইফোন  ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনগুলো পাওয়া যাবে সিয়েরা ব্লু, সিলভার, গোল্ড ও গ্রাফাইট কালারে।

অ্যাপল জানিয়েছে, আগামী ১৯ সেপ্টেম্বর থেকে নতুন মডেলের ফোনগুলো প্রি–অর্ডার করা যাবে। মূলত অ্যাপলের অনলাইন স্টোর ও যুক্তরাষ্ট্রের কিছু মোবাইল অপারেটর এই প্রি-অর্ডার সুবিধা দিচ্ছে।

সবগুলো নতুন মডেল আন্তর্জাতিক বাজারে আসবে আগামী ২৪ সেপ্টেম্বর।

নতুন মডেলের ঘোষণা দেওয়ার পর অ্যাপলের শেয়ারের মূল্য ১১ দশমিক ৬ শতাংশ বেড়েছে।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

34m ago