পুনরায় ফ্লাইট চালুর প্রস্তাব দিয়ে ভারতকে বেবিচকের চিঠি

ভারতের সঙ্গে পুনরায় ফ্লাইট চালুর প্রস্তাব দিয়ে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আজ বুধবার পাঠানো এই চিঠিতে করোনাভাইরাসের টিকা নিশ্চিত করাসহ বিভিন্ন শর্তসাপেক্ষে ফ্লাইট চালুর কথা বলা হয়েছে।
ছবি: সংগৃহীত

ভারতের সঙ্গে পুনরায় ফ্লাইট চালুর প্রস্তাব দিয়ে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আজ বুধবার পাঠানো এই চিঠিতে করোনাভাইরাসের টিকা নিশ্চিত করাসহ বিভিন্ন শর্তসাপেক্ষে ফ্লাইট চালুর কথা বলা হয়েছে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান দ্য ডেইলি স্টারকে চিঠির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'ভারত এরই মধ্যে আমাদের সঙ্গে ফ্লাইট চলাচলে আগ্রহ দেখিয়েছে। দুই দেশের মধ্যে এয়ার বাবল চুক্তির মাধ্যমে ফ্লাইট শুরু করা যায় কি না তা নিয়ে আমরা আলোচনা করছি।'

ভারতের সঙ্গে ফ্লাইট চালুর বিষয়ে জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, 'ফ্লাইট শুরুর বিষয়ে আমরা আমাদের কিছু শর্তের কথা তাদের জানিয়েছি। এর মধ্যে সব যাত্রীর যেন টিকা নেওয়া থাকে সে বিষয়টি জানানো হয়েছে।'

'কোন কোন ক্যাটাগরির যাত্রীদের নিয়ে ফ্লাইট চলাচল করা যাবে সে বিষয়েও তাদের দেওয়া চিঠিতে জানানো হয়েছে। তবে, শুরুতে অবশ্যই সীমিত আকারে ফ্লাইট শুরু হবে,' বলেন তিনি।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর গত ১৪ এপ্রিল বন্ধ ঘোষণা করা হয় সব আন্তর্জাতিক ফ্লাইট। ১৬ দিন বন্ধ থাকার পর ১ মে থেকে ১২টি ছাড়া সব দেশের সঙ্গেই আকাশপথ খুলে দেয়া হয়। এই ১২টি দেশের মধ্যে একটি ভারত।

পরে, বিভিন্ন সময় নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকা বড়-ছোট হলেও, ভারতের সঙ্গে আকাশ পথ বন্ধ এখনও বন্ধ আছে।

সর্বশেষ, গত ৫ জুলাই থেকে ভারতসহ ৮টি দেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বেবিচক।

গত বছর দেশে করোনা সংক্রমণ শুরু হলে বেশ কয়েক মাস ভারতের সঙ্গে আকাশপথে যোগাযোগ বন্ধ ছিল। পরে, গত বছরের ২৮ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট চলাচল শুরু হয়।

সম্প্রতি, ভারতে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল শুরুর বিষয়ে আগ্রহ দেখায় ভারত। সে অনুযায়ী দেশটির পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে একটি প্রস্তাবও দেয়া হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গত ২৭ জুলাই গণমাধ্যমকে বলেছিলেন যে আগস্ট থেকে ভারতের সঙ্গে ফ্লাইট শুরু হতে পারে।

তখন তিনি বলেছিলেন, 'আমরা সীমিত আকারে ভারতের সঙ্গে ফ্লাইট চালুর প্রস্তাব দিয়েছি। আগস্টের কোনো একটা সুবিধাজনক সময়ে এটা শুরু করার ব্যাপারে আশা রাখি।''আমরা প্রতিনিয়ত বিভিন্ন দেশের কোভিড সংক্রান্ত পরিসংখ্যান বিচার-বিশ্লেষণ করে থাকি। যেহেতু ভারতে আক্রান্তের সংখ্যা অনেক কমেছে, সে অনুযায়ী আমরা মনে করছি, বিধিনিষেধ কিছুটা শিথিল করতে পারি আমরা,' বলেন তিনি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস বাংলা এবং ভারতের পাঁচটি উড়োজাহাজ চলাচল সংস্থা স্বাভাবিক সময়ে বাংলাদেশ থেকে ভারতের বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনা করে। ভারতের এয়ারলাইনসগুলোর মধ্যে আছে এয়ার ইন্ডিয়া, ইনডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

1h ago