মালয়েশিয়ায় ১৭তম এশিয়া মিডিয়া সামিটে বাংলাদেশ

মালয়েশিয়ায় শুরু হয়েছে ১৭তম এশিয়া মিডিয়া সামিট। গত সোমবার শুরু হওয়া সামিট আজ বৃহস্পতিবার শেষ হবে।
মালয়েশিয়ায় ১৭তম এশিয়া মিডিয়া সামিটে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় শুরু হয়েছে ১৭তম এশিয়া মিডিয়া সামিট। গত সোমবার শুরু হওয়া সামিট আজ বৃহস্পতিবার শেষ হবে।

'Future Forward: Reimagining Media' থিম নিয়ে অনুষ্ঠিত এ সামিটে বিভিন্ন দেশের গণমাধ্যম নেতৃবৃন্দ অংশ নিচ্ছেন। এ ছাড়া, অনেক দেশ থেকে গণমাধ্যম নেতারা ভার্চুয়ালি সামিটে অংশ নিয়েছেন।

গণমাধ্যম উন্নয়ন সংস্থা এশিয়া-প্যাসিফিক ইনস্টিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলপমেন্ট'র (এআইবিডি) আমন্ত্রণে ও অর্থায়নে সামিটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট।

ইনস্টিটিউটের উপপরিচালক মোহাম্মদ আবু সাদেক সামিটে গণমাধ্যমকর্মীদের জন্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা (এইচসিএম) প্রণয়নে গঠিত টাস্কফোর্সের সভায় ও সামিট-পূর্ব কর্মশালায় অংশ নেন এবং করোনাকালে গণমাধ্যম বিষয়ে বিশেষজ্ঞ আলোচনায় অংশ নেন।

এআইবিডি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে পরামর্শক্রমে গণমাধ্যমকর্মীদের জন্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা প্রণয়ন কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে। শ্রোতা-দর্শক-পাঠকের কাছে নির্ভরযোগ্য সূত্র থেকে স্বাস্থ্যবিষয়ক সঠিক বার্তা, পেশাগত দক্ষতার সঙ্গে উপস্থাপন, স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গণমাধ্যম কর্মীদের মধ্যে যোগসূত্র স্থাপন করবে এআইবিডি-এইচসিএম।

বিভিন্ন দেশের ১২ টাস্কফোর্স সদস্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা প্রণয়ন ও এ সংক্রান্ত সব প্রশিক্ষণ, গবেষণা ইত্যাদি বিষয় তদারকি করছেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, এআইবিডি'র সক্রিয় সদস্য হিসেবে নির্দেশিকা প্রণয়নে যুক্ত হয়েছে এবং এইচসিএম টাস্কফোর্সে বাংলাদেশ প্রতিনিধিত্ব করছে।

এ ছাড়া, টাস্কফোর্সে ভারত, ভুটান, মালয়েশিয়া, কোরিয়া, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, যুক্তরাষ্ট্র ও ফিজির ১২ সদস্য রয়েছেন।

'এআইবিডি' এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আন্তঃসরকার ও ইউএন-এসকাপ সদস্য দেশগুলোর গণমাধ্যম উন্নয়ন সংস্থা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে।

৪৬টি দেশের ৯৩টি গণমাধ্যম সংস্থা এআইবিডি'র সদস্য এবং এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও উত্তর আমেরিকার ৫০টিরও বেশি অংশীদার প্রতিষ্ঠান রয়েছে।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ১৯৮০ সাল থেকে এআইবিডি'র সদস্য। এ ছাড়া, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারও মালয়েশিয়াভিত্তিক এ সংস্থার সদস্য।

লেখক: মালয়েশিয়াপ্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

14h ago