অস্ট্রেলিয়া প্রবাসী বাঙালি নারীদের প্রেরণা শ্রাবন্তী কাজী আশরাফী

প্রশান্ত মহাসাগর পাড়ের দেশ অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বাংলাদেশিদের বসবাসের ইতিহাস প্রায় ৬০ বছরের। এই দীর্ঘ সময়ে প্রবাসী বাঙালি নারীদের অগ্রযাত্রার ইতিহাস মাত্র ১ দশক। এর মধ্যেই তারা ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা, শিক্ষাসহ নানা পেশায় প্রতিষ্ঠিত হয়েছেন।
শ্রাবন্তী কাজী আশরাফী। ছবি: সংগৃহীত

প্রশান্ত মহাসাগর পাড়ের দেশ অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বাংলাদেশিদের বসবাসের ইতিহাস প্রায় ৬০ বছরের। এই দীর্ঘ সময়ে প্রবাসী বাঙালি নারীদের অগ্রযাত্রার ইতিহাস মাত্র ১ দশক। এর মধ্যেই তারা ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা, শিক্ষাসহ নানা পেশায় প্রতিষ্ঠিত হয়েছেন।

যে সব বাঙালি নারী উদ্যোক্তা নিজের ব্যবসার পাশাপাশি কমিউনিটির জন্য নিবেদিতভাবে কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে অন্যতম শ্রাবন্তী কাজী আশরাফী।

তিনি অস্ট্রেলিয়ার অন্যতম বৃহত্তম প্রাইভেট কলেজ অস্ট্রেলেশিয়ান ইন্টারন্যাশনাল একাডেমির চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) হিসেবে কাজ করছেন। এছাড়া তার চাইল্ড কেয়ার সেন্টার, মার্কেটিং এজেন্সি, এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি, ইনভেস্টমেন্ট ফার্ম এবং প্রোপার্টি বিজনেস আছে।

অস্ট্রেলিয়ায় তার বিভিন্ন প্রতিষ্ঠানে বর্তমানে ২০০ জনের বেশি কর্মী স্থায়ীভাবে কাজ করছেন। তিনি একজন জাস্টিস অব পিস।

অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত পাঠকপ্রিয় বাংলা সংবাদপত্র প্রভাত ফেরী পত্রিকার প্রধান সম্পাদক, সত্বাধিকারী এবং প্রভাত ফেরী মাল্টিমিডিয়ার কর্ণধার শ্রাবন্তী কাজী গত ১ যুগের বেশি সময় ধরে সিডনির বিভিন্ন বাংলাদেশি অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করে আসছেন।

তার প্রতিষ্ঠিত ব্যবসায়িক গ্রুপ প্রবাসী কমিউনিটিকে মানবিক সাহায্য করার ক্ষেত্রে সুনাম কুড়িয়েছে। কেউ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে প্রথমেই এগিয়ে আসে তাদের প্রতিষ্ঠান।

কোভিডে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি শিক্ষার্থী ও অস্থায়ী অভিবাসীদের পাশে দাঁড়িয়ে শ্রাবন্তী কাজী একটি অনন্য উদাহরণ তৈরি করেছেন।

শ্রাবন্তী কাজী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও মাস্টার্স করেছেন। সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি থেকে তিনি মাস্টার্স অব প্রফেশনাল অ্যাকাউন্টিং করেছেন। বর্তমানে তিনি সি এ পড়ছেন।

শ্রাবন্তী কাজী বাংলাদেশ টেলিভিশন ও বেতারের তালিকাভুক্ত সংবাদ পাঠিকা ও উপস্থাপিকা। তিনি একজন কত্থক নৃত্যশিল্পী।

বাংলাদেশের অন্যতম প্রকাশনা সংস্থা প্রত্যয় প্রকাশনীর সত্ত্বাধিকারী তিনি। বেশ কয়েকটি গ্রন্থের লেখক শ্রাবন্তী কাজী প্রতিষ্ঠিত লেখকদের বই প্রকাশের পাশাপাশি নতুন লেখকদের বই প্রকাশে বিশেষভাবে পৃষ্ঠপোষকতা করেন।

তার বাবা স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা এবং বিশিষ্ট নাট্যকার কাজী জাকির হাসান। সাড়ে ৪০০টির বেশি নাটক রচনা ও পরিচালনা করেছেন তিনি। ১৫০টির বেশি গবেষণা গ্রন্থ লিখেছেন। তার মা একজন প্রখ্যাত কথা সাহিত্যিক, কবি ও নাট্যকার।

অস্ট্রেলিয়া প্রবাসী বাঙালি নারীদের অগ্রসর ভূমিকা সম্পর্কে শ্রাবন্তী বলেন, 'অস্ট্রেলিয়ায় এখন অনেক নারী ব্যবসা, রাজনীতি এবং সংগঠক হিসেবে বিশেষ ভূমিকা রেখে চলেছেন। তারা সবাই নিজ নিজ ক্ষেত্রে আপন মহিমায় উজ্জ্বল। আগামীতে এই নারীরাই আমাদের প্রবাসী কমিউনিটিকে আরও সমৃদ্ধ করার অঙ্গীকার নিয়ে এগিয়ে আসবেন।'

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

3h ago