বাংলাদেশি অভিবাসীদের ব্যবসা নিবন্ধনে সহযোগিতা নিশ্চিত করবে সৌদি সরকার

সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের ব্যবসা নিবন্ধনে সব ধরনের সহযোগিতা নিশ্চিত করবে সৌদি সরকার।
সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি সুপার স্টোর। ছবি: রয়টার্স

সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের ব্যবসা নিবন্ধনে সব ধরনের সহযোগিতা নিশ্চিত করবে সৌদি সরকার।

রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে এক মতবিনিময় সভায় সৌদি আরবের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইনের জাতীয় কর্মসূচির নির্বাহী পরিচালক আহমেদ বিন আলী আল সুয়াইলেম এ কথা জানান।

গতকাল ভার্চুয়ালি এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় বলে আজ বুধবার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে আল সুয়াইলেম বলেন, সৌদি আরবে যে সব অভিবাসী অন্য নামে ব্যবসা করছেন তাদের বৈধভাবে ব্যবসা করতে হলে অবশ্যই সৌদি বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধন করে বৈধতা নিতে হবে।

এছাড়া, সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীদের মধ্যে যারা ব্যবসা কিংবা লাভজনক আর্থিক কার্যক্রমের সঙ্গে জড়িত, তাদের বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইনের আওতায় ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারির মধ্যে নিবন্ধন করতে হবে।

সৌদি সরকার বিষয়টিকে ব্যবসা বাণিজ্য সংশোধন এবং নিয়মিতকরণের সুযোগ হিসেবে দেখছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি জানান, যে কোনো বাংলাদেশি ব্যবসায়ী ব্যবসা নিবন্ধনে সমস্যায় পড়লে, তা সমাধানের জন্য সব ধরণের সহযোগিতা নিশ্চিত করা হবে।

সভায় সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন। এছাড়া, দূতাবাসের কর্মকর্তারা ও সৌদিতে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীরা এতে যোগ দেন।

রাষ্ট্রদূতের এক প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি আল সুয়াইলেম জানান, যে সব অভিবাসী ব্যবসায়ীরা ব্যবসা নিবন্ধনের জন্য আবেদন করবেন, তাদের অর্থের উৎস সম্পর্কে প্রশ্ন করা হবে না।

এ ছাড়া, তারা যে ভিসাতেই কর্মরত থাকুক না কেন, তাদের ভিসার সমস্যারও সমাধান করা হবে। ব্যবসা নিবন্ধন করা হলে তারা ব্যবসার মালিকানাসহ সব ধরণের আইনগত সুবিধা পাবেন।

রাষ্ট্রদূতের আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, যে কোনো ব্যবসায়ী চাইলে তাদের অর্থ নিজ দেশে পাঠাতে পারবেন। এতে কোনো বাঁধা বা সীমা নেই। কেবল অর্থের উৎস দেখাতে হবে।

Comments

The Daily Star  | English

Chattogram shoe factory fire under control

A fire that broke out at a shoe accessories manufacturing factory on Bayezid Bostami Road in Chattogram city this afternoon was brought under control after two hours.

2h ago