পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প: প্রথম রিঅ্যাকটর প্রেসার ভেসেল বসবে আগামীকাল

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে আগামীকাল রোববার স্থাপন করা হবে প্রথম ইউনিটের রিঅ্যাকটর প্রেসার ভেসেল। রিঅ্যাকটর প্রেসার ভেসেল থেকেই পারমাণবিক জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে।
নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ইউনিট-১ এর রিঅ্যাকটর বিল্ডিং। ছবি: সংগৃহীত

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে আগামীকাল রোববার স্থাপন করা হবে প্রথম ইউনিটের রিঅ্যাকটর প্রেসার ভেসেল। রিঅ্যাকটর প্রেসার ভেসেল থেকেই পারমাণবিক জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

আজ শনিবার প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, 'পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য রিঅ্যাকটর প্রেসার ভেসেল স্থাপন অন্যতম প্রধান কাজ। রিঅ্যাকটর প্রেসার ভেসেল থেকেই পারমাণবিক জ্বালানি (ইউরেনিয়াম) থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়।'

তিনি আরও বলেন, 'রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ৬টি উপাদানের মধ্যে ৪টি ইতোমধ্যে বসানো হয়েছে। প্রথম ইউনিটের রিঅ্যাকটর প্রেসার ভেসেল স্থাপন হলে এ প্রকল্পের একটি বড় অর্জন হবে।'

তিনি আরও জানান, এ সময় রাশিয়ার পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক এলেক্সি লিকসেভ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

রাশিয়ার সহযোগিতায় আইএইএ'র গাইডলাইন অনুসরণ করে নির্ধারিত সময়েই দেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ শেষ হবে বলে জানান তিনি।

প্রকল্প সূত্র জানায়, নিরাপত্তা নিশ্চিত করে রাশিয়ান প্রযুক্তিতে ৩+ জেনারেশনের ভিভিইআর-১২০০ মডেলের দুটি রিঅ্যাকটর বসানো হবে।

রাশিয়ার সহযোগিতায় পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা সম্পন্ন দুটি পারমাণবিক চুলা স্থাপন করা হবে, যা থেকে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে। প্রায় ১ লাখ ১৩ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্পের আর্থিক এবং কারিগরি সহযোগিতা দিচ্ছে রাশিয়া।

সূত্র আরও জানায়, প্রকল্পের ইউনিট-১ বিদ্যুৎ উৎপাদন শুরু করবে ২০২৩ সালে এবং ইউনিট-২ এর উৎপাদন শুরু হবে ২০২৪ সালে।

Comments

The Daily Star  | English
Rana Plaza Tragedy: Trade union scenario in garment sector of Bangladesh

Trade unions surge, but workers' rights still unprotected

Although there has been a fivefold increase in number of unions in 11 years since the country's deadliest industrial incident, most are failing to live up to expectations

5h ago