করমজলে বিলুপ্তপ্রায় কচ্ছপ বাটাগুর বাস্কার ৩৩ বাচ্চা ফুটেছে

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রায় বাটাগুর বাস্কা কচ্ছপের ৩৩টি বাচ্চা ফুটেছে । 
বিলুপ্ত প্রায় বাটাগুর বাস্কা কচ্ছপের বাচ্চা। ছবি: সংগৃহীত

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রায় বাটাগুর বাস্কা কচ্ছপের ৩৩টি বাচ্চা ফুটেছে । 

আজ শনিবার সকালে এই বাচ্চাগুলো ফুটেছে। এর আগে গত ৬ মার্চ একটি মা কচ্ছপ করমজল কচ্ছপ লালন পালন কেন্দ্রের পুকুরের পাড়ে ৩৪টি ডিম দেয়। একটি ডিম নষ্ট হওয়ায় আজ ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত ৩৩টি বাচ্চা ফুটেছে।

পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির দ্য ডেইলি স্টারকে জানান, বাচ্চাগুলোকে বালু থেকে বের করে স্টোরেজ প্যানে রাখা হয়েছে। এখন পর্যন্ত কয়েক ধাপে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে ২৬৪টি বাচ্চা জন্ম নিয়েছে। সেখানে ৩৮৭টি বিভিন্ন বয়সের কচ্ছপ রয়েছে।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, 'আমরা বিলুপ্ত প্রায় কচ্ছপ বাটাগুর বাস্কার যত্ন খুবই নিবিড় ভাবে করে থাকি। এর আগেও কচ্ছপগুলো এখানে বাচ্চা দিয়েছে।'

এর আগে বন্যপ্রাণী গবেষকরা ধারণা করেছিলেন পৃথিবীতে বাটাগুর বাস্কার অস্তিত্ব নাই। পরবর্তীতে নোয়াখালী ও বরিশালে ৪টি পুরুষ কচ্ছপ ও ৪টি মা কচ্ছপ পাওয়া যায়। কচ্ছপগুলোকে গাজীপুরে প্রজননের জন্য নিয়ে যাওয়া হয়। কয়েক বছরে সেখানে ৮টি মা কচ্ছপ ৯৪টি বাচ্চা দেয়। ২০১৪ সালে সেখান থেকে ৮টি বাটাগুর বাস্কা এবং ৯৪টি বাচ্চা করমজল কৃত্রিম প্রজনন কেন্দ্রে আনা হয়।

২০১৭ সালে ২টি কচ্ছপের ৬৩টি ডিম থেকে ৫৭টি বাচ্চা ফোটে। ২০১৮ সালে ৪৬টি ডিম থেকে ২১টি বাচ্চা ফোটে। ২০১৯ সালে ৩২টি ডিম থেকে ৩২টি বাচ্চা ফোটে। ২০২০ সালের ৩৫টি ডিম থেকে ৩৪টি বাচ্চা পাওয়া যায়। এগুলো থেকে ২০১৭ সালে ২টি, ২০১৮ ও ২০১৯ সালে ৫টি করে বাচ্চা সুন্দরবনের বিভিন্ন নদীতে অবমুক্ত করা হয়। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ১০টি কচ্ছপ অবমুক্ত করা হয়।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

13h ago