পদ্মায় পানি বৃদ্ধি, ফরিদপুরে তলিয়ে গেছে ৯৫ হেক্টর জমির ফসল

গত এক সপ্তাহে পদ্মায় গোয়ালন্দ পয়েন্টে পানি বেড়েছে ২ দশমিক ১১ মিটার। আকস্মিকভাবে পানি বেড়ে যাওয়ায় ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুরের অন্তত ৯৫ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। এ অবস্থায় কৃষককে জমি থেকে পাকা-আধা পাকা ইরি ধান ও বাদাম কেটে ফেলতে হচ্ছে।
ছবি: সংগৃহীত

গত এক সপ্তাহে পদ্মায় গোয়ালন্দ পয়েন্টে পানি বেড়েছে ২ দশমিক ১১ মিটার। আকস্মিকভাবে পানি বেড়ে যাওয়ায় ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুরের অন্তত ৯৫ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। এ অবস্থায় কৃষককে জমি থেকে পাকা-আধা পাকা ইরি ধান ও বাদাম কেটে ফেলতে হচ্ছে।

আজ সোমবার গোয়ালন্দ পয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের গেজ লিডার মো. ইদ্রিস মিয়া দ্য ডেইলি স্টারকে জানান, গোয়ালন্দ পয়েন্টে পদ্মার পানি গত ১৯ মে ২৪ ঘণ্টার ব্যবধানে বৃদ্ধি পায় ৮০ সেন্টিমিটার, ২০ মে বৃদ্ধি পায় ৪৬ সেন্টিমিটার, ২১ মে বৃদ্ধি পায় ২৪ সেন্টিমিটার ও গতকাল বৃদ্ধি পায় ১১ সেন্টিমিটার।

পানি বেড়ে যাওয়া সবচেয়ে বেশি ফসলি জমি ডুবেছে চরভদ্রাসন উপজেলায়। এই উপজেলার ৪টি ইউনিয়নে ৫১ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। এর মধ্যে ১৭ হেক্টর জমির চীনা বাদাম, ৭ হেক্টর বোরো ধান ও ১১ হেক্টর বোনা আউশ, ৮ হেক্টর ভূট্টা ও ৮ হেক্টর জমির তিল ডুবে গেছে।

চরভদ্রাসন সদর ইউনিয়নের বাদুল্লা মাতুব্বরের ডাঙ্গী গ্রামের কাজীবাড়ী ঘাট এলাকার বাসিন্দা মোশারফ হোসেন (৬১) ডেইলি স্টারকে বলেন, 'বাদাম এখনো তোলার উপযোগী হয়নি। কিন্তু, ২ বিঘা জমির বাদাম পানিতে তলিয়ে যাওয়ায় অপরিপক্ব বাদাম তুলে ফেলতে হচ্ছে।'

তিনি আরও বলেন, 'লাভ তো দূরের কথা, বাদাম চাষে যে খরচ হয়েছে তাও উঠবে না।'

একই উপজেলার চর ঝাউকান্দা ইউনিয়নের চর গোপালপুর গ্রামের মো. রফি (৪২) ডেইলি স্টারকে বলেন, '৩ বিঘা জমির আউশ ধান তলিয়ে গেছে। এই ধান আর ঘরে তোলা সম্ভব না।'

ছবি: সংগৃহীত

চরভদ্রাসন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর হোসেন ডেইলি স্টারকে জানান, উপজেলায় মোট ২ হাজার ৫৪৯ হেক্টর জমিতে বোনা আউশ, উফশি বোরো, হাইব্রিড বোরো, বোনা আমন, চীনা বাদাম, ভূট্টা, তিল ও সবজি চাষ করা হয়েছে।

তিনি বলেন, 'তলিয়ে যাওয়া ফসলের ক্ষতির পরিমাণ এখনই জানা সম্ভব নয়। পানি কমলে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যাবে।'

ফরিদপুর সদরের নর্থ চ্যানেল ইউনিয়নের বরন বিশ্বাসের ডাঙ্গী, সুলতান খার ডাঙ্গী, কায়মদ্দিন মাতুব্বরের ডাঙ্গী দুদু মাতুব্বরের ডাঙ্গী ও জয়নাল মাতুব্বরের ডাঙ্গী গ্রামের ২২ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে।

নর্থ চ্যানেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান ডেইলি স্টারকে বলেন, 'ডুবে যাওয়া জমিতে বোরো ও আউশ ধান ছিল। এ অবস্থায় কৃষক পাকা কিংবা আধা পাকা ধান কেটে ফেলছে।'

ফরিদপুরের সদরপুর উপজেলার দিয়ারা নাড়কের বাড়িয়া ইউনিয়নের ২২ হেক্টর জমির চীনা বাদাম তলিয়ে গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা তরুণ দত্ত ডেইলি স্টারকে জানান, এ পর্যন্ত দুটি উপজেলা থেকে পানিতে তলিয়ে যাওয়া ফসলের প্রতিবেদন পাওয়া গেছে।

এর মধ্যে চরভদ্রাসনে ৫১ হেক্টর ও সদরপুরে ২২ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে।

তিনি বলেন, 'বাকি উপজেলায় পানিতে তলিয়ে যাওয়া ফসলি জমির খবর নেওয়ার চেষ্টা করা হচ্ছে।'

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা বলেন, 'পদ্মায় গত এক সপ্তাহে অন্তত ২ মিটার পানি বেড়েছে।'

তিনি আরও বলেন, 'এ সময়ে পানি বৃদ্ধির বিষয়টি আকস্মিক। ভারত ও চীনে ব্যাপক বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে যমুনায় গত ১ সপ্তাহে পানি বেড়েছে ৩ মিটার। এর প্রভাব আমাদের ওপর এসে পড়েছে।'

আগামী কয়েকদিনের মধ্যেই পানি বৃদ্ধির এ প্রবণতা কমে যাবে বলে আশা করেন তিনি।

Comments

The Daily Star  | English
Understanding Tk 1,769.21cr consultancy MRT LINE-5

Why do you need Tk 1,769.21cr for consultancy?

The Planning Commission has asked for an explanation regarding the amount metro rail authorities sought for consultancy services for the construction of a new metro line.

16h ago