ব্রিটিশ কাউন্সিলের জলবায়ু বিজ্ঞান প্রতিযোগিতার শীর্ষ ১০ এ কুয়েটের অর্ক

‘ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস অনলাইন ফাইনাল’ শীর্ষক জলবায়ু বিজ্ঞান প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া শীর্ষ ১০ আন্তর্জাতিক প্রতিযোগীর নাম ঘোষণা করেছে ব্রিটিশ কাউন্সিল। এই চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক চক্রবর্তী।
ছবি: সংগৃহীত

'ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস অনলাইন ফাইনাল' শীর্ষক জলবায়ু বিজ্ঞান প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া শীর্ষ ১০ আন্তর্জাতিক প্রতিযোগীর নাম ঘোষণা করেছে ব্রিটিশ কাউন্সিল। এই চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক চক্রবর্তী।

আজ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রিটিশ কাউন্সিল জানায়, প্রতিযোগীদের তৈরি ভিডিওর ওপর ভিত্তি করে বিচারকরা শীর্ষ ১০ প্রতিযোগী নির্বাচন করেছেন। ৩ মিনিটের ভিডিওতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া প্রতিযোগীরা 'ট্রাস্ট ইন ক্লাইমেট সাইন্স' শীর্ষক থিমের ওপর আলোচনা করেন। এসব ভিডিওতে ক্লিন এনার্জি থেকে শুরু করে কোরাল রিফ সংরক্ষণ পর্যন্ত জলবায়ু সংকট মোকাবিলায় জলবায় বিজ্ঞানের নানাবিধ বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে।

নির্বাচিত শীর্ষ ১০ প্রতিযোগী হলেন- বাংলাদেশের খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক চক্রবর্তী, ভারতের কে বুভেট ইঞ্জিনিয়ারিংয়ের প্রকৌশলী ও উদ্যোক্তা অদিতি চন্দ্র, মেক্সিকোর লম্ব্রিসের সিভিও ড্যানি জোসেফ ড্যানিয়েলস, ব্রাজিলের রিও ডি জেনেরিও'র ফেডারেল ইউনিভার্সিটির গবেষক এমিলিয়ান দাহের পেরেইরা, ফিলিপাইনের লিভিং লাউদাতো সি' ফিলিপাইনের প্রোগ্রাম অ্যান্ড ক্যাম্পেইনের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জন লিও আলগো, ব্রাজিলের রিও ডি জেনেরিও'র ফেডারেল ইউনিভার্সিটির নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ের পিএইচডি শিক্ষার্থী লারিসা কুনহা পিনহেইরো, ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বে'র পিএইচডি শিক্ষার্থী ময়ূর বনকিল, ভিয়েতনামের ইনস্টিটিউট অব হেলথের ইকোনমিকস অ্যান্ড টেকনোলজির গবেষণা সহকারী মিন আনহ লে, ভারতের মুম্বাই বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী নবজিৎ কর এবং নেপালের কাঠমুন্ডু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পল্লবী পোখারেল।

চূড়ান্ত প্রতিযোগীরা অনলাইন প্রশিক্ষণ এবং নেটওয়ার্কিং সংক্রান্ত বিভিন্ন কার্যকলাপে অংশ নেবেন, যার মধ্যে রয়েছে বিশিষ্ট সায়েন্স কমিউনিকেটর ওয়েন্ডি স্যাডলার'র সঙ্গে দুই দিনের অনলাইন মাস্টার ক্লাস। চূড়ান্ত পর্বের আগে এই অনলাইন ক্লাস প্রতিযোগীদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে। চূড়ান্ত পর্বের পরে, শীর্ষ ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটর আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বের অন্যতম শীর্ষ সায়েন্স কমিউনিকেটর প্রতিযোগিতা ফেমল্যাব ইন্টারন্যাশনাল অনলাইন ফাইনালে অংশ নেবেন।

ব্রিটিশ কাউন্সিলের পাবলিক এনগেজমেন্টের সিনিয়র কনসালট্যান্ট অ্যাড্রিয়ান ফেন্টন বলেন, 'ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরের জন্য আমরা অভাবনীয় সাড়া পেয়েছি। যারা নিজেদের মূল্যবান সময় নিয়ে ভিডিও এন্ট্রি তৈরি করে আমাদের পাঠিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই।'

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের প্রাইমারি কেয়ার অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের গবেষণা সহযোগী এবং ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরসের ভিডিও এন্ট্রি পর্বের বিচারক প্যানেলের সদস্য ড. আহমেদ আলবক্সম্যাটি বলেন, 'জলবায়ু বিজ্ঞান-সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর তৈরি ভিডিও এন্ট্রিগুলো দেখা আমার জন্য অত্যন্ত সম্মানজনক ও আনন্দের বিষয় ছিল। চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়া আমাদের জন্য খুবই কঠিন ছিল, কিন্তু শীর্ষ ১০ প্রতিযোগী তাদের কনটেন্ট, স্বচ্ছতা ও প্রতিভা দিয়ে আমাদের মুগ্ধ করেছে এবং সত্যিই আমাদের ইচ্ছা হচ্ছিল তাদের কথা আরও শুনি! আমি নিশ্চিত যে, প্রশিক্ষণ থেকে তারা উপকৃত হবেন এবং আমরা ইন্টারন্যাশনাল অনলাইন ফাইনালে তাদের কথা শোনার অপেক্ষায় আছি।'

আগামী ২৮ সেপ্টেম্বর ব্রিটিশ কাউন্সিলের ইউটিউব চ্যানেলে ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস ইন্টারন্যাশনাল অনলাইন ফাইনাল স্ট্রিম করা হবে এবং সারা বিশ্বের দর্শকেরা চূড়ান্ত প্রতিযোগীদের কথা শোনার সুযোগ পাবেন। উল্লেখ্য, 'ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস' ব্রিটিশ কাউন্সিলের 'দ্য ক্লাইমেট কানেকশন প্রোগ্রাম: দ্য ব্রিটিশ কাউন্সিল'স গ্লোবাল প্ল্যাটফর্ম ফর ডায়লগ, কো-অপারেশন অ্যান্ড অ্যাকশন এগেইন্সট ক্লাইমেট চেঞ্জ' কার্যক্রমের একটি অংশ।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

23m ago