স্টেট ইউনিভার্সিটিতে ‘শিল্প-শীক্ষায়তন সংযোগ উন্নয়ন’ বিষয়ে কর্মশালা

বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এসইউবি) ‘শিল্প-শীক্ষায়তন সংযোগ উন্নয়ন’ শীর্ষক বক্তৃতামালার সপ্তম কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এসইউবি) 'শিল্প-শীক্ষায়তন সংযোগ উন্নয়ন' শীর্ষক বক্তৃতামালার সপ্তম কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এসইউবি'র সেমিনার রুমে গতকাল বৃহস্পতিবার এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রুপালি চৌধুরী।

সভাপতিত্ব করেন এসইউবি'র উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির। অনুষ্ঠানে ধন্যবাদ জানান এসইউবি'র স্কুল অব হেলথ সায়েন্সের ডিন অধ্যাপক ডা. নওজিয়া ইয়াসমীন। স্বাগত বক্তব্য রাখেন ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের (সিডিসি) পরিচালক আবু তাহের খান।

রুপালি চৌধুরী বলেন, শিক্ষিত তরুণকে পেশা পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে অবশ্যই সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে এগুতে হবে। আর চেষ্টা করতে হবে নিজের শিক্ষাগত পটভূমি ও ব্যক্তিগত আগ্রহের সঙ্গে মিলিয়ে তা ঠিক করা। মানসম্মত ও গুণগত শিক্ষার ভিত্তি হচ্ছে পেশাগত ক্ষেত্রে সফল হওয়ার মূল শর্ত।

এসইউবি শিক্ষর্থীদের উদ্দেশে তিনি বলেন, চাকরির বাজারে নিজেকে অন্যদের থেকে আলাদা ভাবে তুলে ধরতে পড়াশুনার কোনো বিকল্প নেই। পাঠ্য বইয়ের পাশাপাশি প্রতিদিনই উচিত কোনো না কোনো বই পড়া। হতে পারে সেটা সাহিত্য কিংবা বিশেষ কারো জীবনী।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির বলেন, পৃথিবীজুড়ে বিজ্ঞান ও প্রযুক্তির দ্রুত বিকাশ ঘটছে এবং সে ধারাবাহিকতায় কর্মবাজারের ধরন ও চাহিদাতেও নানামাত্রিক পরিবর্তন যুক্ত হচ্ছে। এসইউবি চেষ্টা করছে, অনিবার্য এসব পরিবর্তনজনিত বাজারচাহিদাকে বিবেচনায় রেখে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমকে ঢেলে সাজাতে। শিল্পের অন্যবিধ অভিজ্ঞতাকেও এসইউবি কাজে লাগাতে আগ্রহী। সে আগ্রহ ও উপলব্ধি থেকেই 'শিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়ন' শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ব্যবসার জন্য পুঁজি বড় কোনো সমস্যা নয়—মূল সমস্যা সাহসের অভাব।

অনুষ্ঠানে এসইউবি'র বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, অনুষদ সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০০ শিক্ষার্থী অংশ নেন।

Comments

The Daily Star  | English

Freedom declines, prosperity rises in Bangladesh

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

1h ago