বিক্ষোভে উত্তাল শাবিপ্রবি: উপাচার্যের বাসার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশনের ১০০ ঘণ্টা পেরিয়েছে আজ সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে। উপাচার্য পদত্যাগ না করায় আন্দোলনকারীরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার বাসভবনের বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন।
উপাচার্যের বাসভবনের সামনে পুলিশের পাহরা। তার সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থান। ছবি: শেখ নাসির

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশনের ১০০ ঘণ্টা পেরিয়েছে আজ সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে। উপাচার্য পদত্যাগ না করায় আন্দোলনকারীরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন।

আন্দোলনকারীদের একজন মুখপাত্র সাদিয়া আফরিন দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে সন্ধ্যায় প্রায় এক হাজার শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর উপাচার্যের বাসভবন অন্ধকার হয়ে যায়।

আমরণ অনশনের ১০০ ঘণ্টা পরও উপাচার্য পদত্যাগ না করায় প্রায় এক হাজার শিক্ষার্থী বিক্ষোভ মিছিল করে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। ছবি: শেখ নাসির

বিকেলে আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনে পুলিশ ও গণমাধ্যমকর্মী ছাড়া সাধারণের প্রবেশ নিষিদ্ধ করে ভবনের প্রধান ফটকের সামনে অবস্থান নেন।

বিদ্যুৎ-পানির সংযোগ বিচ্ছিন্ন উপাচার্যের বাসভবন। ছবি: শেখ নাসির

তখন প্রেস ব্রিফিংয়ে শিক্ষার্থীদের একজন মুখপাত্র বলেন, এরপরও উপাচার্য পদত্যাগ না করলে তার বাসভবনের ইউটিলিটি পরিষেবা বন্ধ করে তাকে অবরুদ্ধ করে রাখা হবে।

সন্ধ্যায় আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ লাইন কেটে ফেলেন।

শাবিপ্রবিতে অচলাবস্থা নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে শনিবার সন্ধ্যায় পাঁচ শিক্ষক বৈঠক করেন। কিন্তু ফরিদ উদ্দিনের পদত্যাগের ব্যাপারে কোনো অগ্রগতি না হওয়ায় আজ বিকেলে উপাচার্যের বাসভবনে পুলিশ ও গণমাধ্যমকর্মী ছাড়া সাধারণের প্রবেশ ও বাইরে বের হওয়া বন্ধ করে দেন আন্দোলনকারীরা।

বিকেল সাড়ে ৪টায় উপাচার্যের বাসভবনে অবস্থানরত শিক্ষার্থীরা পুলিশের সামনে মানববর্ম তৈরি করেন।

শিক্ষার্থীদের মুখপাত্র বলেন, 'আমরা বাসভবনের বাইরে আটকে আছি, আর উনি সবার সঙ্গে দেখা-সাক্ষাৎ করে স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাবেন, সেটা হতে পারে না। এখন থেকে উপাচার্যের বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে আর কেউ প্রবেশ করতে পারবেন না।'

এর পরই উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন আন্দোলনকারীরা।

Comments

The Daily Star  | English
Hijacked MV Abdullah

Foreign navies prepare raid; ship-owning firm opposes move

Somali police and international navies were preparing today to raid a Bangladeshi-flagged commercial ship that was hijacked by pirates last week, the Puntland region's police force said.

13h ago