ঢাবিতে অসুস্থ শিক্ষার্থীকে গেস্টরুমে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে গেস্টরুমে না আসায় এক অসুস্থ শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করার অভিযোগ উঠেছে ছাত্রলীগের ৬ কর্মীর বিরুদ্ধে।
ঢাবি ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে গেস্টরুমে না আসায় এক অসুস্থ শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করার অভিযোগ উঠেছে ছাত্রলীগের ৬ কর্মীর বিরুদ্ধে।

 আজ বৃহস্পতিবার এই ঘটনায় ভুক্তভোগী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী আকতার হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছিরকে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। এই বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে হল প্রশাসন।

আকতার দ্য ডেইলি স্টারকে বলেন, 'বুধবার রাত ১০টার দিকে আমাকে রুম থেকে ডেকে নিয়ে নির্যাতন করা হয়। এক পর্যায়ে আমি অসুস্থ হয়ে জ্ঞান হারাই।

এ ঘটনায় অভিযুক্তরা হলেন, সমাজবিজ্ঞান বিভাগের কামরুজ্জামান রাজু, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাইফুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের সাইফুল ইসলাম রোহান, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল, সমাজকল্যাণ বিভাগের ইয়ামিন ইসলাম, সাইকোলজি বিভাগের ওমর ফারুক শুভ।

অভিযুক্তরা সবাই ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী এবং ছাত্রলীগের পদ প্রত্যাশী আবু ইউনুস ও রবিউল ইসলাম রানার অনুসারী। আবু ইউনুস ও রবিউল ইসলাম রানা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী।

সুত্র জানায়, বুধবার রাত সাড়ে ৯টার দিকে তাদেরকে গেস্টরুমে ডাকা হয়েছিল। অন্যরা গেস্টরুমে আসলেও আখতার অসুস্থ থাকায় সে গেস্টরুমে আসেনি। রাজু, কাজল, ইয়ামিম, সাইফুল, রোহান ও শুভ তাকে ডেকে গেস্টরুমে না আসার কারণ জানতে চাইলে সে তার অসুস্থতার কথা জানায়।

সেসময় অভিযুক্তরা তাকে বলেন, 'কিসের অসুস্থ তুই? তোকে বিকেলে কলা ভবনের সামনে দেখলাম! তুই লাইটের দিকে আধা ঘন্টা তাকিয়ে থাকবি!'

কিছুক্ষণ তাকিয়ে থাকার পর সে আরও অসুস্থ হয়ে পড়লে তাকে ব্যাচমেটের সাহায্যে গণরুমে পাঠিয়ে দেওয়া হয়। গণরুমে আকতার অজ্ঞান হয়ে গেলে তাকে ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তার তার ইসিজি, কোভিড টেস্ট ও প্রাথমিক চিকিৎসা দিয়ে হলে পাঠায়। 

এ প্রসঙ্গে হল প্রাধ্যক্ষ অধ্যাপক আবদুল বাছির বলেন, 'এই বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়ে। ৩ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিবে। সেই আলোকে অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।'

এ বিষয়ে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঘটনাটি আমি জেনেছি৷ কেউ যদি ছাত্রলীগকে ব্যবহার করে কোনো খারাপ কাজ করে থাকে, তাহলে তাদের বিরুদ্ধে আমরা সাংগঠনিক ব্যবস্থা নেবো৷'

Comments

The Daily Star  | English
Default loans

High bad loans a 'big threat' to financial sector: BB

The central bank said in quarterly review on money and exchange rate

3h ago