অনশন ভেঙে শাবিপ্রবির শিক্ষার্থীদের আলোচনায় বসার আহ্বান শিক্ষামন্ত্রীর

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
শাবিপ্রবির শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: ভিডিও থেকে নেওয়া

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী আজ সন্ধ্যায় শাবিপ্রবির পাঁচ জন শিক্ষকের সঙ্গে মিন্টো রোডে তার বাসভবনে বৈঠক করেন। পৌনে ৬টার দিকে শুরু হওয়া এই বৈঠক চলে প্রায় তিন ঘণ্টা। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, 'আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করা সম্ভব। আমরা আলোচনায় বসতে রাজি আছি। কথা বলা যাবে না, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।'

'ক্যাম্পাসে পুলিশি অ্যাকশনে শিক্ষক-শিক্ষার্থীরা আহত হয়েছেন। আবার শিক্ষার্থী বা বহিরাগতদের হাতে শিক্ষক লাঞ্ছনার ঘটনা ঘটেছে। এর কোনোটিই গ্রহণযোগ্য নয়।'

তিনি বলেন, 'আমরা চাই তারা অনশন প্রত্যাহার করে আমাদের সঙ্গে আলোচনায় বসুক। অনশনরত অবস্থাতেও তারা আলোচনায় বসতে পারে।'

তবে, আলোচনার জন্য সুনির্দিষ্ট কোনো রূপরেখার কথা বলেননি শিক্ষামন্ত্রী। পারিবারিক কারণ দেখিয়ে তিনি এই মুহূর্তে সিলেটে যেতে পারছেন না বলেও জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রয়োজন হলে তিনি আলোচনার জন্য প্রতিনিধি পাঠাবেন।

শিক্ষার্থীদের প্রাথমিক দাবিগুলো মেনে নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখন তারা অন্য দাবি তুলেছেন। শিক্ষার্থীদের আন্দোলনে অন্য কেউ ইন্ধন দিচ্ছে কি না খতিয়ে দেখতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, শাবিপ্রবি গত চার বছর খুবই ভালোভাবে চলেছে। এ কারণে উপাচার্য মহোদয় (ফরিদ উদ্দিন) দ্বিতীয়বারের মতো দ্বায়িত্বপ্রাপ্ত হয়েছেন।  

শাবিপ্রবির উপাচার্য ফরিদ উদ্দিনের পক্ষে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অবস্থান নিয়েছেন, এমন আলোচনা থাকার ব্যাপারে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, এমন কথা তার জানা নেই।

তিনি বলেন, 'তবে এটাও ঠিক, একজন শিক্ষক যখন লাঞ্ছিত হন তখন সারা দেশের শিক্ষকরা ব্যথিত হন। পুলিশি অ্যাকশনে একজন শিক্ষার্থী যদি ক্ষুব্ধ হন তাহলে আরেকজন শিক্ষার্থীর দ্বারা অভিভাবকতুল্য শিক্ষক লাঞ্ছিত হয়েছেন, এটা কি তার মনে দাগ কাটবে না?'

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

1h ago