রংপুরের নাছরিন, মৌরাশি, শাম্মি ও রেখা যাচ্ছেন পর্তুগালে, লিওন ব্রাজিলে

রংপুরের পীরগঞ্জ উপজেলার অতিদরিদ্র পরিবারের এক ছেলে চলতি বছর মে মাসের শেষের দিকে ব্রাজিলে ২ মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য বাংলাদেশের ১১ জন সেরা খেলোয়াড়ের মধ্যে নির্বাচিত হয়েছেন। একইসঙ্গে পর্তুগালে প্রশিক্ষণের জন্য রংপুর সদর উপজেলা থেকে নির্বাচিত হয়েছেন ৪ নারী ফুটবলার।
পীরগঞ্জের মো. লিওন প্রধান এবং রংপুর সদর উপজেলার নাছরিন আক্তার, মৌরাশি আক্তার, শাম্মি আক্তার ও রেখা আক্তার। ছবি: সংগৃহীত

রংপুরের পীরগঞ্জ উপজেলার অতিদরিদ্র পরিবারের এক ছেলে চলতি বছর মে মাসের শেষের দিকে ব্রাজিলে ২ মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য বাংলাদেশের ১১ জন সেরা খেলোয়াড়ের মধ্যে নির্বাচিত হয়েছেন। একইসঙ্গে পর্তুগালে প্রশিক্ষণের জন্য রংপুর সদর উপজেলা থেকে নির্বাচিত হয়েছেন ৪ নারী ফুটবলার।

এ খবরে জেলায় বইছে উৎসবের আমেজ।

পীরগঞ্জ পৌরসভা এলাকার ধানশালা গ্রামের মো. রফিকুল ইসলামের ছেলে মো. লিওন প্রধান (১৭)। রফিকুল ইসলাম কৃষি কর্মী হিসেবে পরিবারের একমাত্র উপার্জনকারী। মা খাদিজা বেগম গৃহিণী।

১১ সদস্যের খেলোয়াড়দের মধ্যে ফরোয়ার্ড হিসেবে নির্বাচিত হয়েছেন লিওন। গাইবান্ধার আরেক ছেলে পাভেল বাবুও এই ব্রাজিল সফরের জন্য নির্বাচিত হয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট বালক (অনূর্ধ্ব-১৭) ২০২১ সালের প্রতিভাবান ৪০ জন খেলোয়াড়ের বিকেএসপিতে ২ মাসব্যাপী উন্নত প্রশিক্ষণ থেকে ব্রাজিলে অধিকতর উন্নত প্রশিক্ষণের জন্য ১১ জনকে বাছাই করা হয়। এরমধ্যে ফুটবল মাঠে ফরোয়ার্ড খেলোয়াড় হিসেবে পীরগঞ্জের লিওন প্রধান রয়েছেন। সেই সঙ্গে আরও ৪ জন খেলোয়াড়কে অতিরিক্ত হিসেবে বাছাই করা হয়েছে। গত ৪ এপ্রিল ক্রীড়া পরিদপ্তর থেকে খেলোয়াড়দের নামের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ওই খেলোয়াড়রা আগামী মে মাসের শেষের দিকে ব্রাজিলে ২ মাসের প্রশিক্ষণে যাবেন।

গত বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে লিওন জানান, আর্থিক সীমাবদ্ধতা তার পরিবারের জন্য একটি বড় চ্যালেঞ্জ ছিল। এরমধ্যেও তিনি সবসময় একজন ক্রিকেটার হওয়া স্বপ্ন দেখতেন। স্কুলে পড়ালেখার পাশাপাশি নিজেকে যোগ্য করে তোলার জন্য তিনি খেলার মাঠে বেশিরভাগ সময় কাটাতেন।

২০১৯ সালের শুরুর দিকে লিওন পীরগঞ্জ সরকারি স্কুল মাঠে ক্রিকেট খেলতে গিয়েছিলেন। সতীর্থরা সেদিন কোনো কারণে ক্রিকেট খেলার পরিবর্তে ফুটবল খেলতে রাজি হন। পরে সব ছেলেরা ২ দলে ভাগ হয়ে ফুটবল খেলা শুরু করেন। অনেক দর্শক স্থানীয় ছেলেদের কৌতুকপূর্ণ বিকেলের ম্যাচ উপভোগ করছিলেন। পীরগঞ্জ ফুটবল একাডেমির প্রতিষ্ঠাতা প্রশিক্ষক মাহমুদুল হাসান সোহেলও অন্যদের মতো সেদিন তাদের খেলা দেখছিলেন।

লিওনের ফুটবল খেলার অসাধারণ শিল্প সেদিন অনেক মানুষের হৃদয়ে দাগ কেটে যায়। এমনকি সোহেলও হতবাক হয়ে যান। খেলা শেষ হওয়ার পর সোহেল লিওনের সঙ্গে দেখা করেন এবং তাকে পীরগঞ্জ ফুটবল একাডেমীতে অনুশীলন শুরুর জন্য আমন্ত্রণ জানান।

লিওন বলেন, 'পরের দিন সোহেল ভাই আমাকে এক জোড়া বুট দিয়ে অনুশীলন শুরু করতে বলেন।'

এটি জীবনে ফুটবলার হওয়ার স্মরণীয় মোড় ছিল বলে জানান লিওন।

তিনি বলেন, 'এরপর থেকে আমি এখন পর্যন্ত সেখানে অনুশীলন করছি। আমি অন্তর থেকে আমার কোচের কাছে কৃতজ্ঞ।'

এ পর্যন্ত অনেক স্বনামধন্য ক্রীড়া সংস্থার অধীনে ম্যাচ খেলেছেন বলেও জানান লিওন।

১ লাখ আগ্রহী খেলোয়াড়ের মধ্য থেকে ১১ জন সেরা খেলোয়াড়ের একজন হিসেবে নির্বাচিত করা হয়েছে তাকে। তিনি এখন পীরগঞ্জ সরকারি শাহ আব্দুর রউফ কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র। লিওন ২ ভাই-বোনের মধ্যে বড়।

ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে লিওনের বাবা রফিকুল ইসলাম জানান, আর্থিক সমস্যা তার নিত্যদিনের। এলাকায় মানুষের জমিতে কৃষি কাজ করে তিনি পরিবার চালান। পরিবারের সদস্যদের ইচ্ছাপূরণ করতে পারেননি কখনই।

'লিওন যখন স্কুলে পড়ে, সে আমার কাছে একটি সাইকেল চেয়েছিল, আমি তাকে সেটাও দিতে পারিনি', বলেন রফিকুল ইসলাম।

তিনি বলেন, 'লিওনের এই অর্জনে আমি সত্যিই সত্যিই খুশি। সবই তার কোচ সোহেলের কৃতিত্ব।'

পীরগঞ্জ ফুটবল একাডেমির কোচ মাহমুদুল হাসান সোহেল বলেন, 'লিওনের ক্ষমতা ও ইচ্ছে আছে এবং উপযুক্ত সুযোগ-সুবিধা পেলে অনেক দূর যেতে পারবে।'

লিওন বলেন, 'আমি সবার আশীর্বাদ চাই। আমি দেশের হয়ে খেলতে চাই। দেশের জন্য সুনাম বয়ে আনতে চাই।'

তিনি আরও বলেন, 'পীরগঞ্জ শহরে খেলার মাঠের স্বল্পতা এখন বড় চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পীরগঞ্জের পুত্রবধূ। এ ছাড়া, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পীরগঞ্জের সংসদ সদস্য হলেও এখানে কোনো স্টেডিয়াম নেই।'

তাই পীরগঞ্জে একটি স্টেডিয়াম স্থাপনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান লিওন।

এর আগে, পীরগঞ্জের রিকশা ভ্যানচালকের ছেলে নাজমুল হোসেন আকন্দ ২০১৯ সালে অনুশীলনে অংশ নিতে ব্রাজিলে গিয়েছিলেন। তিনিও পীরগঞ্জ ফুটবল একাডেমির ছাত্র ছিলেন।

এদিকে, সদ্যপুস্কুরিনী ইউনিয়নের ৪ নারী ফুটবলার পর্তুগালে প্রশিক্ষণের জন্য মনোনীত হওয়ায় আনন্দে দিশেহারা গ্রামবাসী। নারী ফুটবলের গ্রাম খ্যাত এই ইউনিয়নের বাসিন্দারা বলছেন, সদ্যপুস্কুরিনীর মেয়েরা ফুটবলে দিন দিন এগিয়ে যাচ্ছে। অতীতেও অনেক সাফল্য নিয়ে এসেছে। সদ্যপুস্কুরিনী যুব স্পোর্টিং ক্লাব বাংলাদেশ নারী লীগে খেলেছে। পর্তুগালে প্রশিক্ষণের সুযোগ পাওয়ার বিষয়টিও আরেক বড় সাফল্য।

এই খবর পাওয়ার পর থেকে শিলা আক্তারের বাবা গোলজার হোসেন ভীষণ আনন্দিত। অশ্রুসিক্ত চোখে তিনি বলেন, 'আমার মেয়ে বিদেশে প্রশিক্ষণ ক্যাম্পে জায়গা পেয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় গর্বের। আমি যে কী খুশি, তা বলে বোঝাতে পারব না।'

স্থানীয়রা বলছেন, রংপুর সদর উপজেলার সদ্যপুস্কুরিনী যুব স্পোর্টিং ক্লাবের গত কয়েক বছরের চিত্র পাল্টে গেছে। রংপুরের সাবেক পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার ২ নারী ফুটবলার নাছরিন আক্তার ও রুমি আক্তারের লিগামেন্ট অপারেশন (পায়ের অস্ত্রোপচার) করিয়ে তাদের খেলোয়াড় জীবন পুনরায় ফিরিয়ে দিয়েছেন। এখন সেই নাছরিনসহ ৪ ফুটবলার ইউরোপীয় দেশটিতে পাড়ি দেওয়ার অপেক্ষায়।

সদ্যপুস্কুরিনী যুব স্পোর্টিং ক্লাবের সভাপতি ও ফুটবল প্রশিক্ষক মিলন মিয়া জানান, তাদের লক্ষ্য এই ক্লাবের মাধ্যমে দেশে ভালো মানের খেলোয়াড় তৈরিতে ভূমিকা রাখা। সেই চেষ্টা নিয়েই দীর্ঘদিন গ্রামের মানুষের সহযোগিতায় তারা কাজ করে যাচ্ছেন।

প্রকাশিত তালিকায় নাছরিন আক্তার, মৌরাশি আক্তার, শাম্মি আক্তার ও রেখা আক্তারের নাম রয়েছে। এরা সবাই সদর উপজেলার পালিচড়া গ্রামের সদ্যপুস্কুরিনী যুব স্পোর্টিং ক্লাবের ফুটবলার।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles running amok

The bus involved in yesterday’s accident that left 14 dead in Faridpur would not have been on the road had the government not caved in to transport associations’ demand for allowing over 20 years old buses on roads.

5h ago