পূজার আগে ত্বকের যত্ন

শরতের নীল আকাশ, শুভ্র কাশফুল আর মৃদু হাওয়ার সঙ্গেই আসছে দুর্গা পূজার আগমনী বার্তা। পূজা উপলক্ষে ফ্যাশন হাউজগুলোতে দেখা যাচ্ছে আকর্ষণীয় পোশাকের সমারোহ। তবে পোশাকের মাধ্যমে বাহ্যিক সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি আমাদের ত্বকের প্রতিও মনোযোগ দেওয়া জরুরি।
নিত্যদিনের ফেসওয়াশ, টোনার ও মশ্চারাইজারের পাশাপাশি ব্যবহার করতে পারেন বিভিন্ন ঘরোয়া ফেসিয়াল। মডেল: শারমিন জাহান জুহা, ছবি: স্টার

শরতের নীল আকাশ, শুভ্র কাশফুল আর মৃদু হাওয়ার সঙ্গেই আসছে দুর্গা পূজার আগমনী বার্তা। পূজা উপলক্ষে ফ্যাশন হাউজগুলোতে দেখা যাচ্ছে আকর্ষণীয় পোশাকের সমারোহ। তবে পোশাকের মাধ্যমে বাহ্যিক সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি আমাদের ত্বকের প্রতিও মনোযোগ দেওয়া জরুরি।

পূজা শুরুর আগে হাতে এখনও বেশ কিছুটা সময় আছে। এখন থেকেই প্রতিদিন কিছুটা সময় ত্বকের জন্য বরাদ্দ করলে পূজার আগে আপনার ত্বক হয়ে উঠবে কোমল, সতেজ ও মসৃণ।

নিত্যদিনের ফেসওয়াশ, টোনার ও মশ্চারাইজারের পাশাপাশি ব্যবহার করতে পারেন বিভিন্ন ঘরোয়া ফেসিয়াল। কর্মক্ষেত্রে যেতে বা কেনাকাটার জন্য বাইরে বের হলে রোদ থেকে বাঁচতে অবশ্যই ব্যবহার করুন সানস্ক্রিন লোশন।

ছবি: স্টার

ত্বকের ধরণ অনুযায়ী ব্যবহার করতে পারেন বিভিন্ন প্যাক। চলুন জেনে নেই সহজেই সংগ্রহ করা সম্ভব এমন জিনিস দিয়ে ফেসপ্যাক তৈরির পদ্ধতি:

হলুদ-মধুর ফেসপ্যাক

পূজায় দীর্ঘ সময় বাইরে থাকতে হলে ত্বককে পানিশূণ্যতা থেকে রক্ষা করতে মধুর জুড়ি মেলা ভার। আর হলুদে আছে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা ত্বককে ব্রণ ও অন্যান্য সমস্যা থেকে মুক্তি দিবে।

এক চা-চামচ মধুর সঙ্গে হাফ চা-চামচ হলুদের গুঁড়া মিশিয়ে নিন। মেশানোর সময় এতে পরিমাণ মতো পানি ব্যবহার করতে পারেন। আপনার ত্বক যদি শুষ্ক হয় তাহলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন প্রয়োজন মতো কাঁচা দুধ।

পরিষ্কার ত্বকে মিশ্রণটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহারের পরে ফেসওয়াশ ব্যবহারের কোনো প্রয়োজন নেই।

মুলতানি মাটি, চন্দন ও গোলাপ জলের ফেসপ্যাক

তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাকটি বিশেষভাবে উপযোগী। মুলতানি মাটি ত্বকে থাকা পোরসকে গভীরভাবে পরিষ্কার করে। ফলে ত্বক হয়ে উঠে সতেজ ও লাবণ্যময়।

প্রথমে এক চামচ মুলতানি মাটি ও চন্দন গুঁড়ার সঙ্গে প্রয়োজনমত গোলাপজল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। চন্দন গুঁড়া না পেলে শুধু মুলতানি মাটিও ব্যবহার করতে পারেন। ত্বক পরিষ্কার করে প্যাকটি মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডিম ও অলিভ ওয়েলের ফেসপ্যাক

শুষ্ক ত্বকের জন্য ডিমের কুসুমের ব্যবহার নতুন কিছু নয়। অলিভ ওয়েল ত্বকের নানা ধরণের সমস্যার সমাধান করে এবং ত্বককে কোমল রাখতে সহায়তা করে।

একটি ডিমের কুসুমের সঙ্গে এক চা-চামচ অলিভ ওয়েল মিশিয়ে স্মুথ পেস্ট তৈরি করুন। ১০ থেকে ১৫ মিনিট এটি মুখে লাগিয়ে রাখুন। এরপরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের জন্য এই ফেসপ্যাকটি খুবই কার্যকরী।

ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার ও প্রচুর পানি পান করা বিশেষভাবে জরুরি। পূজার আগে অতিরিক্ত তেল জাতীয় ও শুকনো খাবার এড়িয়ে চলা ভালো।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

34m ago