এক রঙের ফ্যাশন মোনোক্রোম

ফ্যাশন একটি বিবর্তন প্রক্রিয়া। সেই ধারায় কখনো পুরনো স্টাইল ফিরে আসে। আবার কখনো একটি ট্রেন্ড ভেঙে নতুন ট্রেন্ড তৈরি হয়। ফ্যাশনের তেমন একটি ট্রেন্ড মোনোক্রোম। বিশ্বব্যাপী মোনোক্রোমের যে চল দেখা যাচ্ছে তা আগামী কয়েক বছর থাকবে বলে ধারণা করা যেতেই পারে। যার হাওয়া লেগেছে বাংলাদেশের ফ্যাশনেও। ফ্যাশন সচেতন অনেকের স্টাইল স্টেটমেন্ট এখন মোনোক্রোম।
ছবি: টুয়েলভের সৌজন্যে

ফ্যাশন একটি বিবর্তন প্রক্রিয়া। সেই ধারায় কখনো পুরনো স্টাইল ফিরে আসে। আবার কখনো একটি ট্রেন্ড ভেঙে নতুন ট্রেন্ড তৈরি হয়। ফ্যাশনের তেমন একটি ট্রেন্ড মোনোক্রোম। বিশ্বব্যাপী মোনোক্রোমের যে চল দেখা যাচ্ছে তা আগামী কয়েক বছর থাকবে বলে ধারণা করা যেতেই পারে। যার হাওয়া লেগেছে বাংলাদেশের ফ্যাশনেও। ফ্যাশন সচেতন অনেকের স্টাইল স্টেটমেন্ট এখন মোনোক্রোম।

মোনোক্রোম কী?

অনেকেই সাদা-কালোর মিশেলকে মোনোক্রোম মনে করেন। যা পুরোপুরি ঠিক নয়। মূলত একই রঙের বিভিন্ন শেডই হলো মোনোক্রোম ফ্যাশন। মোনোক্রোম শব্দকে যদি ভাঙা হয় তাহলে বিষয়টি আরও স্পষ্ট হবে। মোনো অর্থ হলো এক এবং ক্রোম অর্থ হলো রঙ। অর্থাৎ একরঙের ফ্যাশনই হলো মোনোক্রোম। সহজভাবে বলতে গেলে একটি রঙের বিভিন্ন শেডের পোশাক মিলিয়ে পরাই হলো মোনোক্রোম। এক রঙের পোশাকের হালকা থেকে গভীর শেড বা গভীর থেকে হালকা শেড মিলিয়ে যে কেউ এই স্টাইল স্টেটমেন্ট তৈরি করতে পারেন। বর্তমানে ম্যাচিং স্টাইল বেশি চলছে।

ছবি: টুয়েলভ

বাংলাদেশে মোনোক্রোমের চাহিদার বিষয়ে ফ্যাশন ব্রান্ড টুয়েলভের হেড অব মার্কেটিং সামিয়া আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'গ্লোবালাইজেশনের যুগে উন্নত বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও পরিবর্তনের হাওয়া বিদ্যমান। পশ্চিমা বিশ্বের মতো একদম এক রঙা কাপড়ে না গিয়ে এর সঙ্গে হাল্কা এমব্লিশ্মেন্টের চাহিদা বাংলাদেশ বা এশিয়ান ফ্যাশন কালচারে দেখা যায়।  মানুষের রুচিবোধের পরিবর্তন হচ্ছে নিয়মিত। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে সবাই এখন নিজের মধ্যে আধুনিকতা ফুটিয়ে তুলতে পছন্দ করে। সেজন্য বাংলাদেশে মোনোক্রোম ফ্যাশনের চাহিদা তৈরি হয়েছে এবং দিনদিন তা বাড়ছে।'

এই ট্রেন্ডে কাদের আগ্রহ বেশি জানতে চাইলে টুয়েলভের ফ্যাশন ডিজাইনার শুভাগত ভট্টাচার্য্য বলেন, 'যে কোনো ট্রেন্ডের প্রতি তরুণদের আগ্রহ সবসময় বেশি থাকে। এক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। তবে, প্রবীণরাও মোনোক্রোম পছন্দ করেন। বাহারি রঙের উজ্জ্বল নকশার কাপড় পরার থেকে এক রঙের কাপড় পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা। বড়দের পাশাপাশি ছোটরাও এখন এক রঙের শেডের কাপড়ে হালকা নকশার জামা পরছে।'

তিনি আরও বলেন, 'আমাদের ফ্যাশন কনজিউমারের একটি বড় অংশ জুড়ে আছে তরুণ সমাজ। আধুনিক বিশ্বের ছোঁয়ায় এখনকার তরুণরা চলতি ধাঁচের ফ্যাশন ট্রেন্ডে সাবলীলভাবে নিজেদের ফুটিয়ে তুলছে।'

একরঙা এই ফ্যাশনে কেমন কাপড় ব্যবহার করা হচ্ছে জানতে চাইলে সামিয়া আহমেদ জানান, নাম থেকে বোঝা যায় মোনো মানে এক এবং ক্রোম মানে রঙ। অর্থাৎ একরঙা সাজে বা একই রঙের বিভিন্ন শেডের সমন্বয় থাকে। কেউ যদি মাথা থেকে পা পর্যন্ত একই রঙের পোশাক পরে তাহলেই মূলত একরঙা বা মোনোক্রোম পোশাক পরছেন। এ ধরনের পোশাক তৈরিতে লিলেন, ভিসকস, ডায়মন্ড জর্জেট, ডাবল জর্জেটসহ বিভিন্ন কাপড় ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও জানান, টুয়েলভসহ বিভিন্ন ব্রান্ডের শোরুমে এসব পোশাক ১ হাজার ৬৯০ টাকা থেকে শুরু করে ৩ হাজা ৫৯০ টাকার মধ্যে পাওয়া যাবে। মোনোক্রোমের জন্য নীল, বাদামি, খয়েরি, পিচ রঙসহ অন্যান্য রঙকে গুরুত্ব দেওয়া হচ্ছে। যেহেতু এটা একরঙের ফ্যাশন তাই যে কোনো রঙের শেড দিয়ে মোনোক্রোম স্টাইল স্টেটমেন্ট বানানো যায়।

টুকিটাকি:

এতদিন যারা বিভিন্ন স্টাইলের পোশাক পরেছেন তারা স্টাইল স্টেটমেন্ট হিসেবে মোনোক্রোম বেছে নিতে পারেন। গাড় নাকি হালকা রঙ ব্যবহার করবেন সেটা ঠিক করতে হবে আপনাকে। তবে, গরমের সময়ে হালকা রঙ বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ। বাংলাদেশি পোশাকেও মোনোক্রোম ভালো লাগে। একরঙা সালোয়ার কামিজ, তার সঙ্গে ওই রঙের ওড়না বেছে নিন। যারা শাড়ি পরেন তারা শাড়িতে যে রঙের প্রাধান্য আছে সেই রঙের ব্লাউজ বেছে নিতে পারেন। অন্যান্য অনুষঙ্গ যেমন জুতা, ঘড়ি, ব্যাগ বেছে নিতে পারেন পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে হালকা শেডের। অথবা কালো রঙ বেছে নিতে পারেন।

Comments

The Daily Star  | English

Anontex Loans: Janata in deep trouble as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

8h ago