গুড়ের স্বাদে সহজ রেসিপি

গুড় দিয়ে বানানো নানান পদের পিঠা আর খাবার ছাড়া শীত পার হবে তা কল্পনাই করা যায় না। আজ থাকছে গুড়ের স্বাদে সহজ কিছু রেসিপি, যেগুলো খুব সহজেই তৈরি করে নিতে পারবেন বাসায়।

গুড় দিয়ে বানানো নানান পদের পিঠা আর খাবার ছাড়া শীত পার হবে তা কল্পনাই করা যায় না। আজ থাকছে গুড়ের স্বাদে সহজ কিছু রেসিপি, যেগুলো খুব সহজেই তৈরি করে নিতে পারবেন বাসায়।

নারকেল-গুড়ের নাড়ু

উপকরণ

কোরানো নারকেল একটি, গুড় কুচি এক কাপ, চিনি ২ চা চামচ, মুড়ি ১ কাপ, ঘি ১ চা চামচ, এলাচ গুড়ো আধা চা চামচ।

প্রণালি

কোরানো নারকেল আর মুড়ি একসঙ্গে মেখে রেখে দিন। মুড়ি নরম হয়ে এলে নারকেল মুড়ি একসঙ্গে বেটে ফেলুন।

চুলায় ননস্টিক হাড়িতে গুড় আর চিনি দিয়ে অল্প পানি দিন। গুড় ও চিনি গলে ফুটে উঠলে বাটা নারকেল মুড়ি  দিয়ে নাড়ুন। খেয়াল রাখবেন হাড়ির নিচে যেন লেগে না যায়। এটা আঠালো হয়ে এলে নামানোর আগে এলাচ গুড়ো ছিটিয়ে দিন। নামিয়ে হাতে ঘি মেখে নারকেল গুড়ের মিশ্রণ নিয়ে ছোট ছোট নাড়ু তৈরি করুন। গরম গরম না বানালে মিশ্রণ শক্ত হয়ে যায়। নারকেল নাড়ু শুকনো মুড়ির মধ্যে রেখে অনেক দিন খাওয়া যায়।

গুড়-মুড়ি মোয়া

উপকরণ

মুড়ি আধা কেজি, গুড় ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, মৌরি ১ টেবিল চামচ, তেজপাতা ১টি।

প্রণালি

পরিষ্কার একটি হাড়িতে গুড় গলিয়ে নিন, প্রয়োজনে অল্প পানি দিন। অপর একটি প্যানে ঘি গরম করে মৌরি ও তেজপাতা ভাজুন। গুড় গলে ফুটে উঠলে এর মধ্যে মুড়ি দিয়ে ঘিয়ে ভাজা মৌরি ছড়িয়ে দিন এবং সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। চুলা থেকে নামিয়ে হাতে ঘি মেখে গোল গোল মোয়া তৈরি করুন।

গুড়ের পায়েস

উপকরণ

দুধ ২ লিটার, পোলাওয়ের চাল আধা কাপ, গুড় ২ কাপ, চিনি আধা কাপ, এলাচ ২টি, দারচিনি ১ টুকরো, তেজপাতা ১টি, গুড়ো দুধ আধা কাপ, বাদাম ও কিশমিশ ১ টেবিল চামচ।

প্রণালি

গুড় গলিয়ে রাখুন। দুধ গরম করে এর মধ্যে চাল দিয়ে দিন। চাল ফুটলে এলাচ, দারচিনি, তেজপাতা, চিনি ও গুড়ো দুধ মিশিয়ে ভালো করে নাড়ুন। এবার চুলা বন্ধ করে গলানো গুড় মিশিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে বাদাম ও কিশমিশ ছড়িয়ে দিন।

মাসলা-গুড় চা

উপকরণ

দুধ ২ কাপ, পানি আধা কাপ, এলাচ ১টি, দারচিনি ১ টুকরো (ছোট), লবঙ্গ ২টি, গলানো গুড় আধা কাপ, চা পাতা দেড় চা চামচ।

প্রণালি

হাড়িতে দুধ, পানি, এলাচ, দারচিনি, লবঙ্গ মিশিয়ে জ্বাল দিন। এটি ঘন হয়ে এলে চা পাতা দিয়ে নাড়ুন। চায়ের রঙ এসে ঘন হলে গুড় দিয়ে নেড়ে ছেকে নিন। গরম গুড়ের চায়ের স্বাদ নিন।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

2h ago