কিমা পরোটা, মাসালা চিকেন আর কাবাবে ঈদের সকাল

ঈদের আনন্দের অনেকটা অংশ জুড়ে রয়েছে খাবার। ঘরে ঘরে গৃহিণীরা ব্যস্ত নানা স্বাদের নানা পদ রান্নায়। এই আয়োজনে যোগ করে নিতে পারেন মজাদার কিছু রেসিপি।

ঈদের আনন্দের অনেকটা অংশ জুড়ে রয়েছে খাবার। ঘরে ঘরে গৃহিণীরা ব্যস্ত নানা স্বাদের নানা পদ রান্নায়। এই আয়োজনে যোগ করে নিতে পারেন মজাদার কিছু রেসিপি।

সকালের নাশতায় পরোটা এনে দিতে পারে ভিন্ন স্বাদ ও আমেজ। সেইসঙ্গে মাসালা চিকেন, আর কাঠি কাবাব।

কিমা পরোটা। ছবি: সংগৃহীত

কিমা পরোটা

উপকরণ

চিকেন কিমা আধা কাপ, সয়াসস এক চা চামচ, আদা রসুন বাটা আধা চা চামচ করে, কাচা মরিচ কুচি এক চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, ময়দা ২ কাপ, তেল এক টেবিল চামচ, লবণ ও পানি পরিমাণ মতো।

প্রণালি

ময়দা, লবণ, তেল ও পরিমাণ মতো পানি দিয়ে পরোটার ডো তৈরি করে ঢেকে রাখুন।

প্যানে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ ভাজুন। মসলা দিয়ে এটি কষানো হলে কিমা দিন এবং ভালো ভাবে ভেজে নামিয়ে নিন।

এখন ময়দার খামির গোল গোল বল আকারে গড়ে মাঝখানে কিমার পুর ভরে পরোটা তৈরি করুন। হালকা আঁচে সেকে ভাজুন।

মাসালা চিকেন। ছবি: সংগৃহীত

মাসালা চিকেন

উপকরণ

একটি মুরগি ছোট টুকরো করা, আদা ও রসুন বাটা এক চা চামচ করে, হলুদ, মরিচ, ধনে গুঁড়ো আধা চা চামচ করে, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা এক টেবিল চামচ, জিরা গুড়ো আধা চা চামচ, গরম মসলা গুড়ো আধা চা চামচ, চাট মসলা গুড়ো আধা চা চামচ, ২টি টমেটো বাটা, তেল ২ টেবিল চামচ, ঘি এক চা চামচ। লবণ ও পানি পরিমাণ মতো।

প্রণালি

কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ ও কাঁচা মরিচ ভাজুন। এরপর এক এক করে সব মসলা ও মুরগির টুকরো দিয়ে কষান এবং লবণ ছিটিয়ে দিন। মুরগি সেদ্ধ হয়ে ভাজা ভাজা হলে বেরেস্তা ছিটিয়ে ঘি ছড়িয়ে কিছু সময় ঢেকে রাখুন। তেল উঠলে নামিয়ে পরোটার সঙ্গে গরম পরিবেশন করুন।

কাঠি কাবাব। ছবি: সংগৃহীত

কাঠি কাবাব

উপকরণ

আধা কেজি বোনলেস চিকেন কিউব করে কেটে নিন, ক্যাপসিকাম চৌকো করে কাটা পরিমাণ মতো। আদা, রসুন বাটা এক চা চামচ করে, জিরা গুড়ো আধা চা চামচ, গরম মসলা গুড়ো কোয়ার্টার চা চামচ, সয়াসস এক টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো এক চা চামচ, লবণ স্বাদ মতো, বাটার এক টেবিল চামচ।

প্রণালি

একটি পাত্রে বাটার ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। কাঠিতে মাংস ক্যাপসিকাম গেঁথে নিন। এক থেকে দেড় ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার একটি প্যানে বাটার ব্রাশ করে কাঠি কাবাব উল্টে-পাল্টে বাটার ব্রাশ করে সেকে নিন।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

5h ago