জন্মদিন | The Daily Star Bangla
  • Sabina Yasmin

    ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’র সাবিনা ইয়াসমিন

    বাংলা গানের বরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনের জন্মদিন আজ। ১৯৫৪ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন তিনি। শুভ জন্মদিনে আহমেদ ইমতিয়াজ বুলবুলের লেখা-সুরে সাবিনা ইয়াসমিনের গাওয়া ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য' গানটির কথা বারবার মনে পড়ছে।

  • Zahir Raihan

    ‘হাজার বছর ধরে’ বেঁচে থাকবেন জহির রায়হান

    বাংলাদেশে বহুল পঠিত উপন্যাসের নাম ‘হাজার বছর ধরে’। গ্রামীণ মানুষের জীবনের কথা উঠে এসেছে এই উপাখ্যানে। বইটি প্রকাশের এত বছর পরও পাঠকের কাছে একটুও আবেদন কমেনি বরং বেড়েছে।

  • faruk

    অভিনেতা থেকে নেতা ফারুকের জন্মদিন আজ

    এদেশে অভিনেতা থেকে নেতা হয়েছেন বেশ কয়েকজন শিল্পী। আবার নেতা হয়ে সফলতা পেয়েছেন খুব কম সংখ্যক শিল্পী। সেই অল্পকজন সফল অভিনেতা থেকে নেতা হওয়ার মধ্যে নায়ক ফারুক অন্যতম।

  • Bobita

    পৃথিবী আগের মতো সুন্দর হোক, এটাই প্রত্যাশা করি: ববিতা

    ঢাকাই চলচ্চিত্রে সত্তর দশকের সাড়া জাগানো নায়িকা ববিতা। বহু কালজয়ী সিনেমায় অভিনয় করে স্মরণীয় ও বরণীয় হয়ে আছেন তিনি। অভিনয় করেছেন সাড়ে তিনশরও বেশি সিনেমায়।

  • Ishwarchandra Vidyasagar

    ঈশ্বর, বিদ্যাসাগরের আড়ালে দয়ার সাগর

    পৃথিবীতে কিছু মানুষের জন্ম সাদামাটা হলেও তারা নতুন সভ্যতা, নতুন অধ্যায়ের সূচনায় চিহিৃত হন! তেমনি বাংলা ও বাঙালির মাঝে ঈশ্বরচন্দ্রের আবির্ভাব সমগ্র পিছিয়াপড়া জনগোষ্ঠীর জন্য সামাজিক মুক্তি ও অনুকরণীয় ব্যক্তিত্বের পথনির্দেশ দিয়েছেন।

  • syed hasan imam

    আমার কোনো অপ্রাপ্তি নেই: হাসান ইমাম

    প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম সোনালি যুগের সিনেমার নায়ক ছিলেন। প্রথম সিনেমা ‘ধারাপাত’ এ নায়ক হয়ে আলোচনায় আসেন ৬০ এর দশকে। এরপর অনেকগুলো সিনেমায় নায়ক হিসেবে কাজ করেন তিনি।

  • Pannalal Ghosh

    ‘বাঙ্গাল কা শের’

    আমরা যে আজকে বাঁশির রূপ দেখতে পাই, জানেন কি এই বাঁশির রূপ কে দিয়েছেন? বাঁশিতে যে শাস্ত্রীয় সংগীত বাজানো যায়, সেটা কে করে দেখিয়েছেন? বাঁশিকে বলিউডে পাকাপোক্ত অবস্থান কে দিয়েছেন— জানেন কি?

  • Mukesh

    গোল্ডেন ভয়েস অব মুকেশ

    বাবা-মার সঙ্গে গেছেন এক আত্মীয়ের বিয়ে বাড়িতে। ঐ আসরে এক কিশোর গান গেয়ে আসর মাতালেন। ঘটনাচক্রে সেখানে উপস্থিত ছিলেন সে সময়ের বলিউড অভিনেতা মোতিলাল। তার ভালো লেগে গেল কিশোরের কণ্ঠ।

  • anand-bakshi

    ‘গানের কথা আমার মনে ঐশ্বরিকভাবে আসে, আমি লিখি না’

    পুরো নাম বক্সি প্রকাশ আনন্দ বৈদ। বলিউডের অন্যতম সফল গীতিকার। যদিও তার স্বপ্ন ছিলো গায়ক হওয়ার। ‘চরস’ নামে একটি ছবিতে গেয়েও ছিলেন। কিন্তু, গান গেয়ে শ্রোতাদের মন জয় করতে না পারলেও গান লিখে জয় করে নিয়েছেন শ্রোতাদের। তার গাওয়া ‘হান যাব হাম যাওয়া হোঙ্গে’ খুব হিট হয়েছিল।

  • Naseeruddin Shah

    মঞ্চ থেকে বলিউডে

    বলিউডে যে কয়জন অভিনেতার অভিনয় দর্শক খুব আগ্রহভরে দেখে তাদের মধ্যে ধ্রুপদী অভিনেতা হলেন নাসিরুদ্দীন শাহ। মূলধারার হিন্দি চলচ্চিত্র ও আর্ট ফিল্ম, দুই ধরনের চলচ্চিত্রেই নাসিরুদ্দিন অত্যন্ত সফল একজন অভিনেতা। শুধু কি বলিউড, হলিউডেও অভিনয় করেছেন তিনি।

  • যখন যেটা করি, ভালো লাগা থেকে করি: আফজাল হোসেন

    বাংলাদেশে অভিনয় জগতে যে কয়জন বয়সটাকে দিনের পর দিন তারুণ্যে বন্দি করে রেখে চলেছেন, তাদের মধ্যে প্রথমেই যার নাম আসবে, তিনি চিরসবুজ অভিনেতা ও নির্দেশক আফজাল হোসেন। বয়সটাকে তিনি অত্যন্ত সফলতার সঙ্গে ফ্রেমে বেঁধে রাখতে পেরেছেন। যে কারণে ৬৫ বছর পেরোলেও আজও তিনি তরুণ। ভুল কিছু শোনেননি, ৬৫ বছর পেরিয়েছে তার বয়স।

  • সাইকেল মিস্ত্রি থেকে গজল সম্রাট

    উপমহাদেশের জীবন্ত কিংবদন্তি লতা মঙ্গেশকর তার গান শুনে বলছিলেন, ‘স্বয়ং ঈশ্বর যেন তার কণ্ঠে অবস্থান করেন’। বিখ্যাত গজল শিল্পী জগজিৎ সিং বলেছিলেন, ‘তার মাপের গজল শিল্পী আরেকজন তৈরি হওয়া অসম্ভব’। কিংবদন্তি কাওয়ালি শিল্পী আবিদা পারভীন বলেছিলেন, ‘সঙ্গীতের ভুবনে তিনি এক জীবন্ত টাইটানিকস্বরূপ’।

  • Sachin bhowmick

    ‘যৌবনের দুই চর, দুই চড়ও’

    জন্ম কলকাতায়। বেড়ে উঠাও। কর্মজীবনের শুরুতে তিনি উল্টোরথ ম্যাগাজিনে লিখতেন নিয়মিত। পরে ৫০ এর দশকের শেষ দিকে মুম্বাই যান বিখ্যাত চিত্রনাট্যকার প্রেমানন্দ মিত্রের বদলি হিসেবে কাজ করতে। জীবনে প্রথম চিত্রনাট্য ‘লজ্জাবতী’ মুক্তি পায় ১৯৫৮ সালে। ছবিটি ব্যবসা সফলও হয়।

  • Angela Gomez

    ‘মানুষের উপকারেই স্বর্গ, আনন্দ’

    বয়স সাত কিংবা আট বা আরেকটু বেশি। হঠাৎ একদিন দেখলেন বাড়ির কাছেই এক লোক তার স্ত্রীকে মাছ মারার কোচ দিয়ে মারছে আর রক্ত ছিটকে দেয়ালে পড়ছে। মার খেয়ে স্ত্রী তার স্বামীকে বলছিলেন, ‘তুমি (স্বামী) আমার ধর্ম বাপ লাগো। আমাগো দুইটা সন্তান আছে। আমারে মারো কিন্তু মাইরা ফালাইয়ো না।’

  • আশিতে পা রাখলেন রশীদ হায়দার

    ছোটবেলায় ইচ্ছে ছিল সিনেমার গেটকিপার হওয়ার। যখন একটু বড় হলেন, তখন মনে হলো ট্রেনের টিকিট চেকার হয়ে ঘুরে বেড়াবেন। কিন্তু, যার জন্ম হয়েছে সাহিত্যর জন্য, সংস্কৃতির জন্য, তার কি আর সিনেমার গেটকিপার বা ট্রেনের চেকার হওয়ার সুযোগ আছে?

  • Mohammad Rafi

    ‘তু হিন্দু বনেগা, না মুসলমান বনেগা…’

    সাম্প্রতিক সময়ে সারাবিশ্বে যখন ধর্মান্ধতা নিয়ে একধরনের উন্মাদনা চলছে তখন ইউটিউবে যে কয়টি গান সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়া উপমহাদেশ থেকে খোঁজা হয়েছে তা হলো ‘তু হিন্দু বনেগা, না মুসলমান বনেগা; ইনসান কী আওলাদ হ্যায় ইনসান বনেগা।’

  • Subarna Mustafa

    পঞ্চম যুগে সুবর্ণা

    টেলিভিশন নাটকের অভিনেত্রীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তকমাটি সুবর্ণা মুস্তাফার ক্ষেত্রে ব্যবহার করলে ভুল বলা হবে না। বিটিভির সোনালি যুগের নাটকের অভিনেত্রী তিনি। বাবা বিখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফা। যোগ্য শিল্পীর যোগ্য কন্যা তিনি। অভিনেত্রী ছাড়া সুবর্ণা একজন সংসদ সদস্যও।

  • Bruce Lee

    ‘সত্যিকারের বেঁচে থাকা মানে অন্যদের মাঝে বেঁচে থাকা’

    মাত্র ১২ বছর বয়স। রাস্তা ধরে হাঁটছিলেন স্কুলের দিকে। হঠাৎ রাস্তার বখাটে ছেলেরা আক্রমণ করে প্রচণ্ড মার দেয় তাকে। এই একটি ঘটনাই তার জীবনের গতিপথ পাল্টে দেয়। হয়ে উঠেন বিশ্বের সেরা মার্শাল আর্ট শিল্পী। কোটি তরুণের স্বপ্নের আইডল তিনি। তাকে অনুসরণ করে কোটি কোটি তরুণ হয়ে উঠে মার্শাল আর্ট শিল্পী। মাত্র ৩২ বছরের জীবনে পৃথিবীতে যে ছাপ তিনি রেখে গেছেন তা ইতিহাসে বিরল।

  • robi ghosh

    ‘তোমার পোলারে কয়া দিও ওই চেহারায় অভিনয় হয় না’

    জন্মটাই যেনো অভিনয়ের জন্য। স্কুলে পড়ার সময় থেকেই নাটকে অভিনয়ের হাতেখড়ি। তারপর যখন কলেজে ভর্তি হলেন তখন বন্ধুদের নিয়ে গড়ে তুললেন ‘বন্ধুমন’ নামে একটি নাটকের দল। মহড়া দিতেন আশুতোষ কলেজের ছাদে।

  • Voltaire

    ‘সরকার যখন অন্যায় করছে, তখন ন্যায়ের কথা বলা বিপদজনক’

    সারা পৃথিবী জুড়েই মিডিয়ার উপর এক ধরনের খড়গ চলছে। সেটি চলছে নানান দিক থেকে। সরকার থেকে শুরু করে মিডিয়া-মালিকের চাপে চিড়ে-চ্যাপ্টা হয়ে মিডিয়া ‘ল্যাপডগ’ হয়ে গেছে। তাই বিকল্প-মিডিয়াগুলো জায়গা দখল করে নিচ্ছে ট্র্যাডিশনাল-মিডিয়া। মত প্রকাশের প্রচলিত পথগুলো যখন রুদ্ধ বা সংকুচিত তখনই মনে পড়ে ফ্রাঙ্কো ম্যারিক এ্যারোয়েট ভলতেয়ার। তবে তিনি ভলতেয়ার নামেই বেশি পরিচিত।

  • Tipu Sultan

    ‘শিয়ালের মতো একশো বছর জীবন ধারণ করার চেয়ে সিংহের মতো একদিন বাঁচাও ভালো’

    নব্বইয়ের দশকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জনপ্রিয় একটি ধারাবাহিক ছিলো ‘দ্য সোর্ড অফ টিপু সুলতান’। তখনো আকাশ-সংস্কৃতি এতোটা জাঁকিয়ে বসেনি বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে। বিটিভিতে তখন বিদেশি ধারাবাহিকের ডাবিং সম্প্রচার করা হতো। টিপু সুলতান ধারাবাহিকটি ছিলো তুমুল জনপ্রিয়। ব্রিটিশদের বিরুদ্ধে তার তেজস্বী আর ক্ষিপ্র লড়াই জয় করে নিয়েছিলো ভারত-বাংলাদেশের দর্শকদের। তিনি যে সত্যিকারের বীর ছিলেন এবং ব্রিটিশদের কাছে ছিলেন এক মূর্তিমান আতঙ্ক, তা ইতিহাস ঘাঁটলেই পাওয়া যায়।

  • mickey mouse

    আজ মিকি মাউসের জন্মদিন

    পৃথিবীর কোটি কোটি শিশুর মনোজগতে যে কয়টি চরিত্র গভীরভাবে দাগ কাটে তার মধ্যে রয়েছে কার্টুন চরিত্র মিকি মাউস।

Top