৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন ব্রড | The Daily Star Bangla
০৫:৫২ অপরাহ্ন, জুলাই ২৮, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৫:৫৮ অপরাহ্ন, জুলাই ২৮, ২০২০

৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন ব্রড

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে একাদশে জায়গা মেলেনি। হতাশাও লুকাননি। দ্বিতীয় টেস্টে ম্যাচ জেতায় অবদান রেখে দেখিয়েছিলেন তেজ। শেষ টেস্টটা পুরোটাই নিজের করে নিলেন স্টুয়ার্ট ব্রড। প্রথম ইনিংসে ছয় উইকেট ৫০০ উইকেটের কাছে চলে গিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে সহায়ক পরিস্থিতিতে ৩ উইকেট তুলে নিয়ে মাইলফলক স্পর্শ করা ছিল সময়ের ব্যাপার। ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডবব্লিউ করে এই পেসার অনুমিতভাবেই নিয়ে নেন টেস্টে নিজের ৫০০তম উইকেট।

টেস্ট ইতিহাসের সপ্তম ও ইংল্যান্ডের মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৫০০ টেস্ট উইকেটের উচ্চতায় চড়লেন ৩৪ বছর বয়েসী ডানহাতি পেসার।

এর আগে ৩ জন স্পিনার ও ৩ জন পেসারের ছিল ৫০০ উইকেট নেওয়ার কৃতীত্ব । ব্রড এই ক্লাবে ঢুকে যাওয়ায় তৈরি হলো পেসারদের প্রাধান্য।

৫০০ উইকেট নিতে আগের ছয়জনের চেয়ে বেশি সময় লেগেছে ব্রডের। ১৪০ তম টেস্টে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি। ৫০০ উইকেটে সবচেয়ে দ্রুততম শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। মাত্র ৮৭ টেস্টে ৫০০ উইকেট নিয়েছিলেন তিনি। একমাত্র বোলার হিসেবে ৮০০ উইকেটের চূড়ায় নাম আছে তার।

পেসারদের মধ্যে ১১০ টেস্ট ৫০০ উইকেট নিয়ে দ্রুততম অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা। ব্রডের সতীর্থ জেমস অ্যান্ডারসনের ৫০০ উইকেট পেতে লেগেছিল ১২৯ টেস্ট, ক্যারিবিয়ান গ্রেট কোর্টনি ওয়ালশও সমান টেস্টে ছুঁয়েছিলেন এই ল্যান্ডমার্ক।

২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ার শুরু হয় ব্রডের। শুরুতে অতো আহামরি কিছু করতে না পারলেও ক্রমশ ধার বাড়ে তার বোলিংয়ে। সীমিত পরিসরের ক্রিকেট ছেড়ে এক সময় হয়ে উঠেন ইংল্যান্ডের টেস্ট আক্রমণের অন্যতম ভরসা। অ্যান্ডারসনের সঙ্গে মিলে ইংল্যান্ডকে অনেক টেস্ট জেতানোর নায়ক ব্রড।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top