২১ বছরের রেকর্ড ভাঙলেন লিটন-তামিম | The Daily Star Bangla
০৪:০৫ অপরাহ্ন, মার্চ ০৬, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৫:১২ অপরাহ্ন, মার্চ ০৬, ২০২০

২১ বছরের রেকর্ড ভাঙলেন লিটন-তামিম

ক্রীড়া প্রতিবেদক

সেই ১৯৯৯ সাল। ধরতে গেলে আন্তর্জাতিক অঙ্গনে শুরুর পথে বাংলাদেশ। প্রতিপক্ষ ছিল এই জিম্বাবুয়েই। ওপেনিংয়ে ১৭০ রানের জুটি গড়েছিলেন শাহরিয়ার হোসেন বিদ্যুৎ ও মেহরাব হোসেন অপি। এতদিন ধরে এটাই ছিল বাংলাদশের ক্রিকেটে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান। ২১ বছর পর এদিন সে রেকর্ড সেই জিম্বাবুয়ের বিপক্ষেই ভাঙলেন তামিম ইকবাল খান ও লিটন কুমার দাস। নতুন রেকর্ড গড়ার পথে সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন লিটন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত, বাংলাদেশ দলের সংগ্রহ ৩৩.২ ওভারে বিনা উইকেটে ১৮২ রান। লিটন ১০২ ও তামিম ৭৯ রানে ব্যাট করছেন। সেঞ্চুরির পথে এদিন ওয়ানডে ক্যারিয়ারের নিজের হাজার রানও পূরণ করেছেন লিটন।

শন উইলিয়ামসের বলে তামিম দারুণ একটি ছক্কা হাঁকিয়ে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের ওপেনিং জুটির নতুন রেকর্ড স্থাপন করেন। লিটনের সঙ্গে তার ওপেনিং জুটির সর্বোচ্চ রানের রেকর্ডটি সব উইকেট মিলিয়ে এখন পর্যন্ত দেশের পঞ্চম সর্বোচ্চ। ২০১৭ সালে কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ২২৪ রানের জুটি এখন পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ।

জিম্বাবুয়ের বিপক্ষে এদিন ব্যাট হাতে নামার আগে হাজার রানের মাইলফলক থেকে ৯৭ রান দূরে ছিলেন লিটন। স্বভাবসুলভ নান্দনিক ব্যাটিংয়ে তা পেরিয়ে যেতে ডানহাতি তারকাকে কোনো ঝুঁকি নিতে হয়নি। বাংলাদেশের ২২তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে হাজার রান স্পর্শ করেছেন তিনি। ইনিংসের শুরুতে সাবধানী লিটন সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নিজস্ব রীতিতে একের পর এক শট খেলে সচল রেখেছেন বাংলাদেশের রানের চাকা।

দারুণ ছন্দে থাকা লিটন ও তামিম শুরু থেকেই বেশ সাবলীল খেলছেন। দুজনই সিরিজে সেঞ্চুরি পেয়েছেন। এদিন নিজের ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন লিটন। ৫৪ বলে ফিফটি স্পর্শ করা লিটন ১১৪ বলে সেঞ্চুরি পূরণ করেন। তাতে ছিল ১৩টি দৃষ্টিনন্দন বাউন্ডারি। সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছেন তামিমও। ৭৯ রানের ইনিংসে চারের চেয়ে ছক্কা মেরেছেন বেশি। ৮৪ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন তিনি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top