যদি মোস্তাফিজকে দরকার হয়, তবে অবশ্যই টেস্ট খেলবে: মুমিনুল

এর আগে দলের প্রয়োজনে ক্রিকেটারদের ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার কথা জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল।
Mustafizur Rahman
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নাজমুল হাসান পাপন কিছুদিন আগে জানিয়েছিলেন, দলের প্রয়োজন হলে লাল বলের চুক্তিতে না থাকা মোস্তাফিজুর রহমানকে টেস্ট খেলানো হবে। আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে তাকে নেওয়ার আলোচনা চলমান রয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এবার টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হকও বললেন, দরকার পড়লে অবশ্যই সাদা পোশাকে খেলবেন বাঁহাতি পেসার মোস্তাফিজ।

কাঁধের চোটে ভোগা তাসকিন আহমেদের পুরো সেরে উঠতে লাগবে আরও সময়। সদ্যসমাপ্ত চট্টগ্রাম টেস্টে হাতে আঘাত পাওয়া শরিফুল ইসলামের স্ক্যান করে ধরা পড়েছে চিড়। প্রধান নির্বাচক মিনহাজুল বলেছেন, ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্টের সিরিজে এই দুই পেসারকে পাবে না বাংলাদেশ।

একাধিক পেসার ছিটকে যাওয়ায় ফের আলোচনার কেন্দ্রে এসেছে মোস্তাফিজের টেস্ট খেলার প্রসঙ্গ। সাদা ও লাল বলের জন্য বিসিবি আলাদা কেন্দ্রীয় চুক্তি চালু করার পর থেকে গত দুই বছরে লাল বলের চুক্তিতে স্বাক্ষর করেননি তিনি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মনোযোগী হতে টেস্ট খেলতে না চাওয়ার বিষয়টিও নানা সময় তার কথাবার্তায় স্পষ্ট হয়েছে।

এর আগে দলের প্রয়োজনে ক্রিকেটারদের ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার কথা জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল। বৃহস্পতিবার চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার সঙ্গে ড্র করার পর সংবাদ সম্মেলনে মুমিনুল মুখ খুলেছেন মোস্তাফিজের টেস্ট খেলার ইস্যুতে, 'আসলে আপনার যেটা দেখতে হবে, মোস্তাফিজ লাল বলে কতদিন খেলেছে। এখানে কিন্তু অনেক কিছু নির্ভর করে। কতদিন খেলছে-না খেলছে। আর ফিটনেসের একটা ইস্যু থাকে। এখন যদি ওকে দরকার হয়, তাহলে অবশ্যই খেলবে। দেখেন আমাদের ফ্রন্টলাইনার দুই পেসার নেই- শরিফুল ও তাসকিন। যদি প্রয়োজন হবে, তবে অবশ্যই সে খেলবে।'

নিজের চাহিদা জানানোর পাশাপাশি মোস্তাফিজকে দলে নেওয়ার সিদ্ধান্ত বোর্ডের বলেও উল্লেখ করেছেন বাংলাদেশের টেস্ট দলনেতা, 'আমি জানি না মোস্তাফিজ কয়টা টেস্টে খেলেছে। সত্যি বলতে, আমাদের দেশের কোনো পেস বোলারই অভিজ্ঞ না। ২০টাও হবে কিনা সব মিলায় টেস্ট ম্যাচ, সন্দেহ আছে। আমার কাছে মনে হয়, অভিজ্ঞতাটাই পার্থক্য করছে এখানে। আর মোস্তাফিজের বিষয়টাতে বোর্ড সিদ্ধান্ত নেবে কী করবে। যদি বোর্ড চাহিদা দেয়, তাহলে অবশ্যই খেলবে।'

আগামী ১৬ জুন অ্যান্টিগায় প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়ায় ২৪ জুন শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এরপর যথাক্রমে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে দুই দল।

Comments

The Daily Star  | English
Heat wave Bangladesh

Jashore sizzles at 42.6 degree Celsius

Overtakes Chuadanga to record season’s highest temperature in the country

29m ago