মিরপুর টেস্টে অনিশ্চিত নাঈম

টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনে ঝলক দেখানো নাঈম হাসান আঙুলে চোট পেয়েছেন।
nayeem hasan
উইকেট পেয়ে নাঈমের উল্লাস। ছবি: ফিরোজ আহমেদ

টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনে ঝলক দেখানো নাঈম হাসান আঙুলে চোট পেয়েছেন। তা নিয়েই চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে বল করেছেন এই তরুণ অফ স্পিনার। তবে ঢাকায় সিরিজের পরের টেস্টে তাকে পাওয়া নিয়ে অনিশ্চয়তায় রয়েছে বাংলাদেশ দল।

বৃহস্পতিবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচের পঞ্চম দিনের খেলার এক ঘণ্টা বাকি থাকতে ড্র মেনে নেয় দুই দল। প্রথম ইনিংসে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ১০৫ রানে ৬ উইকেট নেওয়া নাঈম পরেরবার অবশ্য কার্যকর হতে পারেননি। তার আলগা ডেলিভারিগুলো থেকে লঙ্কানরা আদায় করে নেয় অনেক রান। ২৩ ওভারে ৭৯ রান দিয়ে উইকেটশূন্য থাকেন তিনি।

টেস্টের ফল আসার পর দ্য ডেইলি স্টারকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছেন, 'নাঈমের আঙুলে একটা চিড় (ফ্র‍্যাকচার) আছে। এটা নিয়ে সে আজ বলও করেছে। এটা নিয়ে খেলতে পারবে কিনা কাল (শুক্রবার) পর্যবেক্ষণ করে জানা যাবে। কাজেই এখনও সে রুলড আউট না। তবে ঢাকা টেস্টে অনিশ্চিত।'

আগামী ২৩ মে থেকে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সেখানকার স্পিন উপযোগী উইকেটে নাঈমকে না পাওয়া হবে বাংলাদেশের জন্য বড় ধাক্কা। কারণ, আঙুলের চোটের কারণেই এই সিরিজে খেলতে পারছেন না টেস্ট দলের নিয়মিত মুখ আরেক অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ।

দ্বিতীয় টেস্টের জন্য ১৫ সদস্যের যে স্কোয়াড বিসিবি ঘোষণা করেছে, সেখানে নাঈম বাদে আর কোনো অফ স্পিনার নেই। বাঁহাতি স্পিনার হিসেবে আছেন তাইজুল ইসলাম ও সাকিব আল হাসান। সেক্ষেত্রে নাঈম ছিটকে গেলে একাদশ গঠন নিয়ে নতুন করে ভাবতে হবে নির্বাচকদের।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষ হয়ে গেছে বাঁহাতি পেসার শরিফুল ইসলামেরও। আগের দিন শেষ সেশনে ব্যাটিংয়ের সময় ডান হাতে আঘাত পান তিনি। তার হাড়ে চিড় ধরা পড়েছে। ফলে তাকে পাঁচ সপ্তাহ থাকতে হবে মাঠের বাইরে।

বাংলাদেশ দল:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নাঈম হাসান, ইয়াসির আলি চৌধুরী, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রেজা ও শহিদুল ইসলাম।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

23m ago