আরও উপরে ব্যাট করা নিয়ে লিটনের ‘ধীরে চলো’ নীতি

লিটনের ব্যাটিং পজিশন অনেক নিচে হয়ে যাচ্ছে কিনা এই আলোচনা এখন নিয়মিত। তবে ব্যাটিং পজিশন আপাতত ‘ধীরে চলো’ নীতি লিটনের।
Liton Das

টেস্টে বিগত বছর দুয়েক ধরে দলের সবচেয়ে সফল ব্যাটসম্যান লিটন দাস। অথচ তিনি ব্যাট করতে নামেন ছয় বা সাত নম্বরে। অনেক সময়ই খেলতে  হয় টেল এন্ডারদের নিয়ে। লিটনের ব্যাটিং পজিশন অনেক নিচে হয়ে যাচ্ছে কিনা এই আলোচনা এখন নিয়মিত। তবে ব্যাটিং পজিশন আপাতত 'ধীরে চলো' নীতি লিটনের।

গত  ১২ মাসে টেস্টে সারা বিশ্বের মধ্যেই দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন। এই সময়ে ৯ টেস্টে ১৪ ইনিংস ব্যাট করে ৫৬.৮৫ গড়ে ৮২৫ রান করেছেন তিনি। তারচেয়ে বেশি রান করা জো রুট (১২৭২) খেলেছেন ১৩টি বেশি ইনিংস।

এইসব রানই লিটন করেছেন মূলত ছয় বা সাত নম্বরে। অনেক সময়ই ম্যাচের পরিস্থিতির কারণে তার ইনিংসগুলো হয়েছে ছোট। তার মতো মেধার ব্যাটসম্যান উপরে নামতে পারলে নিজেকে আরও বড় করে মেলে ধরার সময় পাবেন বেশি।

মিরপুরেও চলমান টেস্টে লিটন নামেন সাত নম্বরে। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে দল তখন খাদে। সেখান থেকে মুশফিকুর রহিমের সঙ্গে দারুণ জুটিতে বাংলাদেশকে নিয়ে যান শক্ত ভিতে। দ্বিতীয় দিনে আউট হন ১৪১ রান করে। 

মঙ্গলবার দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে আসা এই ব্যাটারকে ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্ন করলে স্থিরতার আভা দেখা যায় তার চেহারায়, 'এই বছরে রান করলাম কততে নেমে আমি রান করেছি?  আস্তে আস্তে আসছে তো (উপরে খেলার সুযোগ), সুযোগ আসবে সামনে। ভাইয়েরা যখন কেউ খেলবে না তখন আমাকে সুযোগ দেওয়া হবে। এখন আমি দেখছি না উপরে যাওয়ার মতো। ভালো আছি, যেখানে আছি ভাল আছি।'

দুই ওপেনারের পর টেস্টে বাংলাদেশ দলের তিন নম্বরে খেলেন নাজমুল হোসেন শান্ত। চারে অধিনায়ক মুমিনুল হক। পাঁচে নামেন দলের সবচেয়ে অভিজ্ঞ মুশফিকুর রহিম। লিটনের সুযোগ আসে ছয় বা সাতে। কখনো সাকিবের উপরে ছয়ে আবার কখনো সাতেও নামেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ সফরেই অবশ্য লিটনকে আরেকটু উপরে ব্যাট করতে দেখার সম্ভাবনা প্রবল। মুশফিকুর রহিম ছুটিতে না থাকায় পাঁচে দেখা যেতে পারে এই তারকাকে।

Comments

The Daily Star  | English
Civil society in Bangladesh

Our civil society needs to do more to challenge power structures

Over the last year, human rights defenders, demonstrators, and dissenters have been met with harassment, physical aggression, detainment, and maltreatment by the authorities.

8h ago