মিরপুরে সবচেয়ে কম রানে গুটিয়ে ফলোঅনে বাংলাদেশ

অদ্ভুত অ্যাপ্রোচে চরম বিব্রতকর ব্যাটিং প্রদর্শনী দেখিয়ে মাত্র ৮৭ রানে গুটিয়ে ফলোঅনে পড়েছে মুমিনুল হকের দল।
Shakib Al Hasan
আউটে হয়ে ফিরছেন সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

ফলোঅন এড়াতে হাতে থাকা শেষ ৩ উইকেট নিয়ে ২৫ রান দরকার ছিল বাংলাদেশের। এটাও করতে পারল না বাংলাদেশ। অদ্ভুত অ্যাপ্রোচে চরম বিব্রতকর ব্যাটিং প্রদর্শনী দেখিয়ে মাত্র ৮৭ রানে গুটিয়ে ফলোঅনে পড়েছে মুমিনুল হকের দল। বৃষ্টিতে আড়াইদিন ভেস্তে যাওয়ার পরও হারের শঙ্কায় পড়েছেন তারা। 

বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে পঞ্চম দিনে আগের দিনের ৭৬ রানের আর কেবল ১১ রান যোগ করে বাংলাদেশ। স্বাগতিক ইনিংস বিধ্বস্ত করে ৪২ রানে ৮ উইকেট নিয়েছেন অফ স্পিনার সাজিদ খান। বাংলাদেশের বিপক্ষে টেস্টে কোন বোলারের এটাই সেরা বোলিং। এর আগে ফতুল্লায় অস্ট্রেলিয়ার লেগ স্পিনার  স্টুয়ার্ট ম্যাগগিল ১০৮ রানে পেয়েছিলেন ৮ উইকেট। 

দেশের মাটিতে টেস্টে এটাই বাংলাদেশের যৌথ সর্বনিম্ন স্কোর। এর আগে ২০০২ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ৮৭ রানেই অলআউটের নজির ছিল। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অবশ্য এটাই সর্বনিম্ন। এর আগে ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ১১০ রানে অলআউট হয়েছিল এই মাঠে।

দিনের দ্বিতীয় ওভারেই ফের স্বাগতিক ইনিংসে আঘাত হানেন সাজিদ। তাইজুল ইসলামকে ফিরিয়ে দেন এলবিব্লিউ করে দেন। পরের ওভারে শাহীন শাহ আফ্রিদির প্রথম বলে কোনমতে বেঁচে সাকিব আল হাসান নেন এক রান। টেল এন্ডার খালেদ আহমেদের সামনে দেন পুরো ওভার। খালেদ অনুমিতভাবেই টিকতে পারেননি। শাহীনের বলে বোল্ড হয়ে যান ২ বল খেলেই।

Shakib Al Hasan
অনেক বাইরের বল তাড়া করে ক্যাচ দিচ্ছেন সাকিব। ছবি: ফিরোজ আহমেদ

এক প্রান্তে টিকে সাকিবই বাড়াচ্ছিলেন আশা। কিন্তু কোনভাবেই আত্মবিশ্বাসী মনে হচ্ছিল না তাকে।  ইবাদত হোসেনকে নিয়ে দলকে এগিয়ে নেওয়ার দায়িত্ব ছিল তার। মূলত ফলোঅন এড়াতে পারেন কিনা দেখার বিষয় ছিল। কিন্তু তিনিও উইকেট ছুঁড়ে দেন অফ স্পিনার সাজিদের বল। ৫৪ বলে ৩৩ রান করে তিনি ক্যাচ দেন শর্ট কাভারে। সাজিদের অনেক বাইরের বল বেরিয়ে এসে মারতে গিয়েছিলেন, শরীর ছিল না বলের কাছে, অনেকটা ক্যাচিং অনুশীলন করিয়েই ফেরেন তিনি। 

হতাশায় ডুবে বাংলাদেশও। এই টেস্ট বাঁচাতে এখন পুরো দিন ব্যাট করতে হবে মুমিনুলদের। বৃষ্টিতে এতটা সময় ভেস্তে যাওয়ার পরও ইনিংস হারেরও শঙ্কা থাকছে। 

আগের দিন পাকিস্তান ৪ উইকেটে ৩০০ রান করে ইনিংস ছেড়ে দেওয়ার পর বাংলাদেশ নামে অদ্ভুত এক অ্যাপ্রোচে। প্রতি ব্যাটসম্যানকেই দেখা যায় অতি আগ্রাসী মেজাজে। চলে উইকেট বিলিয়ে দেওয়ার মিছিল। এই ম্যাচ বাঁচাতে না পারলে বাংলাদেশের ক্রিকেটই পড়বে বড় প্রশ্নের মধ্যে। 

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান প্রথম ইনিংস: ৩০০/৪ ইনিংস ঘোষণা 

বাংলাদেশ প্রথম ইনিংস: ৩২ ওভারে ৮৭ (সাদমান ৩, জয় ০, শান্ত ৩০, মুমিনুল ১, মুশফিক ৫, লিটন ৬, সাকিব ৩৩, মিরাজ ০, তাইজুল ০, খালেদ ০, ইবাদত ০*; শাহিন ১/৩, নুমান ০/৩৩, সাজিদ ৮/৪২, বাবর ০/১,)।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago