টোকিও অলিম্পিকস, দশম দিন: পদক জিতলেন যারা

টোকিও অলিম্পিকসের দশম দিনে সোমবার নিষ্পত্তি হয়েছে ১১টি খেলার (আর্টিস্টিক জিমন্যাস্টিকস, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, সাইক্লিং ট্র্যাক, ইকুয়েস্ট্রেইন, শুটিং, ভারোত্তোলন ও কুস্তি) মোট ২০টি ইভেন্টের।

টোকিও অলিম্পিকসের দশম দিনে সোমবার নিষ্পত্তি হয়েছে ১১টি খেলার (আর্টিস্টিক জিমন্যাস্টিকস, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, সাইক্লিং ট্র্যাক, ইকুয়েস্ট্রেইন, শুটিং, ভারোত্তোলন ও কুস্তি) মোট ২০টি ইভেন্টের। সেইলিংয়ের দুটি ইভেন্টের স্বর্ণের নিষ্পত্তি হওয়ার কথা ছিল আজ। তবে বৈরী আবহাওয়ার জন্য ইভেন্টদুটি পিছিয়ে দেওয়া হয়।

দশম দিন শেষে তালিকার সেরা পাঁচে কোনো পরিবর্তন হয়নি। যথারীতি শীর্ষে আছে চীন। এদিন আরও পাঁচটি স্বর্ণ জিতে শীর্ষস্থান আরও মজবুত করেছে তারা। ২৯টি স্বর্ণ, ১৭ রৌপ্য ও ১৬টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৬২টি পদক নিয়ে সবার উপরে অবস্থান করছে তারা।মার্কিন যুক্তরাষ্ট্র এদিন আরও দুটি স্বর্ণ পেয়েছে। তাদের পদক সংখ্যা ৬৪টি (২২টি স্বর্ণ, ২৫টি রৌপ্য ও ১৭টি ব্রোঞ্জ)।

সেরা পাঁচে থাকা বাকি তিনটি দল জাপান, অস্ট্রেলিয়া ও রাশিয়ান অলিম্পিক কমিটি এদিন কোনো স্বর্ণ পদক পায়নি। ১৭টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও ১০টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৩৩টি পদক নিয়ে তৃতীয় স্থানে আছে স্বাগতিকরা। চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়ার পদক সংখ্যা ৩৩ (১৪টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জ)। ১২টি স্বর্ণ, ২১টি রৌপ্য ও ১৭টি ব্রোঞ্জ নিয়ে মোট ৫০টি পদক পেয়ে আরওসির অবস্থান পাঁচে।

অ্যাথলেটিক্স

নারীদের ডিসকাস থ্রোতে স্বর্ণ জিতে নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভালারি আলমান। ৬৮.৯৮ মিটার ডিকাস থ্রো করে নতুন অলিম্পিক চ্যাম্পিয়ন হন তিনি। তার চেয়ে ২.১২ মিটার কম থ্রো করে দ্বিতীয় হয়েছেন জার্মানির পুদেঞ্জ ক্রিস্তিন। এ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন কিউবার ইয়ালমে পেরেজ। দুইবারের চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার সান্দ্রা পেরকোভিচ কোনো পদকই পাননি।

ব্যাডমিন্টন

পুরুষ এককে স্বর্ণ পদক জিতেছেন ডেনমার্কের ভিক্টর আক্সেলসেন। ফাইনালে চীনের চেন লংকে সরাসরি ২১-১৫ ও ২১-১২ পয়েন্টের ব্যবধানে হারান এ ডেনিশ তারকা। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক পেয়েছেন ইন্দোনেশিয়ার অ্যান্থনি গিন্টিং।

অ্যাথলেটিক্স

নারীদের ৫০০০ মিটার ইভেন্টে স্বর্ণ জিতেছেন নেদারল্যান্ডসের সিফান হাসান। ১৪ মিনিট ৩৬.৭৯ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন তিনি। ১.৫৭ সেকেন্ড সময় বেশি নিয়ে রৌপ্য জিতেছেন কেনিয়ার হেলেন ওবিরি। ইথিওপিয়ার গুডাফ টসেগাই পেয়েছেন ব্রোঞ্জ।

ইকুয়েস্ট্রেইন - ইভেন্টিং

একক জাম্পিং ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন জার্মানির জুলিয়া ক্রেজেয়স্কি। ২৬.০০ নেট পয়েন্ট পেয়ে এ পদক জিতেছেন তিনি। ২৯.৩০ নেট পয়েন্টে রৌপ্য পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের টম ম্যাকঈয়েন। অস্ট্রেলিয়ার আন্ড্রু হয় জিতেছেন ব্রোঞ্জ।  

ভারোত্তোলন

নারীদের +৮৭কেজি ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন চীনের লি ওয়েনয়েন। ৩২০ কেজি ভার তুলে প্রথম হন বিশ্ব রেকর্ডধারী ভারোত্তোলক। স্ন্যাচে ১৪০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১৮০ ওজন তুলেছেন। দ্বিতীয় স্থানে থাকা ক্যাম্পবেলের চেয়ে ৩৭ কেজি বেশি ওজন তোলেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সারাহ রোবেলস।

রেসলিং - ফ্রিস্টাইল

নারীদের ৭৬ কেজি ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন জার্মানির আলিন ফোকেন। ফাইনেল মার্কিন যুক্তরাষ্ট্রের আদেলিন গ্রেকে হারিয়ে এ পদক জিতে নেন এ রেসলার। ৩-১ পয়েন্টের ব্যবধানে জয় পান তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন চীনের ঝৌ কিয়ান ও তুরস্কের ইয়াসেমিন আদার।   

অ্যাথলেটিক্স

পুরুষদের ৩০০০ মিটার স্টিপলিচেসে স্বর্ণ পদক জিতেছেন মরক্কোর সৌফিয়ানে এলবাক্কালি। ৮ মিনিট ০৮.৯০ সেকেন্ডে রেস শেষ করেন রিও অলিম্পিকে চতুর্থ হওয়া এ অ্যাথলেট। ইথিওপিয়ার লামেচা গিরমা জিতেছেন রৌপ্য পদক। ব্রোঞ্জ পদক পেয়েছেন কেনিয়ার বেঞ্জামিন কিগান। প্রথম ১০০০ মিটারে এগিয়ে থেকেও সপ্তম হয়েছেন জাপানের মিউরা রুই।

রেসলিং - গ্রেকো-রোমান

গ্রেকো-রোমানে আরও একটি পদক গিয়েছে কিউবায়। পুরুষদের ১৩০ কেজি ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন মিজাইন লোপেজ। লাকোনি কাজাইয়াকে হারিয়ে এ পদক জিতে নিয়েছেন এ কিউবান। ৩-০ পয়েন্টের ব্যবধানে জয় পান তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন রাশিয়ান অলিম্পিক কমিটির সের্জি সেমেনোভ ও তুরস্কের রিজা কায়াল্প।  

রেসলিং - গ্রেকো-রোমান

পুরুষদের ৬০ কেজি ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন কিউবার লুইস আলবার্তো ওর্তা। জাপানের ফুতিমা কেনচিরোকে হারিয়ে এ পদক জিতে নিয়েছেন এ কিউবান। ৫-১ পয়েন্টের ব্যবধানে জয় পান তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন রাশিয়ান অলিম্পিক কমিটির সের্জি এমেলিন ও চীনের ওয়ালিহান সেইলিকি।

ইকুয়েস্ট্রেইন - ইভেন্টিং

দলগত ইভেন্টে স্বর্ণ পদক জিতেছে গ্রেট ব্রিটেন। ৮৬.৩০ নেট পয়েন্ট পেয়ে এ পদক জিতেছে তারা। ১০০.২০ নেট পয়েন্টে রৌপ্য পদক অস্ট্রেলিয়ার। ব্রোঞ্জ জিতেছে ফ্রান্স। অথচ জার্মানির জুল্লা ক্রাজিউস্কি দলকে লিড এনে দিয়েছিলেন। কিন্তু আমাডে ডে বি'বেভিল ২৫.৬০ পেনাল্টি পেলে পিছিয়ে যায় তারা।  

জিমনাস্টিক - আর্টিস্টিক

পুরুষদের ভল্ট ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন দক্ষিণ কোরিয়ার শিন জেয়াহওয়ান। রাশিয়ান অলিম্পিক কমিটির আবলিয়াজানের সঙ্গে তার লড়াইটা হয় জমজমাট। দুইজনের পয়েন্টই ছিল সমান ১৪.৭৮৩। তবে টাই-ব্রেকারে জয় লাভ করেন শিনই। ব্রোঞ্জ পদক পেয়েছেন আর্মেনিয়ার আর্তুর দাভতিয়ান।

জিমনাস্টিক - আর্টেস্টিক

নারীদের ফ্লোর এক্সারসাইজ ইভেন্টে স্বর্ণ জিতে নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেডি ক্যারি। মোট ১৪.৩৬৬ পয়েন্ট পেয়ে প্রথম হন এ মার্কিন তারকা। ইতালির ভেনেসা ফেরারি ১৪.২০০ পয়েন্ট পেয়েছেন রৌপ্য। এ ইভেন্টে যৌথভাবে ব্রোঞ্জ পদক পেয়েছেন জাপানের মুরাকামি মাই ও রাশিয়ান অলিম্পিক কমিটির অ্যাঞ্জেলিনা মেলনিকোভা। ১৯৬৪ সালের পর এই প্রথম কোনো জানাই নারী জিমনাস্টিকে পদক পেলেন।

সাইক্লিং - ট্র্যাক
নারীদের দলীয় স্প্রিন্টে স্বর্ণ পদক জিতে নিয়েছে চীন। ফাইনাল রাউন্ডে এদিন জার্মানির লিয়া সোফি ফ্রেডরিক ও এমা হাইঞ্জ জুটিকে হারিয়ে এ পদক জিতে নেন বাও শাঞ্জু ও ঝং তিয়ানশি। ঘণ্টায় ৫৬.৪৩৫ কিলোমিটার গতিতে ৩১.৮৯৫ সময় নিয়ে ফাইনাল রেস জিতে নেন তারা। নেদারল্যান্ডসকে হারিয়ে রাশিয়ান অলিম্পিক কমিটির দারিয়া শ্মেলেভা ও আনাস্তাসিয়া ভোইনোভা জুটি জিতেছে ব্রোঞ্জ। 

ভারোত্তোলন

নারীদের ৮৭ কেজি ইভেন্টে স্বর্ণ পদক জিতে নিয়েছেন চীনের ওয়াং ঝৌয়ু। ২৭০ কেজি ওজন তুলে প্রথম হয়েছেন তিনি। স্ন্যাচে ১২০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১৫০ কেজি ওজন তোলেন এ ভারোত্তোলক। ইকুয়েডরের জাজাইরা সালাজার জিতেছেন রৌপ্য। ২৬৩ কেজি ওজন তুলেছেন তিনি। ব্রোঞ্জ পদক পেয়েছেন ডোমিনিকান রিপাবলিকের ক্রিসমেরি সান্তানা।

শুটিং

পুরুষদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশন্স ইভেন্টে স্বর্ণ পেয়েছেন চীনের ঝ্যাং চ্যাংহং। ফাইনালে এদিন নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। ৪৬৬.০ পয়েন্ট স্কোর করে প্রথম হয়েছেন এ চাইনিজ তারকা। রৌপ্য পাওয়া রাশিয়ান অলিম্পিক কমিটি সের্জি কেমানস্কি স্কোর তুলতে পেরেছেন ৪৬৪.২। সার্বিয়ার মিলেঙ্কো সেবিচ জিতেছেন ব্রোঞ্জ।

জিমনাস্টিক - আর্টেস্টিক

পুরুষদের রিং ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন চীনের লিউ ইয়াং। ফাইনালে এদিন ১৫.৫০০ স্কোর করে এ পদক জিতে নিয়েছেন তিনি। তার চেয়ে ০.২০০ স্কোর কম করে রৌপ্য পদক জিতেছেন স্বদেশী ইউ হাও। সাবেক চ্যাম্পিয়ন গ্রীসের এলেফথেরিয়স পেত্রোনিয়াস জিতে নিয়েছেন ব্রোঞ্জ। আর রিও অলিম্পিকে ইনজুরিতে পড়া ফ্রান্সের সামির আল সাইদ হয়েছেন চতুর্থ।

ব্যাডমিন্টন

নারীদের ডাবলসে স্বর্ণ পদক জিতেছে ইন্দোনেশিয়া। ফাইনালে চীনের চেন কুইংচেন ও জিয়া ইয়ুফান জুটিকে সরাসরি ২-০ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হন গেইসিয়া পোলি ও আপরিয়ানি জুটি। ২১-১৯ ও ২১-১৫ ব্যবধানে জয় পান তারা। দক্ষিণ কোরিয়ার কিম সো-ইয়েং ও কং হি-ইয়ং জিতেছেন ব্রোঞ্জ।

শুটিং

পুরুষদের ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তল ইভেন্টে স্বর্ণ জিতেছেন ফ্রান্সের জিয়ান কুইকুয়ামপোক্স। স্পর্শ করেছেন অলিম্পিক রেকর্ডকে। ৩৪ পয়েন্ট পেয়ে শীর্ষস্থান অধিকার করেন তিনি। ২৯ পয়েন্ট নিয়ে কিউবার লেউইরিস পুপো জিতেছেন রৌপ্য পদক। চীনের লি ইয়েহং জিতেছেন ব্রোঞ্জ।

অ্যাথলেটিক্স

নারীদের ১০০ মিটার হার্ডেলসে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতে নিয়েছেন পুয়ের্তো রিকোর জেসমিন কামাচো-কুইন। ১২.৩৭ সেকেন্ড সময়ে নিয়ে রেস শেষ করেন তিনি। আগের রেকর্ডের চেয়ে ০.০৬ সেকেন্ড সময় সময় নেন এ স্প্রিন্টার। তার চেয়ে ০.১৫ সেকেন্ড বেশি সময় নিয়ে রৌপ্য পদক জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রা হ্যারিসন। জ্যামাইকার মেগান টেপার হয়েছেন তৃতীয়।

অ্যাথলেটিক্স

পুরুষদের লং জাম্পে স্বর্ণ পদক জিতে নিয়েছেন গ্রীসের মালতিয়াদিস তেন্তোগলু। নিজের ষষ্ঠ ও শেষ লাফে ৮.৪১ মিটার পারি দিয়ে এ পদক জিতে নেন তিনি। অথচ আগের পাঁচটি লাফে সর্বোচ্চ ৮.১৫ মিটার যেতে পেরেছিলেন তিনি। কিউবার হুয়ান মিগুয়েল এচেভারিয়ারও পারি দিয়েছিলেন ৮.৪১ মিটার। কিন্তু তেন্তোগলুর চেয়ে একবার বেশি ডিসকোয়ালিফাইড হওয়ায় রৌপ্য পদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়ে তাকে। কিউবার আরেক অ্যাথলেট মাইকেল মাসো জিতেছেন ব্রোঞ্জ।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

2h ago