জোকোভিচের হার, গোল্ডেন স্ল্যামের স্বপ্ন ধূলিসাৎ

বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের বিপক্ষে জেভেরেভ জিতলেন ১-৬, ৬-৩ ও ৬-১ গেমে।
ছবি: টুইটার

টেনিসের পুরুষ এককের নাটকীয় সেমিফাইনালে জার্মানির আলেক্সান্দার জেভেরেভ বিশাল অঘটন ঘটিয়ে বিদায় করলেন নোভাক জোকোভিচকে। প্রায় দুই ঘন্টার লড়াই শেষে বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের বিপক্ষে তিনি জিতলেন ১-৬, ৬-৩ ও ৬-১ গেমে। তাতে ধূলিসাৎ হয়ে গেল জোকোভিচের গোল্ডেন স্ল্যাম জয়ের স্বপ্ন।

টোকিও অলিম্পিকে এখন পর্যন্ত যতগুলো টেনিস ম্যাচ হয়েছে, তার মধ্যে শুক্রবারের এই ম্যাচটি নিঃসন্দেহে অন্যতম সেরার কাতারে পড়বে। প্রথম সেটে জিতে দ্বিতীয় সেটেও ৩-২ গেমে এগিয়ে গিয়েছিলেন ফেভারিট জোকোভিচ। কিন্তু বিশ্ব র‍্যাঙ্কিংয়ের পাঁচ নম্বর তারকা জেভেরেভের দুর্দান্ত প্রদর্শনীর বিপরীতে আর খেলায় ফিরে আসতে পারেননি সার্বিয়ার এই মহাতারকা।

স্নায়ুচাপের এই অনন্য লড়াইয়ে তৃতীয় সেটের শুরুতে নিজের সার্ভ খুইয়ে বসেন জোকোভিচ। এরপর দ্বিতীয় গেমে জেভেরেভের সার্ভে বেশ কয়েকটি ব্রেক পয়েন্ট অর্জন করে ঘুরে দাঁড়ানোর সুযোগও পেয়েছিলেন তিনি। তবে ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার জেভেরেভ তার শক্তিশালী সার্ভ ও দারুণ সব বেইসলাইন শটের মাধ্যমে জিতে ২-০ গেমে এগিয়ে বসে পড়েন চালকের আসনে। এরপর আর ফিরে তাকাননি তিনি। বিধ্বস্ত জোকোভিচ যেন নিয়মরক্ষার খাতিরে বাকি সময়ে খেলে যান!

এবারের অলিম্পিকে আগের রাউন্ডগুলোতে কোনো সেটই হারেননি ৩৪ বছর বয়সী জোকোভিচ। কিন্তু জেভেরেভের সঙ্গে পেরে না ওঠায় তাকে আবারও নামতে হবে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে। ওই দ্বৈরথে ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে ব্রোঞ্জ জেতা জোকোভিচের প্রতিপক্ষ স্পেনের পাবলো কারেনো বুস্তা।  

প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে গোল্ডেন স্ল্যাম (একই বছরে চারটি গ্র্যান্ড স্ল্যাম ও অলিম্পিকে সোনা জয়) জিতে জোকোভিচের অভূতপূর্ব কীর্তি গড়ার স্বপ্ন অধরাই থেকে গেল। চলতি বছর এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া তিনটি গ্র্যান্ড স্ল্যামের সবকটি জিতেছেন তিনি। তাই অলিম্পিকে সোনা ও ইউএস ওপেন জেতার লক্ষ্য ছিল তার সামনে।

প্রথম ও একমাত্র নারী টেনিস খেলোয়াড় হিসেবে গোল্ডেন স্ল্যামের রেকর্ড নিজের দখলে রেখেছেন জার্মানির স্টেফি গ্রাফ। কিংবদন্তি এই সাবেক তারকা ১৯৮৮ সালের সউল অলিম্পিকে স্বর্ণ পদক গলায় ঝোলানোর পাশাপাশি ওই বছরের সবকটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন।

২৪ বছর বয়সী জেভেরেভ ফাইনালে সোনা জয়ের লক্ষ্যে মুখোমুখি হবেন কারেন খাচানোভের বিপক্ষে। আরেক সেমিফাইনালে আরওসির এই খেলোয়াড় সরাসরি সেটে ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছেন বুস্তাকে।

Comments

The Daily Star  | English

Results of DU admission tests of all units published

There was a pass rate of 8.89 percent in A unit [Science] , 10.07 percent in B unit, 13.3 percent in C unit (Business), and 11.75 percent in Cha Unit (Fine Arts)

22m ago