ভারতের হারে বুমরাহকে ব্যবহারের ভুল দেখছেন জহির

প্রথমবারের মত পাকিস্তানের কাছে হারল ভারত। তবে সে হারটাই রীতিমতো ক্ষতবিক্ষত করে দিয়েছে তাদের। একেবারে ১০ উইকেটে পর্যদুস্ত হয়েই মাঠ ছাড়তে হয় ভারতীয় দলকে। এমন হারের জন্য ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির মুখস্থ পরিকল্পনাকে দায় দিচ্ছেন দেশটির সাবেক ক্রিকেটার জহির খান। দলের সেরা পেসার জাসপ্রিত বুমরাহকে ঠিকভাবে ব্যবহার করতে না পারার কারণেই এমনটা হয়েছে বলে মনে করেন তিনি।

প্রথমবারের মত পাকিস্তানের কাছে হারল ভারত। তবে সে হারটাই রীতিমতো ক্ষতবিক্ষত করে দিয়েছে তাদের। একেবারে ১০ উইকেটে পর্যদুস্ত হয়েই মাঠ ছাড়তে হয় ভারতীয় দলকে। এমন হারের জন্য দলের অধিনায়ক বিরাট কোহলির মুখস্থ পরিকল্পনাকে দায় দিচ্ছেন দেশটির সাবেক ক্রিকেটার জহির খান। দলের সেরা পেসার জাসপ্রিত বুমরাহকে ঠিকভাবে ব্যবহার করতে না পারার কারণেই এমনটা হয়েছে বলে মনে করেন তিনি।

অথচ টি-টোয়েন্টি তো দূরের কথা ওয়ানডে বিশ্বকাপেও এর আগে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। আগের দিন শুরুতেই পাকিস্তানের সেরা পেসার শাহিন শাহ আফ্রিদির তোপে পড়ে ভারতীয়রা। যে কারণে তাদের সূচনাটা হয় বেশ ধীর গতির। তবে সে ধাক্কা সামলে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন কোহলি। কিন্তু ম্যাচ শেষে সেই কোহলিকেই কাঠগড়ায় তুললেন জহির।

পরিস্থিতি অনুযায়ী নিজেদের পরিকল্পনা না বদলানোর খেসারত ভারতকে দিতে হয়েছে বলে মনে করেন জহির।  ক্রিকবাজের সঙ্গে আলোচনায় এ সাবেক তারকা বলেন, 'ম্যাচের আগে সবাই একটি নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে মাঠে নামে। কিন্তু ম্যাচ পরিস্থিতি অনুযায়ীই মাঠে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। হয়তো কিছু পরিকল্পনার পরিবর্তন করা যেত। বুমরাহকে ভিন্নভাবে ব্যবহার করাই যেত। ম্যাচে বুমরাহকে ঠিক করে কাজেই লাগানো হয়নি।'

আগের দিন ভারতীয়দের হয়ে বল হাতে ওপেন করেন ভুবনেশ্বর কুমার। দ্বিতীয় ওভারে মোহাম্মদ শামি বল তুলে দেন কোহলি। তৃতীয় ওভারে যখন বুমরাহ বল করতে আসেন ততক্ষণে উইকেট সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়ে যান দুই পাকিস্তানি ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। জহির ইঙ্গিত দিয়েছেন এই দিকেই।

'ওরা (ভারত) নিজেদের ট্রাম্প কার্ডকে তৃতীয় ওভারে বল দেওয়ার বদলে ইনিংসের শুরুতেই বল করতে ডাকতে পারত। ও ইনিংস শুরু করতে পরিণাম অন্যরকম হলেও হতে পারত। আমি নিশ্চিত ইনিংসের বিরতির সময় ম্যানেজমেন্ট এই নিয়ে ভাবনাচিন্তা করেই সিদ্ধান্ত নিয়েছিল। অনেক সময় পূর্ব পরিকল্পনাতেই দল টিকে থাকতে চায়। তবে পাকিস্তান ওপেনাররা যে শেষ পর্যন্ত টিকে থাকবে, এটাই বা কে ভেবেছিল।' -যোগ করেন জহির

Comments

The Daily Star  | English

Pak PM lauds Bangladesh’s economic progress

Says ‘we feel ashamed when we look towards them’

1h ago