বাবরের নেতৃত্বে বিশ্বকাপের সেরা একাদশ ভারতের কেউ নেই

পাকিস্তানের পথচলা সেমিফাইনালে থামলেও বাবর আজমকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে।

ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়েছেন। দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তাই পাকিস্তানের পথচলা সেমিফাইনালে থামলেও বাবর আজমকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে। তবে এই দলে জায়গা হয়নি ভারতের কোনো ক্রিকেটারের।

রোববার দুবাইতে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে অস্ট্রেলিয়ার শিরোপা জয়ের মাধ্যমে পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। এরপর ধারাভাষ্যকার, সাবেক ক্রিকেটার ও সাংবাদিকদের নিয়ে গঠিত পাঁচ জনের নির্বাচক প্যানেল বেছে নিয়েছে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বিশ্ব আসরের সেরা একাদশ।

সেরা একাদশে সর্বোচ্চ তিন জন জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া থেকে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার দুজন করে ক্রিকেটারকে রাখা হয়েছে। রানার্সআপ নিউজিল্যান্ড ও পাকিস্তানের একজন করে সুযোগ পেয়েছেন।

নির্বাচক প্যানেলে থাকা ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ইয়ান বিশপ বলেছেন, সেরা একাদশ নিয়ে গঠনমূলক সমালোচনায় আপত্তি নেই তাদের, 'যেকোনো দল নির্বাচনের ক্ষেত্রে ভিন্ন মতামত থাকবে এবং চূড়ান্ত স্কোয়াড গঠন নিয়ে জোর তর্ক-বিতর্ক হবে। আমাদের প্যানেল সেই আলোচনাকে সম্মান জানায় এবং সামনে হতে যাওয়া বিতর্ককে উৎসাহ দেয়।'

এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বাবর। ছয় ইনিংসে ৬০.৬০ গড় ও ১২৬.২৫ স্ট্রাইক রেটে ৩০৩ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। চারটি হাফসেঞ্চুরি করা বাবরকে সেরা একাদশের ব্যাটিং লাইনআপের তিন নম্বরে রাখা হয়েছে। ওপেনিংয়ে আছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড় অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। তার সঙ্গে থাকছেন আসরে একমাত্র সেঞ্চুরি হাঁকানো ইংল্যান্ডের জস বাটলার। তাকে দেওয়া হয়েছে উইকেটরক্ষকের দায়িত্বও।

চার ও পাঁচে আছেন যথাক্রমে শ্রীলঙ্কার বাঁহাতি ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা ও দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটসম্যান এইডেন মার্করাম। দুজন স্পিন অলরাউন্ডারকে জায়গা দিয়েছে নির্বাচক প্যানেল। ইংল্যান্ডের মঈন আলী থাকছেন ছয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ১৬ উইকেটের রেকর্ড গড়া শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা আছেন সাতে।

সেরা একাদশের চারজন বিশেষজ্ঞ বোলারের মধ্যে পেসার তিনজন ও স্পিনার একজন। তারা হলেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা, একই দেশের ডানহাতি পেসার জস হ্যাজেলউড, নিউজিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট ও দক্ষিণ আফ্রিকার ডানহাতি গতি তারকা আইনরিখ নরকিয়া। দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদিকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ:

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)- ৪৮.১৬ গড় ও ১৪৬.৭০ স্ট্রাইক রেটে ২৮৯ রান।

জস বাটলার (উইকেটরক্ষক, ইংল্যান্ড)- ৮৯.৬৬ গড় ও ১৫১.১২ স্ট্রাইক রেটে ২৬৯ রান, ৫ ডিসমিসাল।

বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান)- ৬০.৬০ গড় ও ১২৬.২৫ স্ট্রাইক রেটে ৩০৩ রান।

চারিথ আসালাঙ্কা (শ্রীলঙ্কা)- ৪৬.২০ গড় ও ১৪৭.১৩ স্ট্রাইক রেটে ২৩১ রান।

এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা)- ৫৪ গড় ও ১৪৫.৯৪ স্ট্রাইক রেটে ১৬২ রান।

মইন আলি (ইংল্যান্ড)- ৪২ গড় ও ১৩১.৪২ স্ট্রাইক রেটে ৯২ রান, ১১ গড় ও ৫.৫০ ইকোনমিতে ৭ উইকেট।

ভানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা)- ২৩.৯০ গড় ও ১৪৮.৭৫ স্ট্রাইক রেটে ১১৯ রান, ৯.৭৫ গড় ও ৫.২০ ইকোনমিতে ১৬ উইকেট।

অ্যাডাম জ্যাম্পা (অস্ট্রেলিয়া)- ১২.০৭ গড় ও ৫.৮১ ইকোনমিতে ১৩ উইকেট।

জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া)- ১৫.৯০ গড় ও ৭.২৯ ইকোনমিতে ১১ উইকেট।

ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)- ১৩.৩০ গড় ও ৬.২৫ ইকোনমিতে ১৩ উইকেট।

আইনরিখ নরকিয়া (দক্ষিণ আফ্রিকা)- ১১.৫৫ গড় ও ৫.৩৭ ইকোনমিতে ৯ উইকেট।

দ্বাদশ ক্রিকেটার:

শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান)- ২৪.১৪ গড় ও ৭.০৪ ইকোনমিতে ৭ উইকেট।

Comments

The Daily Star  | English

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

8h ago