পিএনজিকে হারিয়ে সুপার টুয়েলভের সম্ভাবনা উজ্জ্বল করল স্কটল্যান্ড

প্রথম রাউন্ডের 'বি' গ্রুপের ম্যাচে ১৭ রানে জিতেছে স্কটল্যান্ড।
ছবি: টুইটার

শেষ দুই ওভারে ৫ উইকেটের পতন ঘটলেও রিচি বেরিংটনের ফিফটি ও ম্যাথু ক্রসের কার্যকর ইনিংসে চ্যালেঞ্জিং সংগ্রহ পেল স্কটল্যান্ড। লক্ষ্য তাড়ায় পাওয়ার প্লেতে ৫ উইকেট হারিয়ে ফেলা পাপুয়া নিউগিনির (পিএনজি) হয়ে একাই লড়লেন নরম্যান ভানুয়া। কিন্তু তা যথেষ্ট হলো না। টানা দুই জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার সম্ভাবনা উজ্জ্বল করল স্কটিশরা।

মঙ্গলবার ওমানের আল আমেরাত স্টেডিয়ামে আসরের প্রথম রাউন্ডের 'বি' গ্রুপের ম্যাচে ১৭ রানে জিতেছে স্কটল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৫ রান তোলে তারা। জবাবে ৩ বল বাকি থাকতে ১৪৮ রানে গুটিয়ে যায় পিএনজি।

আগের ম্যাচে বাংলাদেশকে ৬ রানে হারিয়েছিল স্কটল্যান্ড। ফলে দুই ম্যাচে পূর্ণ ৪ পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপের পয়েন্ট তালিকায় শীর্ষে অবস্থান করছে তারা। অন্যদিকে, আগের ম্যাচে স্বাগতিক ওমানের কাছে হারা পিএনজির প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া অনেকটাই নিশ্চিত হয়ে গেল।

ম্যাচসেরা বেরিংটন চারে নেমে ৪৯ বলে করেন ৭০ রান। ৩৭ বলে হাফসেঞ্চুরি ছোঁয়ার পর আরও বিধ্বংসী হয়ে ওঠেন তিনি। তার আগ্রাসী ইনিংসে ছিল ৬ চার ও ৩ ছক্কা। ক্রস ৩৬ বলে ২টি করে চার ও ছয়ের সাহায্যে করেন ৪৫ রান। তৃতীয় উইকেটে তাদের ৬৫ বলে ৯২ রানের জুটি ভালো সংগ্রহের ভিত দেয় স্কটল্যান্ডকে।

ইনিংসের শেষ ওভারে ৩ উইকেটসহ ৩১ রানে ৪ উইকেট নিয়ে পিএনজির সবচেয়ে সফল বোলার কাবুয়া মোরেয়া। বেরিংটনকে ফেরানো চ্যাড সোপার ৩ উইকেট পান ২৪ রানে। দুই প্রান্ত থেকে বোলিং শুরু করা নোসিনা পোকানা ও চার্লস আমিনি ছিলেন খরুচে। পোকানা ৩৭ ও আমিনি ৪১ রান দিয়ে থাকেন উইকেটশূন্য।

বোলিংয়ের শেষটা ভালো হলেও ব্যাটিংয়ের শুরুতেই ধাক্কা খায় পিএনজি। জশ ডেভি, ব্র্যাড হুইল ও অ্যালেসডেয়ার ইভান্স মিলে ৩৫ রানের মধ্যে ফেরান পাঁচ ব্যাটসম্যানকে। বিপর্যয়ের মধ্যে দলকে টানতে থাকেন সাতে নামা ভানুয়া। সপ্তম উইকেটে কিপলিন ডোরিগার সঙ্গে ২৯ বলে ৫৩ রান যোগ করেন তিনি।

ডোরিগা ও ভানুয়া পরপর দুই ওভারে আউট হলে পিএনজির ঘুরে দাঁড়িয়ে দারুণ কিছু করার আশা শেষ হয়ে যায়। শেষ সাত ওভারে জয়ের জন্য তাদের দরকার ছিল ৯১ রান। অলআউট হওয়ার আগে ৩৯ ডেলিভারিতে তারা তুলতে পারে ৭৩ রান। ভানুয়া ৩৭ বলে সমান ২টি করে চার-ছক্কায় করেন ৪৭ রান। তাকে ফেরানো ডেভি মোট ৪ উইকেট নেন ১৮ রানে।

Comments

The Daily Star  | English
Bangladeshi ship hijacked by Somalian pirates

MV Abdullah: Pirates bring in food as stock start to deplete

As food stock in the hijacked Bangladeshi ship MV Abdullah was depleting, pirates recently started bringing in food.

14h ago