স্পেনে শুরু হওয়ার ১৭৯ দিন পর শেষ হলো ফুটবল ম্যাচ | The Daily Star Bangla
১১:৫২ পূর্বাহ্ন, জুন ১১, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১২:২০ অপরাহ্ন, জুন ১১, ২০২০

স্পেনে শুরু হওয়ার ১৭৯ দিন পর শেষ হলো ফুটবল ম্যাচ

স্পোর্টস ডেস্ক

গ্যালারিতে উপস্থিত স্বাগতিক দলের ভক্তরা আপত্তিকর শব্দ ব্যবহার করছিলেন। প্রতিপক্ষ দলের এক ফরোয়ার্ডকে উদ্দেশ্য করে তারা সুর তুলছিলেন- ‘নাৎসি’।  সেকারণে ১৭৯ দিন আগে প্রথমার্ধ শেষে বন্ধ করে দেওয়া হয়েছিল স্পেনের সেগুন্দা ডিভিশনের একটি ফুটবল ম্যাচ।

প্রায় ছয় মাস পর বুধবার রাতে রায়ো ভায়োকানো ও আলবাসেতের মধ্যকার ম্যাচটি ফের মাঠে গড়িয়েছে। এবারে কোনো বাধাবিঘ্ন ছাড়াই শেষ হয়েছে দুদলের বাকি ৪৫ মিনিটের লড়াই। দর্শকবিহীন মাঠে স্বাগতিক রায়ো ১-০ ব্যবধানে হারিয়েছে আলবাসেতকে। 

এই ম্যাচ দিয়েই লম্বা বিরতির পর ফের চালু হয়েছে স্পেনের পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তর বা সেগুন্দা ডিভিশন। লা লিগার মতো এই আসরটিও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত করা হয়েছিল গেল মার্চে।

মূল সূচি অনুসারে, গেল বছরের ১৫ ডিসেম্বর মুখোমুখি হয়েছিল মাদ্রিদের দুই দল রায়ো ও আলবাসেত। কিন্তু বিরতির পর খেলা আর মাঠে গড়ায়নি। দুই দল ও লিগ কর্তৃপক্ষের সম্মতিতে ম্যাচ বন্ধ ঘোষণা করেছিলেন রেফারি হোসে আন্তোনিয়ো লোপেজ।

যাকে উদ্দেশ্য করে আপত্তিকর শব্দ ব্যবহার করা হয়েছিল, তার পরিচয় জানা যাক প্রথমে- ইউক্রেনের ৩০ বছর বয়সী স্ট্রাইকার রোমান জোজুলিয়া। তাকে আগেও ‘নাৎসি’ হিসেবে অভিযুক্ত করেছেন রায়ো ভক্তরা।

২০১৬ সালের জুলাইতে স্বদেশি এক ক্লাব থেকে থেকে স্পেনের রিয়াল বেতিসে নাম লেখান জোজুলিয়া। নতুন ঠিকানায় অবশ্য সুবিধা করে উঠতে পারেননি তিনি। তাই মৌসুমের মাঝপথে তাকে ধারে রায়োতে পাঠিয়ে দেয় বেতিস। চুক্তি ছিল ২০১৬-১৭ মৌসুমের শেষ পর্যন্ত। কিন্তু তিনি সেখানে টিকতে পারেননি এক দিনও!

২০১৭ সালের ৩১ ফেব্রুয়ারি জোজুলিয়াকে দলভুক্ত করেছিল রায়ো। দলের নতুন খেলোয়াড়কে উষ্ণ অভ্যর্থনা জানানোর বদলে সেদিন ক্ষোভে ফেটে পড়েছিলেন ক্লাবটির ভক্তরা। অনুশীলন মাঠে ‘নাৎসিদের কোনো স্থান নেই’ ব্যানার নিয়ে হাজির হয়েছিলেন তারা। উগ্র-ডানপন্থী দলগুলোর সঙ্গে জোজুলিয়ার সম্পৃক্ততার অভিযোগ তোলা হয়েছিল। বাধ্য হয়েই কয়েক ঘণ্টার ব্যবধানে বাতিল করা হয়েছিল চুক্তি।

ওই মৌসুমের বাকি সময়টা বেকার বসে থাকতে হয়েছিল জোজুলিয়াকে। কারণ, স্প্যানিশ ফুটবল ফেডারেশনের নিয়ম অনুসারে, একজন খেলোয়াড় একই মৌসুমে দুটির বেশি ক্লাবে নিবন্ধন করতে পারে না।

সাত মাস পর আলবাসেতের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হন জোজুলিয়া। মাঠের পারফরম্যান্স বিচারে দলটির হয়ে তার সময় একেবারে খারাপ কাটছে না। এখন পর্যন্ত লিগে ৯৫ ম্যাচ খেলে করেছেন ২৩ গোল। কিন্তু নামের সঙ্গে জুড়ে যাওয়া বিশেষণ- ‘নাৎসি’ থেকে নিস্তার পাচ্ছেন না তিনি।

তারা বিরুদ্ধে তোলা অভিযোগ অবশ্য বরাবরই অস্বীকার করেছেন জোজুলিয়া। ২০১৭ সালে তিনি খোলা চিঠিও লিখেছিলেন রায়ো ভক্তদের উদ্দেশ্যে। তিনি দাবি করেছিলেন, পুরো বিষয়টা দুই পক্ষের মধ্যে স্রেফ ভুল বোঝাবুঝি। উগ্র ডানপন্থীদের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই।

***নাৎসিবাদ একটি রাজনৈতিক মতবাদ, যা বিংশ শতাব্দীর প্রথমার্ধে জার্মানিতে উদ্ভূত নাৎসি পার্টির সঙ্গে সম্পর্কিত। এটিকে সাধারণত এক ধরনের ফ্যাসিবাদ হিসেবে চিহ্নিত করা হয়। অ্যাডলফ হিটলারকে নাৎসিবাদের প্রবক্তা হিসেবে বিবেচনা করা হয়। ১৯৩৩ থেকে ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয়ের পূর্ব পর্যন্ত জার্মানির রাষ্ট্রীয় মতবাদ ছিল এটি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top