সিরি আতে মালদিনির রেকর্ড ভাঙলেন বুফন | The Daily Star Bangla
১০:৩১ অপরাহ্ন, জুলাই ০৪, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১০:৪৯ অপরাহ্ন, জুলাই ০৪, ২০২০

সিরি আতে মালদিনির রেকর্ড ভাঙলেন বুফন

স্পোর্টস ডেস্ক

ইতালিয়ান সিরি আতে প্রায় ১১ বছর ধরে টিকে থাকা পাওলো মালদিনির রেকর্ড ভেঙে নিজের করে নিলেন জিয়ানলুইজি বুফন। প্রতিযোগিতাটির ১২২ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি গড়লেন এই বর্ষীয়ান গোলরক্ষক।

শনিবার জুভেন্টাসের হয়ে তোরিনোর বিপক্ষে মাঠে নেমেই মালদিনিকে টপকে ইতিহাসের পাতায় নাম লেখালেন বুফন। ইতালির পেশাদার ফুটবলের শীর্ষ স্তরে এটি তার ৬৪৮তম ম্যাচ। ২০০৯ সালে ফুটবলকে বিদায় জানানো কিংবদন্তি সাবেক ডিফেন্ডার মালদিনি সিরি আতে খেলেছিলেন ৬৪৭টি ম্যাচ।

১৯৯৫-৯৬ মৌসুমে পার্মার জার্সিতে ইতালির সর্বোচ্চ লিগে অভিষেক হয়েছিল বুফনের।  দলটির হয়ে ছয় মৌসুম খেলে বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। এরপর ২০০১ সালে ৫২ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিনি নাম লেখান জুভেন্টাসে। সিরি আতে খেলা ৬৪৮টি ম্যাচের অধিকাংশগুলোতে তিনি ইতালির সফলতম ক্লাবটির প্রতিনিধিত্ব করেছেন।

জুভেন্টাসে টানা ১৭ বছর কাটানোর পর ২০১৭-১৮ মৌসুমের শেষে তার অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু সবাইকে চমকে দিয়ে তিনি পাড়ি জমান ফ্রান্সে। প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে এক মৌসুম খেলে আরও বড় চমক উপহার দিয়ে চলমান ২০১৯-২০ মৌসুমের শুরুতে তিনি ফের জুভদের শিবিরে ফেরেন।

সিরি আতে পার্মার হয়ে ১৬৮টি, জুভেন্টাসের হয়ে প্রথম দফায় ৪৭২টি ও দ্বিতীয় দফায় এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলেছেন ৪২ বছর বয়সী বুফন। সবমিলিয়ে ২৫ বছরের বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারে তার খেলা মোট ম্যাচের সংখ্যা দাঁড়িয়েছে ৯১৫টিতে।

আরও আগেই হয়তো মালদিনিকে ছাড়িয়ে যেতে পারতেন বুফন। কারণ, ২০০৬-০৭ মৌসুমে সিরি বি বা ইতালির পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তরে খেলতে হয়েছে তাকে। ম্যাচ পাতানোর দায়ে জুভেন্টাসকে অবনমনের এই শাস্তি দেওয়া হয়েছিল। সেবার বুফন খেলেছিলেন ৩৭টি ম্যাচ। সিরি বি চ্যাম্পিয়ন হয়ে পরের মৌসুমেই আবার সিরি আতে ফিরেছিল তুরিনের বুড়ি খ্যাত ক্লাবটি।

সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার মালদিনি তার ৬৪৭টি ম্যাচের সবগুলো খেলেছেন এসি মিলানের জার্সিতে। একটানা ২৫ বছর দলটির রক্ষণভাগ সামলেছেন তিনি। বর্তমানে মিলানের টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন এই সাবেক তারকা।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top