সিপিএলে সেরা হয়ে উইন্ডিজ দলে কিং-ওয়ালশ | The Daily Star Bangla
০১:২৯ পূর্বাহ্ন, অক্টোবর ১৬, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০১:৪০ পূর্বাহ্ন, অক্টোবর ১৬, ২০১৯

সিপিএলে সেরা হয়ে উইন্ডিজ দলে কিং-ওয়ালশ

স্পোর্টস ডেস্ক

সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ব্যাট হাতে সেরা ছিলেন ব্র্যান্ডন কিং, বল হাতে সেরা ছিলেন হেইডেন ওয়ালশ জুনিয়র। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতাটি মাতানোর সুবাদে ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন এই দুই ক্রিকেটার।

আগামী মাসে ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের জন্য মঙ্গলবার (১৫ অক্টোবর) আলাদা আলাদা তিনটি দল ঘোষণা করেছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড। ২০১৬ সালে সবশেষ ওয়ানডে খেলা কাইরন পোলার্ড সীমিত ওভারের দুই সংস্করণের দলের অধিনায়কত্ব করবেন। ক্যারিবিয়ানদের টেস্ট দলকে নেতৃত্ব দেবেন জেসন হোল্ডার।

২৭ বছর বয়সী ওয়ালশের আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা রয়েছে। যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ডে জন্ম নেওয়া এই লেগ স্পিনারের টি-টোয়েন্টি অভিষেক হয় চলতি বছরের মার্চে। জন্মভূমির হয়ে এখন পর্যন্ত আটটি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ক্যারিয়ারের একমাত্র ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছিলেন গেল এপ্রিলে।

সবশেষ সিপিএলে বার্বাডোজ ট্রাইডেন্টসকে শিরোপা জেতাতে অসামান্য ভূমিকা রাখেন ওয়ালশ। ৯ ম্যাচে মাত্র ১২.৬৮ গড়ে ২২ উইকেট নিয়ে আসরের সর্বোচ্চ উইকেটশিকারিও ছিলেন তিনি। ওয়ালশ একবার করে দখল করেন ৪ ও ৫ উইকেট।

ওয়ালশের মা-বাবা অ্যান্টিগান। তার রয়েছে দ্বৈত পাসপোর্ট। সে কারণে উইন্ডিজ স্কোয়াডে ডাক পাওয়ার জন্য বিবেচিত হন তিনি। তাছাড়া বরাবরই দলটির ঘরোয়া ক্রিকেট কাঠামোর অংশ ছিলেন তিনি।

সিপিএলে রানার্স-আপ গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের ২৪ বছর বয়সী টপ অর্ডার ব্যাটসম্যান কিং আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। ১২ ম্যাচে ৫৫.১১ গড়ে ৪৯৬ রান করেন এই ডানহাতি। তার স্ট্রাইক রেটও ছিল দুর্দান্ত, ১৪৮.৯৪। আসরের মোট দুটি সেঞ্চুরির একটি এসেছিল তার ব্যাট থেকে।

কেবল ওয়ানডে দলে প্রথমবার ডাক পেয়েছেন আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা পেসার রোমারিও শেফার্ড। তবে সিপিএলে চোট পাওয়ায় কোনো দলেই নেই তারকা স্পিনার সুনিল নারিন। সুযোগ পাননি বিস্ফোরক ওপেনার ক্রিস গেইলও। সবশেষ বিশ্বকাপ চলাকালে এই বাঁহাতি অবসরের সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানালেও তার ভবিষ্যৎ নিয়ে দোলাচল থাকছেই।

জায়গা পাননি আন্দ্রে রাসেল, রভম্যান পাওয়েল ও ওশানে থমাস। হাঁটুর চোট নিয়ে সম্প্রতি বিপাকে থাকা রাসেল অবশ্য এখনও পুরো ফিট নন। সবশেষ টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দেওয়া কার্লোস ব্র্যাথওয়েট অধিনায়কের পদ হারানোর পাশাপাশি দলেও উপেক্ষিত হয়েছেন।

ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং একটি টেস্ট খেলবে ওয়েস্ট ইন্ডিজ। আগামী ৫, ৭ ও ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে তিনটি টি-টোয়েন্টি। এরপর ওয়ানডে তিনটি মাঠে গড়াবে ১৩, ১৬ ও ১৮ নভেম্বর। সবশেষে ২৭ নভেম্বর শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট।

টি-টোয়েন্টির ওয়েস্ট ইন্ডিজ দল: কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান, এভিন লুইস, শিমরন হেটমায়ার, শেরফান রাদারফোর্ড, ব্র্যান্ডন কিং, ফাবিয়ান অ্যালেন, জেসন হোল্ডার, হেইডেন ওয়ালশ জুনিয়র, লেন্ডল সিমন্স, খ্যারি পিয়েরে, শেলডন কটরেল, দিনেশ রামদিন, কেসরিক উইলিয়ামস, আলজারি জোসেফ।

ওয়ানডের ওয়েস্ট ইন্ডিজ দল: কাইরন পোলার্ড (অধিনায়ক), শেই হোপ, এভিন লুইস, শিমরন হেটমায়ার, সুনিল আমব্রিস, নিকোলাস পুরান, ব্র্যান্ডন কিং, রোস্টন চেজ, জেসন হোল্ডার, হেইডেন ওয়ালশ জুনিয়র, খ্যারি পিয়েরে, শেলডন কটরেল, কিমো পল, আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড।

টেস্টের ওয়েস্ট ইন্ডিজ দল: জেসন হোল্ডার (অধিনায়ক), শেই হোপ, ক্রেইগ ব্র্যাথওয়েট, জন ক্যাম্পবেল, শিমরন হেটমায়ার, শামার্হ ব্রুকস, রোস্টন চেজ, শেন ডাওরিচ, সুনিল আমব্রিস, জোমেল ওয়ারিকান, রাহকিম কর্নওয়াল, কেমার রোচ, আলজারি জোসেফ, কিমো পল।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top