সালতামামী ২০১৯ | The Daily Star Bangla
  • 2019 international football

    ফিরে দেখা ২০১৯: আন্তর্জাতিক ফুটবলে যা কিছু আলোচিত

    অনেক সম্ভাবনা, অনেক স্বপ্ন, অনেক প্রত্যাশা নিয়ে শুরু হয়েছিল ২০১৯ সাল। ক্রীড়াঙ্গনের ক্ষেত্রেও একই কথা। অনেক কিছুই প্রাপ্তিতে রূপান্তরিত হয়েছে। অনেক কিছুই হয়নি। জমে আছে হতাশা হয়ে। দুয়ারে যখন কড়া নাড়ছে আরেকটি বছর, তখন কালের অতলে হারিয়ে যাওয়া বছরের কিছু খণ্ডচিত্র তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য।

  • mushfiq shakib

    ফিরে দেখা ২০১৯: ব্যাটে-বলে চরম হতাশার বছর

    অভিজ্ঞতায় পোক্ত, তারুণ্যে উদ্দীপ্ত। বিশ্বকাপের বাংলাদেশ দলকে মনে করা হচ্ছিল নিজেদের ইতিহাসের অন্যতম সেরা। আগের সব আসরের নৈপুণ্য ছাপিয়ে এবারই বড় কিছুর স্বপ্ন দেখছিল দেশ। কিন্তু অনেক আশা জাগানিয়া জয়ে শুরুর পর বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয় তিক্ততায়। এরপর ঘরের মাঠে আফগানিস্তানের কাছে টেস্ট হার আর বছরের শেষ ভাগে ভারতে গিয়ে নাস্তানাবুদ হওয়া। ২০১৯ সালে বাংলাদেশের ক্রিকেট যেন ব্যর্থতায় টইটম্বুর।

  • bangladesh cricketers

    ফিরে দেখা ২০১৯: এমন আন্দোলন দেখেনি দেশের ক্রিকেট

    ২১ অক্টোবর দুপুর বেলা হুট করেই মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিভিন্ন পর্যায়ের বেশ কিছু ক্রিকেটারকে জড়ো হতে দেখা যায়। কিন্তু অনুশীলনের পোশাকে নয়, সাধারণ পোশাকে নিজেদের মধ্যে গুরুতর বিষয়ে আলাপ চালাচ্ছিলেন তারা। খানিক পর সাংবাদিকদের আচমকা সংবাদ সম্মেলনে ডেকে নেন জাতীয় ক্রিকেটাররা। দাবি-দাওয়ার দাবিতে তারা আন্দোলনে যেতে পারেন, এমন একটা আভাস মিলছিল। সেই আন্দোলন যে শুরুতেই একদম কঠোর হয়ে যাবে তা অবশ্য আঁচ করা যায়নি।

  • Bangladesh football team

    ফিরে দেখা ২০১৯: জামালদের ঘিরে ফের অস্বস্তির চোরাকাঁটা

    স্বস্তি ‘আসি আসি’ করেও যেন এলো না। ক্যালেন্ডারের পাতা থেকে আরেকটি বছর ঝরে গেলেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে ঘিরে অস্বস্তির চোরাকাঁটা থেকেই গেল।

  • ক্রাইস্টচার্চের মসজিদে হামলা

    ফিরে দেখা ২০১৯: অল্পের জন্য রক্ষা পান তামিম-মুশফিকরা

    প্রতিবছর বিশ্বব্যাপী হিংসা, বিদ্বেষ ক্রমেই যেন বাড়ছে। বিশ্বের যে প্রান্তকে মনে করা হত শান্তির আরেক নাম সেখানেও ছড়িয়েছে বিদ্বেষের নেটওয়ার্ক। চলতি বছরের শুরুর দিকে তেমন এক ভয়াল বিদ্বেষের রূপ দেখে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ড সফরে শেষ টেস্ট খেলার জন্য তখন ক্রাইস্টচার্চে বাংলাদেশের ক্রিকেটাররা। সেখানেই এক শুক্রবার মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার থেকে অল্পের জন্য রক্ষা পান তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।

  • Shakib Al Hasan

    ফিরে দেখা ২০১৯: যে ঘটনায় হতবিহবল বাংলাদেশ

    ২৯ অক্টোবর ২০১৯। সম্ভব হলে ইতিহাসের পাতা থেকে দিনটি মুছে ফেলতে চাইত বাংলাদেশের ক্রিকেট। কিন্তু বাস্তবে তো আর তা হয় না। বাংলাদেশের ক্রিকেটের গায়ে থাকবে অক্টোবরে লেগে থাকা কালি কিংবা ক্ষতও। যিনি হয়ে উঠেছিলেন বাংলাদেশের ক্রিকেট তথা ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় বিজ্ঞাপন, সেই সাকিব আল হাসান এমন এক খবরে শিরোনাম হলেন, যা কখনো ভেবে কূল-কিনারা করতে পারেনি বাংলাদেশের মানুষ।

Top