লাওসকে হারিয়ে বিশ্বকাপের মূল বাছাইপর্বের পথে এগিয়ে গেল বাংলাদেশ | The Daily Star Bangla
০৭:২৫ অপরাহ্ন, জুন ০৬, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৮:১১ অপরাহ্ন, জুন ০৬, ২০১৯

লাওসকে হারিয়ে বিশ্বকাপের মূল বাছাইপর্বের পথে এগিয়ে গেল বাংলাদেশ

ফিফা র‍্যাঙ্কিংয়ে লাওস ১৮৪তম অবস্থানে। বাংলাদেশ চার ধাপ নিচে। তার ওপর খেলা ছিল লাওসের মাঠেই। তবে শক্তিশালী প্রতিপক্ষ কিংবা অপরিচিত আঙিনা- কোনোটাই বাধা হয়ে দাঁড়াতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিদের সামনে। লাওসকে হারিয়ে কাতার বিশ্বকাপের মূল বাছাইপর্বে খেলার পথে এগিয়ে গেছে জেমি ডের শিষ্যরা।

বৃহস্পতিবার (৬ জুন) লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে ২০২২ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের প্রাক-বাছাইপর্বের প্রথম লেগে স্বাগতিকদের বিপক্ষে ১-০ গোলে জিতেছে বাংলাদেশ। ম্যাচের ৭২তম মিনিটে জয়সূচক গোলটি করেন বদলি খেলোয়াড় রবিউল হাসান।

ম্যাচের ৫৫তম মিনিটে আরিফুর রহমানের পরিবর্তে মাঠে নামেন রবিউল। এর ১৮ মিনিটের মধ্যে বাংলাদেশকে আনন্দে ভাসান এই তরুণ স্ট্রাইকার। সবশেষ আন্তর্জাতিক প্রীতি ম্যাচেও তার গোলেই কম্বোডিয়ার মাটি থেকে জয় নিয়ে ফিরেছিল বাংলাদেশ।

ম্যাচের শুরুটা বাংলাদেশ দারুণভাবে করলেও ধীরে ধীরে নিয়ন্ত্রণ হারাতে থাকে। বিরতির আগে পর্যন্ত প্রাধান্য ধরে রাখে লাওস। তবে দ্বিতীয়ার্ধে পুরো ভিন্ন চিত্র। বাংলাদেশের লাগাতার আক্রমণ লাওসের গোলমুখে। অবশেষে সাফল্য আসে ৭২তম মিনিটে। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার পাস পেয়ে লাওসের ডি-বক্সের ঠিক সামনে থেকে জোরালো শটে বল জালে পাঠান রবিউল। তার লক্ষ্যভেদই ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

আগামী ১১ জুন ঢাকায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগ। ওই ম্যাচে ড্র করলেই মূল বাছাইপর্বের টিকিট হাতে পাবে বাংলাদেশ। আর এগিয়ে থাকার কারণে ঘরের মাঠে উজ্জীবিত হয়েই খেলতে নামবেন জামাল ভূঁইয়ারা।

বাংলাদেশ দল:

গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা;

রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া;

মাঝমাঠ: জামাল ভূঁইয়া, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, মতিন মিয়া (তৌহিদুল আলম সবুজ);

আক্রমণভাগ: নাবীব নেওয়াজ জীবন (মামুনুল ইসলাম), আরিফুর রহমান (রবিউল হাসান)।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top