ভারতের স্পিন সামলাতে অভিনব অনুশীলন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানের | The Daily Star Bangla
০৬:৩৫ অপরাহ্ন, মে ১৫, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৬:৪৪ অপরাহ্ন, মে ১৫, ২০২১

ভারতের স্পিন সামলাতে অভিনব অনুশীলন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানের

স্পোর্টস ডেস্ক

পেস, স্পিন সব মিলিয়েই বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং বোলিং আক্রমণগুলোর একটি এখন ভারত। পেসারদের সামলাতে নিজেদের চেনা পথে সমাধান এলেও স্পিন বরাবরই চিন্তার কারণ হয় নিউজিল্যান্ডের।  বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের শাণিত স্পিন আক্রমণ সামলাতে তাই আলাদা পথে হাঁটছে তারা। ওয়ানডে, টি-টোয়েন্টি মাতিয়ে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা কিউই বাঁহাতি ব্যাটসম্যান ডেভন কনওয়ে স্পিন সামলাতে তেমনই নিয়েছেন অভিনব এক পদ্ধতি।

গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি আর চলতি বছর বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা পড়ে কনওয়ের। অভিষেকের পর থেকেই ওয়ানডেতে ৭৫ গড় আর টি-টোয়েন্টিতে ৫৯.১২ গড়ে রান করেছেন এই বাঁহাতি। টি-টোয়েন্টিতে স্ট্রাইকরেট তার ১৫১.১১!

এমন ছন্দে থাকা ব্যাটসম্যানকে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে রেখেছে কিউইরা। কিউই ব্যাটসম্যানদের মধ্যে স্পিনের বিপক্ষে ভালো খেলার সুনাম থাকা কনওয়ের টেস্ট খেলা এখন কেবল সময়ের অপেক্ষা।

দলের ভেতর থেকে সেই বার্তা পেয়ে রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্র অশ্বিনদের সামলাতে বিশেষ প্রস্তুতি নিতে শুরু করেছেন তিনি। উইকেটে ‘কিটি লিটার’ নামক একধরনের মাটির গুঁড়ো ছিটিয়ে ব্যাট করছেন ঘন্টার পর ঘন্টা।

নিউজিল্যান্ডের একটি গণমাধ্যমে সাক্ষাতকারে ব্যাখ্যা করেছেন এরকম অনুশীলনের কারণ, ‘এই অনুশীলনের পেছনে ভাবনা হলো স্পিন সামলানো। এটি ছড়িয়ে দেওয়ার ফলে উইকেটে একধরনের ক্ষত তৈরি হচ্ছে। যা থেকে আচমকা টার্ন করছে, বাউন্স করছে। এটা সামলানো কঠিন হচ্ছে। এই অনুশীলনই করছি আমি।’

কুকুর-বিড়াল এই ধরণের পোষা প্রাণীর বর্জ্য শুষে নেওয়ার কাজে ব্যবহার করা হয় ‘কিটি লিটার’।

ক্রিকেটের অনুশীলনে এটি ব্যবহার করে ভিন্ন মাত্রা দিলেন কনওয়ে। ২৯ পেরুনো বাঁহাতি এই ব্যাটসম্যান জানান, টার্ন ও বাউন্স থাকা উইকেটে স্পিনের বিপক্ষে শক্ত প্রস্তুতির জন্য মানসিকভাবে এটি চাঙ্গা করছে তাকে।

১৮ জুন থেকে সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিনশপের ফাইনালে ভারতের বিপক্ষে লড়বে নিউজিল্যান্ড। তার আগে ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ আছে ব্ল্যাক ক্যাপসদের।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের উইকেট নিয়ে এরমধ্যেই তৈরি হয়েছে জল্পনা। দ্বিপাক্ষিক সিরিজের অংশ না হওয়ায় এই টেস্টের উইকেট নিরপেক্ষভাবে তৈরি করবে আইসিসি। পেস ও স্পিন দুই বিভাগেই খুবই শক্তিশালী ভারতের বিপক্ষে উইকেট কেমন হতে পারে তা নিয়ে ভাবনায় থাকা নিউজিল্যান্ড সব রকমের প্রস্তুতিই নিয়ে রাখছে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top