ভারতকে হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ দেখছেন পন্টিং | The Daily Star Bangla
০৩:৫০ অপরাহ্ন, ডিসেম্বর ২০, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৫:৩৩ অপরাহ্ন, ডিসেম্বর ২০, ২০২০

ভারতকে হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ দেখছেন পন্টিং

স্পোর্টস ডেস্ক

মোটে ৩৬ রানে অলআউট হয়ে ৮ উইকেটে হারায় মনোবল এমনিতেই তলানিতে পৌঁছে যাওয়ার কথা। তার উপর অধিনায়ক বিরাট কোহলিকে সিরিজের বাকি অংশে পাচ্ছে না ভারত। এমন পরিস্থিতিতে দলটির ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা ক্ষীণ মনে করছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার সামনে ভারতকে হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগও দেখছেন সাবেক এই তারকা ব্যাটসম্যান।

অ্যাডিলেডে দিবা-রাত্রির টেস্টে ভারতকে ধসিয়ে দিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিক অজিরা। দ্বিতীয় ইনিংসে জস হ্যাজেলউড ও প্যাট কামিন্সের সুইং, গতি আর বাউন্সে নাস্তানাবুদ হন কোহলিরা। দলটি গুটিয়ে যায় টেস্টে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন রানে।

সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ২৬ ডিসেম্বর, মেলবোর্নে বক্সিং ডে টেস্ট। কিন্তু প্রথমবারের মতো বাবা হতে যাওয়া কোহলি দেশে ফিরে যাচ্ছেন স্ত্রীর কাছে। তার পরিবর্তে পরের টেস্টগুলোতে ভারতকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। তবে কোহলির না থাকাটা দলটির মনোবলকে আরও ভঙ্গুর করে দেবে বলে মত দিয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি পন্টিং।

রবিবার ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের কাছে তিনি বলেছেন, ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপের দুর্বলতা প্রকাশিত হয়েছে। ফলে লড়াইয়ে ফিরে আসা ভীষণ কঠিন হবে তাদের, ‘গুরুতর জখম হয়েছে (ভারতীয় দল)। ক্ষতগুলো উন্মোচিত হয়েছে। তাই (হোয়াইটওয়াশের) ভালো সম্ভাবনা রয়েছে। আশা করছি, মেলবোর্নেও আমরা ভালো করব। আর তেমনটা ঘটলে, ঘুরে দাঁড়িয়ে কোনো ম্যাচ জেতা ভারতের জন্য কঠিন হবে বলে আমি মনে করি।’

ভারতের ব্যাটিংকে আরও কার্যকর করতে রিশব পান্তের অন্তর্ভুক্তির পরামর্শও দিয়েছেন তিনি, ‘কোহলি থাকছে না এবং এরকম একটি হারের পর (স্কোয়াডে) এমন একজনও নেই যে কিনা তাদের উজ্জীবিত করতে পারে। তাদের বেশ কয়েকটি পরিবর্তন আনতে হবে। রিশব পান্তকে অবশ্যই মিডল অর্ডারে থাকতে হবে। কোহলির অনুপস্থিতিতে ব্যাটিংকে আরও শক্তিশালী করতে হবে তাদের। তাই তাকে (পান্তকে) ঢুকতে হবে (একাদশে)।’

উল্লেখ্য, দুদলের সবশেষ টেস্টে সিরিজে গেল বছরের জানুয়ারিতে জয়ী হয়েছিল ভারত। উপমহাদেশের প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়াকে তাদের মাটিতেই হারানোর কীর্তি গড়েছিলেন কোহলিরা।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top