ব্রডের পাঁচশো ছোঁয়ার দিনে উইজডেন ট্রফি পুনরুদ্ধার করল ইংল্যান্ড | The Daily Star Bangla
০৮:১৫ অপরাহ্ন, জুলাই ২৮, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১১:১৪ পূর্বাহ্ন, জুলাই ২৯, ২০২০

ব্রডের পাঁচশো ছোঁয়ার দিনে উইজডেন ট্রফি পুনরুদ্ধার করল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

সাউদাম্পটনে প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে অপ্রস্তুত অবস্থায় পড়ে গিয়েছিল ইংল্যান্ড। কিন্তু ম্যানচেস্টারের পরের দুই টেস্ট পুরো ভিন্ন ছবি। প্রথম টেস্টের একাদশ থেকে জায়গা হারিয়ে ‘ক্ষুব্ধ’ স্টুয়ার্ট ব্রড পরের দুই টেস্ট দেখালেন ঝলক। বিশেষ করে শেষ টেস্টে ১০ উইকেট নিয়ে দলকে জেতালেন, নিজে স্পর্শ করলেন ৫০০ উইকেটের মাইলফলক।

মঙ্গলবার  ওল্ড ট্র্যাফোর্ডে  তৃতীয় ও শেষ টেস্টে ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। ২৬৯ রানের বড় ব্যবধানে হেরেছে তারা। তিন টেস্টের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল স্বাগতিকরা। এতে হাতছাড়া করা উইজেডেন ট্রফিও পুনরুদ্ধার করল জো রুটের দল। 

৩৯৯ রানের বিশাল লক্ষ্যে নেমে আগের দিনই ১০ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছিল ক্যারিবিয়ানরা। বৃষ্টির কারণে দিনের অনেকটা সময় ভেসে যাওয়ায় পার পেয়ে গিয়েছিল জেসন হোল্ডারের দল। বাকি ৮ উইকেট নিয়ে শেষ দিনে টিকে থাকার একটা সুযোগ ছিল তাদের সামনে।

কিন্তু ক্রিস ওকস আর স্টুয়ার্ট ব্রডের পেসে দৃঢ়তা দেখাতে পারেননি তাদের কেউ। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস থেমেছে তাই মাত্র ১২৯ রানেই।

আগের দিন জন ক্যাম্পবেল আর নাইটওয়াচম্যান কেমার রোচকে তুলে নিয়ে মাইলফলকে নিঃশ্বাস ফেলছিলেন ব্রড। এদিন নেমে ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউ করে ইতিহাসের সপ্তম বোলার হিসেবে নিয়ে নেন ৫০০ উইকেট।

পুরো সিরিজে ব্যর্থ শেই হোপ আর শারমাহ ব্রোকস কিছুটা প্রতিরোধ দেখিয়েছিলেন। তবে থিতু হয়েও দুজনেই আউট হয়েছেন ক্রিস ওকসের বলে।

পরে মিডল অর্ডারে ভরসার নাম রোস্টন চেজের যবনিকাপাত রানআউটে। ছন্দে থাকা জারমেইন ব্ল্যাকউডকে ছেঁটে ইনিংসে নিজের চতুর্থ উইকেট তুলেন ব্রড। হোল্ডার, ডওরিচদের তুলে নিয়ে বাকি কাজটা দ্রুত শেষ করে দেন ওকস।

সংক্ষিপ্ত স্কোর:
 
ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৬৯
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৯৭
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২২৬/২ ইনিংস ঘোষণা
ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৩৯৯) (আগের দিন ১০/২) ৩৭.১ ওভারে ১২৯ (ব্র্যাথওয়েট ১৯, হোপ ৩১, ব্রুকস ২২, চেইস ৭, ব্ল্যাকউড ২৩, হোল্ডার ১২, ডাওরিচ ৮, কর্নওয়াল ২, গ্যাব্রিয়েল ০*; অ্যান্ডারসন ০/১৮, ব্রড ৪/৩৬, ওকস ৫/৫০, আর্চার ০/২৪)
ফল: ইংল্যান্ড ২৬৯ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয়ী ইংল্যান্ড

 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top