বিশ্বমানের পাঁচটি দল বানাতে পারবে ভারত: গ্রেগ চ্যাপেল | The Daily Star Bangla
১১:৫০ পূর্বাহ্ন, জানুয়ারি ২৩, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ১১:৫৪ পূর্বাহ্ন, জানুয়ারি ২৩, ২০২১

বিশ্বমানের পাঁচটি দল বানাতে পারবে ভারত: গ্রেগ চ্যাপেল

স্পোর্টস ডেস্ক

প্রথম সারির বেশ কয়েকজন ক্রিকেটারকেই ছাড়াই অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের সিরিজ জেতায় মোটেও অবাক নন অজি কিংবদন্তি গ্রেগ চ্যাপেল। বরং ভারতের শক্তপোক্ত ক্রিকেট কাঠামোর ফল হিসেবে এমনটাই হওয়ার ছিল বলে মনে করেন তিনি। এক সময় ক্রিকেট কাঠামোর গভীরতায় আলাদা কদর ছিল অস্ট্রেলিয়ার। চ্যাপেলের হতাশা, সেই জায়গায় আর নেই তার দেশ। বরং জায়গাটা এখন ভারতের। তারা চাইলে বিশ্বসেরা মানের পাঁচটি দল বানাতে পারবে!

অজিদের দুর্গ বলে পরিচিত ব্রিসবেনের গ্যাবায় অসাধারণ জয়ের পর দুনিয়া জুড়েই চলছে ভারতীয় ক্রিকেটের বন্দনা। চরম বিপর্যস্ত অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে ভারত চার টেস্টের সিরিজ জিতে নেয় ২-১ ব্যবধানে।

অ্যাডিলেডে ভারতকে মাত্র ৩৬ রানে অলআউট করে দিয়েছিল অস্ট্রেলিয়া। ওই টেস্টের পরই ছুটিতে দেশে ফিরে যান নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। সিডনি মরনিং হেরাল্ডে চ্যাপেল তার কলাম শুরু করেন চীনা দার্শনিক লাও জুর উক্তি দিয়ে, ‘প্রতিপক্ষকে হালকা করে দেখার মতো বড় বিপদজনক কিছু আর নেই।’ প্রশ্ন রাখেন অ্যাডিলেডের পর কি তবে অস্ট্রেলিয়া ভারতকে ছোট করে দেখেছিল?

এরপর টানা চার টেস্টে একই বোলিং আক্রমণ খেলানোর সমালোচনা করেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। পাঁচ সপ্তাহের মধ্যে চার পেসারকে দিয়ে চার টেস্টে খেলানো তাদের জন্য ক্লান্তিকর হয়ে গেছে বলে ধারণা তার।

চ্যাপেল ভারতের তরুণ ক্রিকেটারদের তুলনায় অস্ট্রেলিয়ার তরুণদের দেখছেন বিস্তর ফারাক, ‘ভারতের ক্রিকেটাররে সেই অনূর্ধ্ব-১৬ পর্যায় থেকে চ্যালেঞ্জ নিয়ে বেড়ে উঠে। ওদের তুলনায় আমাদের ছেলেরা বেশ দুর্বল। একজন ভারতীয় তরুণ যখন জাতীয় দলে আসে ততদিনেই সে বেশ পরিণত। সেই জায়গায় আমাদের উইল পুকোভস্কি, ক্যামেরন গ্রিনরা স্কুল পর্যায়ের।’

শুভমান গিলের উদাহরণ টেনে চ্যাপেল জানান, এই গিল অনূর্ধ্ব-১৬ পর্যায়ে চারটি প্রথম শ্রেণীর টুর্নামেন্ট খেলেছে। অনূর্ধ্ব-২৩ পর্যায়ের রাজ্য দলে খেলেছে।

ভারতের যুব পর্যায় থেকেই প্রতিদ্বন্দিতাপূর্ণ প্রথম শ্রেনীর ক্রিকেটের কাঠামোতে মুগ্ধ চ্যাপেল। তার ধারণা ভারতের যুব দলগুলো অস্ট্রেলিয়ার অনেক রাজ্য দলের বিরুদ্ধে দাপট দেখাতে পারবে, ‘ওদের যুবদলগুলো আমাদের কয়েকটি প্রথম শ্রেণীর দলকে বিপদে ফেলে দিতে পারে। ওরা অনেক ছোট পর্যায় থেকে লড়াইয়ের ব্যাপারটা শিখে যায়। ভারতের ৩৮টি প্রথম শ্রেণীর দল আছে। বোঝা যায় ওদের কত গভীরতা।’

ভারতীয় জাতীয় দলের কোচ হিসেবেও এক সময় কাজ করা চ্যাপেল মনে করেন, এই মুহূর্তে পাঁচটি বিশ্বমানের দল বানাতে পারবে ভারত।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top