বাংলাদেশের বড় সংগ্রহের পাল্টা জবাব দিচ্ছে শ্রীলঙ্কা | The Daily Star Bangla
০৬:২৭ অপরাহ্ন, এপ্রিল ২৩, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৭:০৫ অপরাহ্ন, এপ্রিল ২৩, ২০২১

বাংলাদেশের বড় সংগ্রহের পাল্টা জবাব দিচ্ছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক

পেসার তাসকিন আহমেদ কিছুটা ঝলক দেখালেন, দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলাম মাঝেমধ্যে টার্ন আদায় করলেন। তবে শ্রীলঙ্কাকে চেপে ধরতে তা যথেষ্ট হলো না। শতরানের উদ্বোধনী জুটিতে পাওয়া ভিত কাজে লাগিয়ে বাংলাদেশকে পাল্টা জবাব দিচ্ছে তারা।

শুক্রবার পাল্লেকেলে টেস্টের তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৩ উইকেটে ২২৯ রান তুলেছে শ্রীলঙ্কা। তারা বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে ৩১২ রানে। সেঞ্চুরির সুবাস জাগিয়ে উইকেটে আছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ৮৫ রানে। তার সঙ্গী ধনঞ্জয়া ডি সিলভার সংগ্রহ ২৬ রান। দুজনের চতুর্থ জুটি অবিচ্ছিন্ন ৩৯ রানের।

ব্যাটিং উপযোগী উইকেটে তাসকিন নিয়ন্ত্রিত বোলিং করলেও বাকি বাংলাদেশের বাকি দুই পেসার আবু জায়েদ চৌধুরী ও ইবাদত হোসেন ভোগেন লাইন-লেংথ নিয়ে। মিরাজ ও তাইজুলের বিপক্ষে অবশ্য কয়েক দফা পরীক্ষায় পড়তে হয় লঙ্কান ব্যাটসম্যানদের। তাছাড়া, রিভিউ নিয়েও কম নাটকীয়তা হয়নি।

চা বিরতির ঠিক আগের বলে লঙ্কানদের উদ্বোধনী জুটি ভেঙেছিলেন মিরাজ। এলবিডব্লিউ হয়ে যান লাহিরু থিরিমান্নে। রিভিউ নিলেও বাঁচতে পারেননি তিনি। সাজঘরে ফেরার আগে তিনি করেন ১২৫ বলে ৫৮ রান। ৯৫ বলে ফিফটি ছোঁয়া এই বাঁহাতির ইনিংসে চার ৮টি। তখন তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ১১৪ রান।

শেষ সেশনে স্বাগতিকরা ২ উইকেট হারিয়ে যোগ করে আরও ১১৫ রান। তাসকিনের বলে উইকেটের পেছনে ক্যাচ নিয়ে ওশাদা ফার্নান্দোকে বিদায় করেন লিটন দাস। তাইজুলের নিয়মিত ডেলিভারি বুঝতে গড়বড় করে বোল্ড হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। দুজনই বিদায় নেন থিতু হয়ে।

করুনারত্নে খেলছেন এক প্রান্ত আগলে। তার ২১১ বলের ইনিংসে চার ৮টি। শেষ বিকালে তাইজুলের বলে আম্পায়ার তার বিপক্ষে আউটের সিদ্ধান্ত দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। এক বল পর আবার রিভিউ। এবার মাঠের আম্পায়ার সাড়া না দেওয়া বাংলাদেশ দারস্থ হয় তৃতীয় আম্পায়ারের।

বিস্ময় জাগিয়ে ভালোমতো রিপ্লে না দেখে, তাড়াহুড়ো করে নটআউটের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। বল ব্যাটে লাগার পরে প্যাডে লাগে ঠিকই। কিন্তু ব্যাটে লাগার আগে তা লাগে করুনারত্নের বুটেও। তৃতীয় আম্পায়ার কেন তা বিবেচনায় নেননি তা বোঝা যায়নি। তখন করুনারত্নের সংগ্রহ ছিল ৮২ রান।

এর আগে ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। আগের দিনের ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে খেলতে নেমেছিল তারা। লিটন দ্রুত রান তোলার প্রবণতা দেখালেও মুশফিকুর রহিমসহ বাকিদের মধ্যে মেলেনি সেই তাড়না। লিটন ৬৭ বলে ৫০ করে আউট হন। মুশফিক অপরাজিত থাকেন ১৫৬ বলে ৬৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

(তৃতীয় দিন শেষে)

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ইনিংস ঘোষণা) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ১/৮১, বিশ্ব ৪/৯৬, কুমারা ১/৮৮, ম্যাথিউস ০/১৪, ধনঞ্জয়া ১/১৩০, হাসারাঙ্গা ০/১১১, করুনারত্নে ০/৬)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৭৩ ওভারে ২২৯/৩ (করুনারত্নে ৮৫*, থিরিমান্নে ৫৮, ওশাদা ২০, ম্যাথিউস ২৫, ধনঞ্জয়া ২৬*; আবু জায়েদ ০/২৫, তাসকিন ১/৩৫, ইবাদত ০/৪৪, মিরাজ ১/৬০, তাইজুল ০/৫৬)।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top