সাফ চ্যাম্পিয়নশিপে নতুন কোচ?

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাহী কমিটি আগের দিন বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে আলোচনা করেছে। আজ শুক্রবার জাতীয় দলের কমিটির (এনটিসি) সভায় এ বিষয়ে একটি সিদ্ধান্ত আসার বড় সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের জাতীয় ফুটবল দল কি আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপে নতুন কোনো কোচের অধীনে খেলবে?

সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে বর্তমান প্রধান কোচ জেমি ডেকে সরানোর দাবি ক্রমেই জোরালো হচ্ছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাহী কমিটি আগের দিন বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে আলোচনা করেছে। আজ শুক্রবার জাতীয় দলের কমিটির (এনটিসি) সভায় এ বিষয়ে একটি সিদ্ধান্ত আসার বড় সম্ভাবনা রয়েছে।

'সভায় উপস্থিত সদস্যদের অধিকাংশই জাতীয় দলের পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেন এবং সাফ চ্যাম্পিয়নশিপের আগে জেমি ডেকে বদলে অন্য কাউকে দায়িত্ব দেওয়া উচিত বলে মত দেন। বাফুফে সভাপতি (কাজী সালাহউদ্দিন) সভায় বলেছেন যে, জেমি জাতীয় দলের সঙ্গে নিয়মিত কাজ রাখছেন এবং (সবশেষ) কিরগিজস্তান সফরেও দলের সঙ্গে ছিলেন। কিন্তু তাকে সরানো হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দু-একদিনের মধ্যেই আসবে, 'নির্বাহী কমিটির বৈঠকের পর নাম প্রকাশ না করার শর্তে বাফুফের একজন নির্বাহী সদস্য জানান দ্য ডেইলি স্টারকে।

৪১ বছর বয়সী ইংলিশ নাগরিক জেমি ২০১৮ সালের অগাস্টে বাংলাদেশের কোচ হিসেবে নিয়োগ পান। তার অধীনে এখন পর্যন্ত ২৯ ম্যাচ খেলে নয়টিতে জিতেছে লাল-সবুজ জার্সিধারীরা। পাঁচটি ড্রয়ের পাশাপাশি তারা হেরেছে ১৫ ম্যাচে। জেমির দায়িত্ব নেওয়ার বছরে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল আয়োজক বাংলাদেশ। নেপাল ও পাকিস্তানের মতো ছয় পয়েন্ট অর্জন করলেও তাদের কপাল পুড়েছিল গোল ব্যবধানের হিসাবনিকাশে।

'আমরা জেমিকে যুব খেলোয়াড়দের উন্নয়নের নতুন দায়িত্ব দেওয়ার বিষয়ে আলোচনা করেছি। কারণ তার চুক্তিতে আরও একটি বছর বাকি আছে। তাছাড়া, জেমির স্থলাভিষিক্ত হিসেবে ক্লাব পর্যায়ের বিদেশি কোচসহ মারুফুল হক, সাইফুল বারী টিটু ও শফিকুল ইসলাম মানিকের মতো স্থানীয় কোচের নাম প্রস্তাব করা হয়েছে,' নির্বাহী কমিটির ওই সদস্য যোগ করেন।

চলতি মাসের শুরুতে কিরগিজস্তানের মাটিতে তিন জাতি কাপে অংশ নেয় বাংলাদেশ। সেখানে প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে ২-০ ব্যবধানে হারে তারা। এরপর স্বাগতিকদের বিপক্ষে আরও বড় হারের তিক্ত স্বাদ নিতে হয় তাদের। কিরগিজস্তান জেতে ৪-১ গোলে। শেষ ম্যাচে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গেও পেরে ওঠেনি জামাল ভূঁইয়া-তারিক কাজীরা। ৩-২ গোলে হার মানে তারা।

সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে প্রস্তুতির জন্য ম্যাচ তিনটি খেলেছিল বাংলাদেশ। আগামী ১ অক্টোবর শুরু হয়ে ১৬ অক্টোবর শেষ হবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত আসরটি।

উদ্বোধনী দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার পর ৪ তারিখে আসরের সফলতম দল ভারতকে মোকাবিলা করবে বাংলাদেশ। ৭ অক্টোবর তৃতীয় ম্যাচে ডের দলের প্রতিপক্ষ স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপ। ১৩ তারিখে লিগ পর্বের শেষ ম্যাচে তারা লড়বে নেপালের বিপক্ষে।

Comments

The Daily Star  | English

Fire breaks out at shoe factory in Ctg

A fire broke out at a factory that produces shoe accessories on Bayezid Bostami Road in Chattogram city this afternoon

1h ago