লাউতারোর গোল ও পেরুর পেনাল্টি মিসে আর্জেন্টিনার জয়

ঘরের মাঠে বুয়েন্স আইরেসের এল মনুমেন্তালে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।
ছবি: টুইটার

পুরো ম্যাচে গোলের খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি আর্জেন্টিনা। তবে নাহুয়েল মলিনা ও লাউতারো মার্তিনেজের যুগলবন্দিতে তৈরি হওয়া অসাধারণ এক মুহূর্তে প্রথমার্ধের শেষদিকে এগিয়ে যায় তারা। সেই গোলই গড়ে দেয় লড়াইয়ের ভাগ্য। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে পেনাল্টি মিস করা পেরুকে হারিয়ে লিওনেল স্কালোনির শিষ্যরা মাঠ ছাড়ে জয়ের আনন্দ নিয়ে।

শুক্রবার সকালে ঘরের মাঠে বুয়েন্স আইরেসের এল মনুমেন্তালে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ৪৩তম মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন লাউতারো। ৬৬তম মিনিটে স্পট-কিক নিয়ে ব্যর্থ হন ইয়োশিয়ামার ইয়োতুন।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে এটি স্বাগতিকদের সপ্তম জয়। বাকি চারটিতে তারা ড্র করেছে। এতে ১১ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে বাছাইয়ের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থান ধরে রেখেছে তারা।

ম্যাচে বল দখলে প্রাধান্য দেখায় আলবিসেলেস্তেরা। তাদের পায়ে ৬৮ শতাংশ সময়ে ছিল বল। পাশাপাশি আক্রমণেও আধিপত্য করে দলটি। গোলমুখে সাতটি শট নিয়ে দুইটি লক্ষ্যে রাখে তারা। বিপরীতে, পেরুর নেওয়া পাঁচটি শটের তিনটি ছিল লক্ষ্যে।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই পেরুর রক্ষণে ভীতি ছড়ায় আর্জেন্টিনা। মিডফিল্ডার রদ্রিগো দে পল গোলমুখে থ্রু বল দিলেও সেখানে পা ছোঁয়ানোর মতো কেউ ছিলেন না। দুই মিনিট পর লিওনেল মেসির রক্ষণচেরা পাসে ডি-বক্সের বাম দিক থেকে উইঙ্গার আনহেল দি মারিয়ার নেওয়া শট গোলপোস্ট ঘেঁষে চলে যায়।

নবম মিনিটে সতীর্থের ফ্রি-কিকে ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরোর হেড পেরুভিয়ান গোলরক্ষক পেদ্রো গায়েসেকে ফাঁকি দিয়ে জালে জড়িয়েছিল। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে অনেকক্ষণ ধরে যাচাইয়ের পর অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি।

২১তম মিনিটে প্রথমবারের মতো এমিলিয়ানো মার্তিনেজের পরীক্ষা নেয় পেরু। তবে স্ট্রাইকার জিয়ানলুকা লাপাদুলার দুর্বল প্রচেষ্টা সহজেই লুফে নেন আর্জেন্টাইন গোলরক্ষক। চার মিনিট পর মেসির ক্রসে দি মারিয়ার বাঁ পায়ের ভলি লক্ষ্যে না থাকলে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের।

৩৭তম মিনিটে মেসির ফ্রি-কিকে রোমেরো মাথা ছোঁয়ানোর আগেই বল ফিরিয়ে দেন গায়েসে। তবে ছয় মিনিট পর আর জাল অক্ষত রাখতে পারেননি তিনি। ডান প্রান্ত থেকে রাইট-ব্যাক মলিনার মাপা ক্রসে বুলেট গতির হেডে জাল কাঁপান স্ট্রাইকার লাউতারো।

পিছিয়ে থেকে বিরতিতে যাওয়া সফরকারীরা দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সমতায় ফেরার কিছুটা তাগিদ দেখায়। ৫৬তম মিনিটে মিডফিল্ডার পেদ্রো আকুইনোর দূরপাল্লার শট লুফে নিতে অবশ্য বেগ পেতে হয়নি এমিলিয়ানোকে। তবে সাত মিনিট পর ভুল করে বসেন তিনি। ডি-বক্সে বদলি উইঙ্গার জেফারসন ফারফানকে তিনি ফেলে দিলে পেনাল্টি পায় পেরু।

স্কোরলাইন সমান করার সুবর্ণ সুযোগ কাজে লাগাতে পারেননি মিডফিল্ডার ইয়োতুন। তার বাঁ পায়ের স্পট-কিকে সঠিক দিকেই লাফ দিয়েছিলেন এমিলিয়ানো। কিন্তু তাকে শট ঠেকাতে হয়নি। বল ক্রসবারে লেগে চলে যায় বাইরে।

এরপর আর ম্যাচে ফেরার পরিস্থিতি তৈরি করতে পারেনি পেরু। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও পারেনি ব্যবধান বাড়াতে। ৭০তম মিনিটে মহাতারকা মেসির ফ্রি-কিক ঝাঁপিয়ে রুখে দেন গায়েসে। আর নির্ধারিত সময় শেষ হওয়ার দুই মিনিট আগে গিদো রদ্রিগেজ হেড করে নিশানা ভেদ করলেও ফাউলের কারণে তা টেকেনি।

এই জয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৫ ম্যাচে অপরাজিত রইল সবশেষ কোপা আমেরিকার চ্যাম্পিয়নরা। তবে বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায় আর্জেন্টিনার উপরে রয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ও রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

1h ago