মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় বার্সাকে হারাল রিয়াল

বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় ২-১ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির রিয়াল।
ছবি: রয়টার্স

প্রথমার্ধে ডেভিড আলাবার নজরকাড়া গোলে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। এর আগে-পরে নির্ধারিত ৯০ মিনিটের অধিকাংশ সময়ে দেখা মিলল না প্রত্যাশিত জমজমাট লড়াইয়ের। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ছড়াল রোমাঞ্চ। লুকাস ভাজকেজ ব্যবধান বাড়ানোর পর এক গোল শোধ করলেন বার্সেলোনার সার্জিও আগুয়েরো। কিন্তু শেষ পর্যন্ত হার এড়ানো সম্ভব হলো না রোনাল্ড কোমানের শিষ্যদের।

রোববার বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় ২-১ গোলে জিতেছে কোচ কার্লো আনচেলত্তির রিয়াল।

বল দখলে কিছুটা এগিয়ে থাকা বার্সেলোনা গোলমুখে ১২টি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে কেবল দুটি। অন্যদিকে, সফরকারী রিয়ালের নেওয়া ১০টি শটের পাঁচটি ছিল লক্ষ্যে।

এই জয়ে স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে গেছে শিরোপাধারী রিয়াল। নয় ম্যাচে তাদের অর্জন ২০ পয়েন্ট। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় সেভিয়া দুইয়ে ও রিয়াল সোসিয়েদাদ তিনে আছে। ১৫ পয়েন্ট নিয়ে বার্সা রয়েছে অষ্টম স্থানে।

ম্যাচের প্রথম দিকে দুই দলই খেলে নির্বিষ ফুটবল। অনেকটা সময় পর্যন্ত কেউই ভয় ধরাতে পারেনি প্রতিপক্ষের রক্ষণে। ২১তম মিনিটে পেনাল্টির আবেদন তুলেছিল রিয়াল। ডি-বক্সে অস্কার মিঙ্গুয়েজার চাপে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস পড়ে গিয়েছিলেন। কিন্তু রেফারি কানে তোলেননি আবেদন।

চার মিনিট পর এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট হয় বার্সার। বাম প্রান্ত দিয়ে দ্রুত আক্রমণে উঠে ডি-বক্সে কাটব্যাক করেন মেম্ফিস ডিপাই। সেখানে থাকা আনসু ফাতির পায়ে লেগে বল চলে যায় সার্জিনো ডেস্টের কাছে। ফাঁকায় থাকা যুক্তরাষ্ট্রের এই ডিফেন্ডারকে কেবল পরাস্ত করতে হতো রিয়ালের গোলরক্ষক থিবো কোর্তোয়াকে। কিন্তু শট লক্ষ্যেই রাখতে পারেননি তিনি।

৩২তম মিনিটে লিড পেয়ে যায় রিয়াল। দুর্দান্ত এক পাল্টা আক্রমণের সূচনা করে অসাধারণ লক্ষ্যভেদে সেটার সফল সমাপ্তি টানেন অস্ট্রিয়ান ডিফেন্ডার আলাবা। রদ্রিগো মাঝমাঠ থেকে বার্সার রক্ষণভাগকে এলোমেলো করে দিয়ে বামদিকে পাস দেন তাকে। এরপর ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের জোরালো কোণাকুণি শটে গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে ফাঁকি দেন আলাবা।

তিন মিনিট পর নেদারল্যান্ডসের ফরোয়ার্ড ডিপাইয়ের কর্নারে জেরার্দ পিকের হেড পোস্ট ঘেঁষে চলে গেলে সমতায় ফেরা হয়নি স্বাগতিকদের। ৪০তম মিনিটে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরোর পাসে স্বদেশি রদ্রিগোর শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন টের স্টেগেন। প্রথমার্ধের শেষ মিনিটে ডি-বক্সের ভেতরে ফাতির প্রচেষ্টা ব্লক করেন আলাবা।

বিরতির পর খেলা শুরু হলে প্রথম দিকে বেশ কিছু আক্রমণ চালায় কাতালানরা। কিন্তু তারা সুবিধা করে উঠতে পারেনি। ৪৯তম মিনিটে ফাতির শট রুখে দেন কোর্তোয়া। নয় মিনিট পর তারা পেনাল্টির দাবি জানালেও রেফারি তাতে সাড়া দেননি। কারণ ডি-বক্সে রিয়ালের টনি ক্রুসের হাতে বল লাগার আগে তাকে টেনে ধরেছিলেন ফ্রেঙ্কি ডি ইয়ং।

ছবি: টুইটার

৬২তম মিনিটে ব্যবধান বাড়াতে পারত রিয়াল। কিন্তু ১২ গজ দূর থেকে ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার ভলি আটকে দেন টের স্টেগেন। ৮৪তম মিনিটে ডিপাইয়ের ক্রসে বদলি আগুয়েরোর হেড চলে যায় ক্রসবারের উপর দিয়ে। এর কিছুক্ষণ পর কোর্তোয়া গোড়ালিতে আঘাত পেলে তার শুশ্রূষায় পার হয়ে যায় অনেকটা সময়।

যোগ করা সাত মিনিটের চতুর্থ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন স্প্যানিশ উইঙ্গার ভাজকেজ। বদলি মার্কো আসেনসিওর শট টের স্টেগেন ফিরিয়ে দেওয়ার পর ছয় গজের বক্সের ভেতর থেকে আলগা বল জালে পাঠান তিনি। তিন মিনিট পর ডেস্টের পাসে আলতো টোকায় বার্সার জার্সিতে নিজের প্রথম গোলটি করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড আগুয়েরো। কিন্তু দলের হার ঠেকাতে পারেননি তিনি।

Comments

The Daily Star  | English

2.72 lakh premature deaths in 2019: WB report

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and lead exposure caused over 2.72 lakh premature deaths in the country in 2019.

34m ago