ফুটবল

মেসির কথাতেই পেনাল্টি কিক নিয়েছিলেন এমবাপে

আরবি লাইপজিগের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে পিছিয়ে পড়েও পিএসজির জয়ের পর তাই প্রশ্ন উঠল, কেন মেসি পেনাল্টি কিক নেওয়া থেকে বিরত থাকলেন?
ছবি: টুইটার

পিএসজির জার্সিতে প্রথম হ্যাটট্রিক করার মঞ্চ প্রস্তুত ছিল। কিন্তু আগেই একবার স্পট-কিক থেকে লক্ষ্যভেদ করা লিওনেল মেসি নিলেন না দলের দ্বিতীয় পেনাল্টিটি। তার পরিবর্তে শট নেওয়া কিলিয়ান এমবাপে উড়িয়ে মেরে সুযোগ করলেন নষ্ট। আরবি লাইপজিগের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে পিছিয়ে পড়েও পিএসজির জয়ের পর তাই প্রশ্ন উঠল, কেন মেসি পেনাল্টি কিক নেওয়া থেকে বিরত থাকলেন?

ম্যাচের পর ফরাসি গণমাধ্যম কানাল প্লাসের কাছে এমবাপে জানান, সৌজন্যের খাতিরেই পরের পেনাল্টিটি তাকে নিতে বলেছিলেন মেসি। দুজনের মধ্যে এ বিষয় নিয়ে আগেই কথা হয়েছিল, 'যদি একটি পেনাল্টি পাই, তাহলে তিনিই সেটা নেবেন। এখানে আর কোনো কথা নেই। (লাইপজিগের বিপক্ষে) দ্বিতীয় পেনাল্টিটির ক্ষেত্রে, তিনি আমাকে বলেছিলেন, "তুমি নাও।" শেষ পর্যন্ত তিনি আমাকে (স্পট-কিক নেওয়ার দায়িত্ব) দেন এবং আমি সেটা গ্রহণ করি।'

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের 'এ' গ্রুপে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে ৩-২ ব্যবধানে জিতেছে পিএসজি। ম্যাচের নবম মিনিটে এমবাপের দারুণ গোলে পিছিয়ে পড়া লাইপজিগ আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে এগিয়ে গিয়েছিল। তবে আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি সাত মিনিটের ব্যবধানে জোড়া গোল করে দুর্দান্ত জয় উপহার দেন ফরাসি ক্লাবটিকে।

৬৭তম মিনিটে ফরাসি স্ট্রাইকার এমবাপের কাছ থেকে বল পেয়ে মেসির নেওয়া শট লাইপজিগ গোলরক্ষকের হাত ছুঁয়ে পোস্টে লেগে ফিরে আসছিল। তখন গোলমুখ থেকে ফের শট নিয়ে বল জালে পাঠান তিনি। ৭৪তম মিনিটে এমবাপে ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দর্শনীয় পানেনকা কিকে নিশানা ভেদ করেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি'অর জয়ী তারকা মেসি। তবে পিএসজির জয়ের ব্যবধান আরও বড় হতে পারত, মেসি পেতে পারতেন হ্যাটট্রিক। যোগ করা সময়ে আশরাফ হাকিমি ডি-বক্সে ফাউলের শিকার ফের পেনাল্টি পেয়েছিল মরিসিও পচেত্তিনোর দল। তবে স্পট-কিকে ক্রসবারের উপর দিয়ে বল মেরে হতাশ করেন এমবাপে।

পিএসজির প্রথম পেনাল্টিটি নিজে আদায় করে নিলেও শট না নেওয়ার ব্যাখ্যায় এমবাপে জানান, মেসির প্রতি শ্রদ্ধার কারণেই এমনটা করেছিলেন তিনি, '(পেনাল্টির ক্ষেত্রে) এটা স্বাভাবিক। (আমি যে মেসিকে প্রথম পেনাল্টি নিতে দিয়েছি) এটা শ্রদ্ধার বিষয়।... তিনি বিশ্বের সেরা খেলোয়াড়। এটা আমাদের জন্য বিশেষ সুবিধার যে, তিনি আমাদের সঙ্গে খেলছেন। আমি সবসময়ই এটা বলে আসছি।'

লাইপজিগের বিপক্ষে জয়ে 'এ' গ্রুপের শীর্ষে অবস্থান করছে পিএসজি। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৭। রাতের আরেক ম্যাচে ক্লাব ব্রুজকে ৫-১ গোলে বিধ্বস্ত করা ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাধারী ম্যানচেস্টার সিটি ৬ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ব্রুজ। সবকটিতে হেরে গ্রুপের তলানিতে থাকা লাইপজিগ এখনও খুলতে পারেনি পয়েন্টের খাতা।

Comments

The Daily Star  | English

Rain drenches Dhaka amid heatwave

The city dwellers got some relief after rain drenched Dhaka amid ongoing heatwave across the country today

13m ago