পিএসজিকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে ম্যানসিটি

দ্বিতীয়ার্ধের শুরুতেই পিছিয়ে পড়ে ম্যানচেস্টার সিটি। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফেরে দলটি। সে ধারায় এগিয়েও যায় তারা। শেষ পর্যন্ত পিএসজির বিপক্ষে অসাধারণ জয় তুলে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে ইংলিশ ক্লাবটি। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বের টিকেট কাটে দলটি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই পিছিয়ে পড়ে ম্যানচেস্টার সিটি। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফেরে দলটি। সে ধারায় এগিয়েও যায় তারা। শেষ পর্যন্ত পিএসজির বিপক্ষে অসাধারণ জয় তুলে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে ইংলিশ ক্লাবটি। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বের টিকেট কাটে দলটি।

বুধবার রাতে ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের 'এ' গ্রুপের ম্যাচে পিএসজিকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। সিটিজেনদের হয়ে গোল করেছেন রহিম স্টার্লিং ও গ্যাব্রিয়েল জেসুস। পিএসজির হয়ে একমাত্র গোলটি করেন কিলিয়ান এমবাপে।

এ দুই দলের প্রথম লেগের ম্যাচে ২-০ গোলে হেরেছিল সিটি। দ্বিতীয় সাক্ষাতেই প্রতিশোধ নিল দলটি। তবে হারলেও নকআউট পর্বে উঠে গেছে পিএসজি। এই গ্রুপের অপর ম্যাচের ফলাফল সঙ্গে পাওয়াতেই নকআউট নিশ্চিত হয় ফরাসি ক্লাবটির। ক্লাব ব্রুজকে ৫-০ গোলে হারিয়ে দিয়েছে আরবি লাইপজিগ।

পাঁচ ম্যাচে চারটি জয়ে সিটির সংগ্রহ ১২ পয়েন্ট। দুটি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট দ্বিতীয় পিএসজি। ক্লাব ব্রুজ ও লাইপজিগের পয়েন্ট সমান ৪।

এদিন ম্যাচের ৫৪ শতাংশ বল দখলে রেখে খেলে সিটি। শটও নেয় ১৬টি। যার ৬টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৭টি শটের ২টি লক্ষ্যে রাখতে পারে পিএসজি। তবে প্রথমার্ধে পিএসজি ছিল সম্পূর্ণ বর্ণহীন। এ অর্ধে একের পর এক এক আক্রমণে দিশেহারা অবস্থা হয় তাদের। 

ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যেতে পারতো সিটি। রদ্রির হেড গোলরক্ষককে ফাঁকি দিলেও গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে। ১৮তম মিনিটে রিয়াদ মাহরেজের শট গোললাইন থেকে ঠেকান ডিফেন্ডার আশরাফ হাকিমি। ৩৩তম মিনিটে গুন্দোগানের শট বারপোস্টে না লেগে ফিরে আসলে এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। পরের মিনিটে মাহরেজের শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক নাভাস।

দ্বিতীয়ার্ধে কিছুটা গোছানো ফুটবল খেলতে থাকে পিএসজি। সে ধারায় ৫ মিনিট যেতেই গোল পায় দলটি। আন্দের এররেরার সঙ্গে দেওয়া নেওয়া করে ডি-বক্সে ঢুকে ডান দিকে পাস দিয়েছিলেন মেসি। প্রতিপক্ষের এক জনের পা ছুঁয়ে বল চলে যায় ফাঁকায় থাকা এমবাপের পায়ে। ঠাণ্ডা মাথায় বল জালে জড়াতে কোনো ভুল হয়নি এ ফরাসি তরুণের।

সমতায় ফিরতে খুব বেশি সময় নেয়নি সিটি। ৬৩তম মিনিটে সতীর্থের বাড়ানো বল পেয়ে ভলিতে গোলমুখে বল বাড়ান কাইল ওয়াকার। প্রয়োজন ছিল একটি টোকার। জেসুস না পারলেও পেছনে দাঁড়ানো স্টার্লিং আলতো টোকায় বল জালে পাঠালে উল্লাসে মাতে সিটিজেনরা।

আট মিনিট পর ফের এগিয়ে যেতে পারতো পিএসজি। অবিশ্বাস্য এক মিস করেন নেইমারের। বদলি খেলোয়াড় আনহেল দি মারিয়ার সঙ্গে বল দেওয়া নেওয়া করে ডি-বক্সে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন এ ব্রাজিলিয়ান তারকা। কিন্তু বাইরে মারেন তিনি।

৭৬তম মিনিটে এগিয়ে যায় সিটি। ডান প্রান্ত থেকে দারুণ এক ক্রস করেন মাহরেজ। বল নিয়ন্ত্রণ করে জেসুসকে বল বাড়ান বের্নার্দো সিলভা। ফাঁকায় বল পেয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করতে কোনো ভুল হয়নি এ ব্রাজিলিয়ান তারকার। এরপর সমতায় ফেরার জন্য চাপ বাড়ালেও গোল পায়নি পিএসজি। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

Comments

The Daily Star  | English

Anontex Loans: Trouble deepens for Janata as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

2h ago