পরিসংখ্যানে রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা | The Daily Star Bangla
০৭:৩৯ অপরাহ্ন, ফেব্রুয়ারী ০৬, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৭:৪৪ অপরাহ্ন, ফেব্রুয়ারী ০৬, ২০১৯

পরিসংখ্যানে রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার খেলা মানেই বাড়তি উত্তেজনা। পুরো ফুটবল বিশ্বের নজর থাকে তাদের দিকেই। মাঠে যেমন দুই দল দলে কারা থাকছেন, কি পরিকল্পনায় খেলবে দুই দল এ নিয়ে আলোচনার শেষ নেই। তেমনি জানার আগ্রহে থাকে দুই দলের একে অপরের বিপক্ষে করা পুরনো ইতিহাস। ম্যাচ শুরুর আগে তাই দেখে নিয়ে যাক এ দুই দলের কিছু পরিসংখ্যান… 

১) প্রতিযোগিতামূলক ম্যাচে এখন পর্যন্ত মোট ২৩৮ বার মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। জয়ের পাল্লায় এগিয়ে আছে রিয়াল। ৯৫ বার জিতেছে দলটি। বার্সেলোনা জয় পেয়েছে ৯৩টি ম্যাচে। বাকী ৫০টি ম্যাচ ড্র।

২) তবে সবধরনের প্রতিযোগিতায় এগিয়ে আছে বার্সেলোনাই। প্রদর্শনী ম্যাচসহ মোট ২৭২ বার মুখোমুখি হয়েছে দুই দল। তাতে ১১৩টি জয় কাতালানদের। রিয়াল জিতেছে ৯৯টি ম্যাচে। বাকী ৬০টি লড়াই হয়েছে ড্র।

৩) কোপা দেল রের ম্যাচে সর্বোচ্চ ১৪টি জয় পেয়েছে বার্সেলোনা। ৩৩ মোকাবেলায় ১২টি ম্যাচে জিতেছে রিয়াল। বাকী ৭টি ড্র। তবে লালিগার ম্যাচে বেশি জয় রিয়ালের। ১৭৭ ম্যাচের মধ্যে ৭২ ম্যাচ জিতেছে দলটি। বার্সেলোনা জয় ৭১ ম্যাচে।

৪) সবশেষ পাঁচটি মোকাবেলায় রিয়ালের বিপক্ষে অপরাজিত রয়েছে বার্সেলোনা। টানা অপরাজিত থাকার রেকর্ডটি অবশ্য রিয়ালের। ৩১ জানুয়ারি ১৯৩১ সাল থেকে ৩ ফেব্রুয়ারি ১৯৩৫ সাল পর্যন্ত টানা ১৪টি ম্যাচে অপরাজিত ছিল তারা। তবে বার্সেলোনায় কম যায়নি। ১ নভেম্বর ১৯১৭ সাল থেকে ৩ জুন ১৯২৮ সাল পর্যন্ত টানা ১৩টি ম্যাচ অপরাজিত ছিল কাতালানরা।

৫) এ দুই দলের দ্বৈরথে সবচেয়ে বড় জয়টিও রিয়ালের। ১৯৪৩ সালের ১৯ জুন কোপা দেল রের ম্যাচে বার্সেলোনাকে ১১-১ গোলে হারিয়েছিল দলটি। রিয়ালের বিপক্ষে বার্সেলোনার সবচেয়ে বড় জয়টি এসেছিল ২৪ সেপ্টেম্বর ১৯৫০ সালে। লালিগার ম্যাচে সেবার ৭-২ ব্যবধানে জিতেছিল কাতালানরা।

৬) এল ক্লাসিকোতে টানা জয়ের রেকর্ডটা অবশ্য দুই দলেরই সমান। ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ১৫ জানুয়ারি ১৯৪৯ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচে জিতেছিল বার্সেলোনা। আর ৩০ সেপ্টেম্বর ১৯৬২ সাল থেকে ২৮ ফেব্রুয়ারি ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচ জিতেছিল রিয়াল।

৭) ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ২১ নভেম্বর ১৯৫৪ সাল পর্যন্ত এ দুই দলের টানা ১৮টি লড়াইয়ে জয় পায়নি কোন দলই।

৮) এল ক্লাসিকোতে সর্বোচ্চ গোল দেওয়ার রেকর্ডটি লিওনেল মেসির। মোট ২৬টি গোল দিয়েছেন এ আর্জেন্টাইন তারকা। রিয়ালের পক্ষে বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ৯টি গোল দিয়েছেন করিম বেনজেমা।

৯) সবচেয়ে বেশি এসিস্ট করার রেকর্ডটিও মেসির। মোট ১৪টি এসিস্ট করেছেন তিনি।

১০) জেমি লাজকানো, সান্তিয়াগো বার্নাব্যু, পাউলিনো আলকানতারা, ফেরেঙ্ক পুসকাস ও লিওনেল মেসি সর্বোচ্চ ২টি করে হ্যাটট্রিক করেছেন এল ক্লাসিকোতে।

১১) এল ক্লাসিকোতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি রিয়ালের মেনুয়েল সানচেজের। ৪৩টি এল ক্লাসিকো খেলেছেন তিনি। বর্তমান খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ৪০টি ম্যাচ খেলেছেন সের্জিও রামোস। ৩৯টি ম্যাচ খেলেছেন লিওনেল মেসি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top