নেইমার ট্র্যান্সফারের সর্বশেষ অবস্থা | The Daily Star Bangla
০৪:৪৪ অপরাহ্ন, আগস্ট ২৮, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৪:৪৬ অপরাহ্ন, আগস্ট ২৮, ২০১৯

নেইমার ট্র্যান্সফারের সর্বশেষ অবস্থা

স্পোর্টস ডেস্ক

'আমরা ধীরে সুস্থে কথা বলব।' বার্সেলোনার সঙ্গে দিনভর আলোচনা শেষে আগের দিন এ পাঁচটি শব্দই বলেছিলেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো। তবে ফরাসী গণমাধ্যম এল'ইকুয়েপের সংবাদ অনুযায়ী, কাতালান ক্লাবটির দেওয়া প্রস্তাব মেনে নিয়েছে পিএসজি। যদিও চুক্তি এখনও হয়নি। নেইমারকে ফিরে পেতে পিএসজিকে কীভাবে অর্থ প্রদান করবে তা নিয়ে আলোচনা চলছে। ধারণা করা হচ্ছে শুক্রবারের মধ্যেই সিদ্ধান্ত আসতে পারে।

সংবাদ অনুযায়ী, ২৭ বছর বয়সী নেইমারকে ফিরে পেতে বার্সেলোনার দেওয়া ১৫৪ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব মেনে নিয়েছে পিএসজি। তবে এ অর্থ তিনটি কিস্তিতে দিতে চাইছে বার্সেলোনা। এ নিয়েই দেন দরবার চলছে। ইএসপিএনের সূত্র অনুযায়ী, প্রথম দফায় ৩৬ মিলিয়ন পাউন্ড দিতে চায় বার্সেলোনা। এরপর ২০২০ সালে ৫৯ মিলিয়ন পাউন্ড এবং ২০২১ সালে বাকী ৫৯ মিলিয়ন পাউন্ড দিতে চায় স্প্যানিশ জায়ান্টরা।

পিএসজির চাহিদা অনুযায়ী, সব অর্থ চলতি মৌসুমে দিলে ফিফার ফেয়ার প্লে পলিসির বেড়াজালে আটকে যেতে পারে বার্সেলোনা। কারণ চলতি মৌসুমে গ্রীষ্মের দল-বদলে আতোঁয়া গ্রিজমান, ফ্রাঙ্কি ডি ইয়ং, নেতো ও জুনিয়র ফিরপোকে কিনতে এরমধ্যেই প্রায় ২১০ মিলিয়ন পাউন্ড খরচ করে ফেলেছে দলটি। তাই তিনটি কিস্তিতে দিতে চাইছে দলটি।

নিজেদের এ প্রস্তাব নিয়ে মঙ্গলবারই প্যারিসে পোঁছায় বার্সেলোনার প্রতিনিধি দল। ক্লাবটির প্রতিনিধি হিসেবে আসেন সিইও অস্কার গ্রাউ, স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল ও এক্সিকিউটিভ ডিরেক্টর হ্যাভিয়ার বোরদাস। অন্যদিকে পিএসজির পক্ষ থেকে স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোর সঙ্গে উপস্থিত থাকেন ক্লাবটির মালিক নাসের আল-খেলাইফির ব্যক্তিগত আইনজীবী ডিজামাল বৌরাস।

তবে বেশ কিছু ফরাসী গণমাধ্যম আগের দিন জানিয়েছিল, এ আলোচনায় উপস্থিত থাকবেন নাসের আল-খেলাইফি। কিন্তু শেষ পর্যন্ত তিনি উপস্থিত থাকেননি। তাকে ছাড়াও আলোচনা এগিয়েছে বেশ। সভা শেষে এক্সিকিউটিভ ডিরেক্টর বোরদাস বলেছেন, 'আমাদের এখনও চুক্তিটি হয়নি। কথা বলে যাচ্ছি তবে আমরা খুব কাছাকাছি চলে এসেছি।'

ফরাসী গণমাধ্যম লা পার্সিয়ানের সংবাদ অনুযায়ী, শুরুতে নেইমারকে চলতি মৌসুমের জন্য ধারে নেওয়ার কথা বলে বার্সেলোনা। মৌসুম শেষে তাকে কিনে নেওয়ার অপশন রেখে মোট ১৫৪ মিলিয়ন পাউন্ড দেওয়ার প্রস্তাব দেয়। আর উসমান দেম্বেলেকে ধারে পিএসজিতে দিয়ে চেয়েছিল কাতালানরা। কিন্তু সে প্রস্তাব শুরুতেই ফিরিয়ে দেয় পিএসজি কর্তারা। তবে ধারে নয় দেম্বেলেকে চুক্তির মধ্যে রাখতে চায় পিএসজি। সঙ্গে রাইটব্যাক নেলসন সেমেদোকেও। তবে এ পিএসজির এ প্রস্তাবে রাজী নয় বার্সেলোনা। সেমেদোকে ছাড়ার কোন ইচ্ছা নেই তাদের।

অন্যদিকে নেইমারকে পেতে সেই ২০১৭ সাল থেকেই চেষ্টা করে যাচ্ছিল রিয়াল মাদ্রিদ। এর আগে ২০১৩ সালেও করেছিল। চলতি মৌসুমে বেশ কয়েকটি প্রস্তাব দেয়। ১০০ মিলিয়ন ইউরোর সঙ্গে গ্যারেথ বেল, হামেস রদ্রিগেজ ও কেইলর নাভাসের মতো খেলোয়াড়দেরও দিতে চেয়েছিল দলটি। কিন্তু তাদের কোন প্রস্তাবই গ্রহণ করেনি পিএসজি। শেষ দিকেও চেষ্টার ত্রুটি ছিল না। কিন্তু শুরু থেকেই নেইমার বার্সেলোনাতেই ফিরতে চেয়েছেন। মঙ্গলবারও চুক্তির আগে লিওনার্দোকে সাফ জানিয়ে দিয়েছেন রিয়াল কিংবা জুভেন্টাস নয়, তিনি বার্সেলোনাতেই ফিরতে চান এ ব্রাজিলিয়ান। তাই রিয়াল ও জুভেন্টাসের কোন প্রস্তাবই আর বিবেচনা করা হয়নি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top