আবারো ফিফার সেরা তালিকায় মেসির গোল | The Daily Star Bangla
০৯:২৭ অপরাহ্ন, আগস্ট ১৯, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৯:৫৬ অপরাহ্ন, আগস্ট ১৯, ২০১৯

আবারো ফিফার সেরা তালিকায় মেসির গোল

স্পোর্টস ডেস্ক

আরও একবার লিওনেল মেসির করা গোল ফিফা বর্ষসেরা গোলের জন্য প্রদত্ত পুসকাস অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছে। এ নিয়ে আটবার এ অ্যাওয়ার্ডের জন্য তার গোল নির্বাচিত হলো। তবে এ পুরষ্কারটি এখনও অধরা রয়ে গেছে তার। তার সঙ্গে আছেন আমেরিকান সকার লিগে খেলা জ্লাতান ইব্রাহিমোভিচের গোলও। তবে নেই তার প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোর কোনো গোল।

সোমবার সেরা ১০টি গোলের তালিকা প্রকাশ করে ফিফা। সবগুলো গোল ২০১৮ সালের ১৬ জুলাই হতে ২০১৯ সালের ১৮ এর মধ্যে করা। যার মধ্যে সাতটি গোল ছেলেদের ফুটবলের। বাকী তিনটি মেয়েদের। এবারই প্রথম সবচেয়ে বেশি মেয়েদের গোল সংক্ষিপ্ত তালিকায় রয়েছে। যদিও এখনও কোন মেয়ে এ পুরষ্কার জিততে পারেনি।

লা লিগার ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে করা গোলটি পুসকাস অ্যাওয়ার্ডে সেরা তালিকায় মনোনয়ন পেয়েছে। বক্সের মধ্য থেকে দুরূহ কোণ থেকেই দারুণ এক চিপে গোল করেছিলেন তিনি। গত আসরে ম্যানচেস্টার সিটির বিপক্ষে দূরপাল্লার ভলিতে করা গোলটির জন্য এ তালিকায় আছেন ক্রিস্টাল প্যালেসের আন্দ্রোস টাউনসেন্ডও।

তবে প্রতিযোগিতায় সবচেয়ে কঠিন প্রতিদ্বন্দ্বী ইব্রাহিমোভিচ। এলএ গ্যালাক্সির হয়ে টরোন্টো এফসির বিপক্ষে ভলি করে দুর্দান্ত এক গোল দিয়েছিলেন এ সুইডিস তারকা। উতাহ রয়েলসের অ্যামি রদ্রিগেজের একক নৈপুণ্যের গোলটিও নিঃসন্দেহে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করবে। এছাড়া সিওন সুইফট লেডিসের বিপক্ষে ক্লিফটনভিলা লেডিসের বিলি সিম্পসনের মাঝলাইন থেকে করা ভলিতে পাওয়া গোলটিও রয়েছে তালিকায়।

অবশ্য কদিন আগেই উয়েফার বর্ষসেরা গোলের খেতাব জিতেছেন মেসি। কিন্তু রেকর্ড সংখ্যকবার মনোনয়ন পেয়েও পুসকাস অ্যাওয়ার্ড পাননি মেসি। গত বছর পুসকাস অ্যাওয়ার্ড জিতেছিলেন লিভারপুলের মোহাম্মদ সালাহ। এর আগে ২০০৯ সালে এ পুরষ্কার জিতেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদোও। এছাড়া জ্লাতান ইব্রাহিমোভিচ এর আগে ২০১৩ সালে পুসকাস অ্যাওয়ার্ড জিতেছিলেন। বার্সেলোনায় থাকতে ২০১৩ সালে নেইমারও জিতেছেন এ অ্যাওয়ার্ড। পেয়েছেন অলিভার জিরু ও হামেস রদ্রিগেজও।

পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের তালিকা:

ম্যাথিয়াস কুনহা (আরবি লিইপজিগ), হুয়ান ফের্নান্দো কুইনতেরো (রিভার প্লেট), জ্লাতান ইব্রাহিমোভিচ (এলএ গ্যালাক্সি), লিওনেল মেসি (বার্সেলোনা), আজারা এনচুট (ক্যামেরুন), ফ্যাবিও কুয়াকলিয়ারেয়া (সাম্পদরিয়া), অ্যামি রদ্রিগেজ (উতাহ রয়েলস), বিলি সিম্পসন (ক্লিফটনভিলা লেডিস), আন্দ্রস টাইনসেন্ড (ক্রিস্টাল প্যালেস) ও দানিয়েল সোরি (দেবরেকেন)। 

 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top