ফুটবলকে বিদায় বললেন তোরেস | The Daily Star Bangla
০২:০০ অপরাহ্ন, জুন ২১, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০২:৩৬ অপরাহ্ন, জুন ২১, ২০১৯

ফুটবলকে বিদায় বললেন তোরেস

স্পোর্টস ডেস্ক

১৮ বছরের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন স্পেনের সাবেক স্ট্রাইকার ফার্নান্দো তোরেস। শুক্রবার (২১ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি ভিডিও পোস্ট করে সব ধরনের ফুটবল থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন তিনি।

আগামী রবিবার জাপানে একটি প্রেস কনফারেন্স আয়োজন করবেন তোরেস। সেখানে তার অবসরের সিদ্ধান্তের পেছনের কারণ ব্যাখ্যা করবেন তিনি।

নিজের সেরা সময়ে বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ স্ট্রাইকারদের একজন ছিলেন তোরেস। প্রতিপক্ষের রক্ষণভাগের জন্য ছিলেন আতঙ্কের অপর নাম। তবে ক্যারিয়ারের শেষ কয়েকটি বছরে বেশ ভুগতে হয় তাকে। গোল করার সহজাত ক্ষমতাটা প্রায় হারিয়েই ফেলেছিলেন। সবশেষ মৌসুমটা (২০১৮-১৯) ৩৫ বছর বয়সী তারকা কাটান জাপানের ক্লাব সাগান তোসুতে।

স্পেনের ফুটবলের সেরা প্রজন্মের অন্যতম নায়ক তোরেস। জাতীয় দলের জার্সিতে জিতেছেন ২০১০ বিশ্বকাপ এবং ২০০৮ ও ২০১২ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ। ২০০৮ সালে ব্যালন ডি'অর ও ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারের দুটিতেই তৃতীয় স্থান পেয়েছিলেন তিনি। 

লা রোহাদের হয়ে মোট ১১ বছর খেলেছেন তোরেস। ২০০৩ সালে অভিষেকের পর ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত খেলা চালিয়ে গেছেন। স্পেনের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। ১১০ ম্যাচে লক্ষ্যভেদ করেছেন ৩৮ বার। ২০১২ ইউরো ও ২০১৩ কনফেডারেশন্স কাপে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতছিলেন তিনি।

তোরেসের ক্লাব ক্যারিয়ারের শুরুটা হয়েছিল শৈশবের পছন্দের অ্যাতলেটিকো মাদ্রিদে। এরপর একে একে খেলেছেন লিভারপুল, চেলসি ও এসি মিলানের মতো ক্লাবে। জাপানে পাড়ি জমানোর আগে স্বদেশী ক্লাব অ্যাতলেটিকোতেই ফিরেছিলেন তিনি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top