ফুটবল | The Daily Star Bangla
ফুটবল

রিয়ালকে হুমকি দিলেন বেল

আগামী মৌসুমের জন্য রিয়াল মাদ্রিদের পরিকল্পনায় গ্যারেথ বেলকে রাখেননি কোচ জিনেদিন জিদান। তাকে ক্লাব ছাড়তে বলেছেন এ ফরাসী। কিন্তু রিয়ালের সঙ্গে আরও তিন বছরের চুক্তি রয়েছে বেলের। তারপরও বেল ক্লাব ছাড়তে রাজী আছেন। তবে তিন বছরের ক্লাব থেকে জে বেতন ভাতা পেতেন তা চাইছেন এ ওয়েলস তারকা।

কোপা আমেরিকার দলেও জায়গা পেলেন না ইকার্দি

আরও একবার উপেক্ষিত থাকলেন মাউরো ইকার্দি। কোপা আমেরিকার দলেও জায়গা হয়নি তার। মঙ্গলবার আর্জেন্টিনার ...

‘নাম্বার নাইন’ হিসেবে খেলতে চান এমবাপে

'ক্যারিয়ারের একটা গুরুত্বপূর্ণ বাঁকে এসেছি। এখানে আমি অনেক কিছু শিখেছি। আর আমি মনে করি, হয়তো ...

রিয়ালের সঙ্গে নতুন চুক্তি করছেন ক্রুস

দলে থাকবেন না থাকবেন না এ নিয়ে রাজ্যের গুঞ্জন। তবে সব গুঞ্জন উড়িয়ে রিয়াল মাদ্রিদেই থাকার সিদ্ধান্ত ...

জারার রেকর্ড স্পর্শ করলেন মেসি

চলতি মৌসুমের শুরু থেকেই দারুণ ছন্দে ছিলেন লিওনেল মেসি। সে ধারায় স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার ...

শেষটা ভালো হলো না বার্সেলোনা-রিয়ালের

লালিগার শিরোপার নিষ্পত্তি হয়ে গেছে আগেই। দ্বিতীয় ও তৃতীয় স্থানও নিশ্চিত ছিল আগেই। তার শেষ দিকের ...

Zinedine Zidane

রিয়াল ছাড়ার হুমকি দিলেন জিদান

কোচ হিসেবে যোগ দিয়ে রিয়াল মাদ্রিদকে আড়াই বছরেই তিন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছেন জিনেদিন ...

ইতালিয়ান লিগের সেরা খেলোয়াড় রোনালদো

এক রাশ বিস্ময় উপহার দিয়ে চলতি মৌসুমের শুরুতে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছিলেন ...

Brazil

ব্রাজিল দলে ফিরলেন নেইমার, নেই মার্সেলো

ইনজুরি কাটিয়ে এবারো ব্রাজিল জাতীয় দলে ফিরেছেন নেইমার। ঘরের মাটিতে ল্যাটিন আমেরিকার সর্বোচ্চ আসর কোপা ...

ফুটবল থেকে অবসর নিয়েই ফেললেন ক্যাসিয়াস

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন আগেই। তবে পর্তুগিজ ক্লাব পোর্তোর হয়ে নিয়মিত খেলে যেতেন স্প্যানিশ ...

মেসির সঙ্গে খেলতে তর সইছে না দি ইয়ংয়ের

বার্সেলোনার সঙ্গে চুক্তিটা হয়েছিল গত শীতের দলবদলে। তবে আগামী গ্রীষ্মের আগে তাকে নিতে পারবে এ শর্তেই ...

জুভেন্টাস ছাড়ছেন দিবালা!

এক মৌসুম আগেও জুভেন্টাসের প্রাণভোমরা ছিলেন পাওলো দিবালা। কিন্তু ক্রিস্তিয়ানো রোনালদো দলে যোগ দিতেই ...

আগুয়েরো ফিরলেও জায়গা হয়নি রোমেরোর

রাশিয়া বিশ্বকাপের পর লম্বা সময় জাতীয় দলের বাইরে থাকলেও ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে ফিরেছেন ...

প্রিমিয়ার লিগের বর্ষসেরা কোচ গার্দিওলা

ইংলিশ প্রিমিয়ার লীগে এবারের আসরের শেষ দিন পর্যন্ত ছিল টান টান উত্তেজনা। ম্যানচেস্টার সিটি ও লিভারপুল ...

কখনোই বলিনি মেসি ব্যালন ডি'অর প্রাপ্য না: আগুয়েরো

স্প্যানিশ গণমাধ্যম মার্কায় আগের দিন একটি সংবাদ প্রকাশ হওয়ার পর বেশ শোরগোল পড়ে গিয়েছে ফুটবল পাড়ায়। ...

অ্যাতলেতিকোকে বিদায় বলে দিলেন গ্রিজম্যান

বার্সেলোনার পক্ষ থেকে ঘোষণাটি এখনও আসেনি। তবে স্প্যানিশ গণমাধ্যমের খবর ন্যু ক্যাম্পে যোগ দিচ্ছেন ...

বার্সেলোনার তিন তারকাকে কিনতে বলেছেন রোনালদো

নতুন চ্যালেঞ্জ নিতে চলতি মৌসুমের শুরুতে জুভেন্টাসে যোগ দেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রথম আসরটা অবশ্য ...

বার্সেলোনায় যোগ দিচ্ছেন গ্রিজম্যান!

গুঞ্জনটা গত মৌসুমেও শোনা গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে এ চুক্তি থেকে সরে আসে বার্সেলোনা। এবারও চাউর। ...

এবার ইনজুরিতে কৌতিনহো

এমনিতেই সময়টা ভালো যাচ্ছে না বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কৌতিনহোর। চ্যাম্পিয়ন্স লিগের সেমি ...

  • এবার ইনজুরিতে কৌতিনহো

    এমনিতেই সময়টা ভালো যাচ্ছে না বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কৌতিনহোর। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে বাজে খেলার পর থেকেই নিজ দলের সমর্থকদের রোষানলে পড়েছেন। তার উপর আরও একটি দুঃসংবাদ শুনলেন এ তারকা। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন এ ব্রাজিলিয়ান। ফলে কোপা দেল রে'র ফাইনালে তাকে পাওয়া নিয়ে বড় সংশয় সৃষ্টি হয়েছে।

  • ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

    গ্লেন মারে যখন দারুণ হেডে লক্ষ্যভেদ করলেন তখন কিছুটা আশায় বুক বেঁধেছিল লিভারপুল সমর্থকরা। কারণ অ্যানফিল্ডে তখন সাদিও মানের গোলে এগিয়ে অলরেডরা। কিন্তু মিনিটখানেক না পার হতেই সের্জিও আগুয়েরো গোলে সমতায় ফেরে ম্যানচেস্টার সিটি। এরপর বাকী কাজ সারেন সতীর্থরা। পরে আরও তিনটি গোল দিয়ে ৪-১ গোলের বড় জয়ই পায় দলটি। তাতে টানা দ্বিতীয় প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত হয় সিটিজেনদের। অন্যদিকে জয় তুলেও রানার্সআপ সান্ত্বনা নিয়েই মাঠ ছাড়ে লিভারপুল।

  • গ্রীষ্মেই ১০ খেলোয়াড় ছাড়ছে বার্সেলোনা!

    চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুলের কাছে বিস্ময়কর হারের পর বিষাদময় সময় কাটছে কাতালানদের। তবে নতুন মৌসুমে পূর্ণ উদ্যমে শুরু করতে চায় দলটি। আর তাই দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে বার্সেলোনার। ১০ জন খেলোয়াড় আগামী গ্রীষ্মেই দল ছাড়তে পারেন বলে সংবাদ প্রকাশ করেছে স্প্যানিশ গণমাধ্যম এএস।

  • ‘পিএসজির অধিনায়ক হওয়ার যোগ্যতা হয়নি নেইমারের’

    ব্রাজিল জাতীয় দলের অধিনায়ক তিনি। তার নেতৃত্বে প্রথমবারের মতো অলিম্পিকে স্বর্ণপদক পেয়েছে দেশটি। অথচ সেই নেইমারের একটি ক্লাবের নেতৃত্ব দেওয়ার যোগ্যতা এখনও হয়নি! এমনটাই বলেছেন প্যারিস সেইন্ত জার্মেইর (পিএসজি) কোচ টমাস টুখেল।

  • নিষিদ্ধই হলেন নেইমার

    সময়টা ভালো যাচ্ছে না নেইমার। ইনজুরি থেকে ফিরেছেন খুব বেশি দিন হয়নি। ইনজুরি কাটিয়ে উঠতে না উঠতেই চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বাদ পড়াকে ঘিরে নিষিদ্ধ হয়েছিলেন। এবার ফ্রেঞ্চ কাপের ফাইনালে দর্শককে ঘুষি দিয়ে হলেন তিন ম্যাচের জন্য নিষিদ্ধ।

  • বাড়তি কমিশনের ফাঁদে দি লিট-বার্সেলোনা চুক্তি

    বার্সেলোনার সঙ্গে মাতাইস দি লিতের চুক্তিটা আটকে শুধু আনুষ্ঠানিকতায়। অন্যথায় কাতালান ক্লাবে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন এ ডাচ ডিফেন্ডার। কিন্তু এর মাঝে বিপত্তি বেঁধেছে আরও একটি। তার এজেন্ট মিনো রাইওলা বেশ বড় অঙ্কের কমিশন দাবী করছেন। মূলত এ কারণেই এখনও চুক্তিটা হচ্ছে না বলেই জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

  • অস্ত্রোপচার করাচ্ছেন সুয়ারেজ

    শেষ পর্যন্ত ছুরি-কাঁচির নিচে যেতে হচ্ছে বার্সেলোনার উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। চলতি সপ্তাহেই হাঁটুর অস্ত্রোপচার করাবেন তিনি। ফলে কমপক্ষে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হতে পারে তাকে। আর তাহলে কোপা দেল রে ফাইনাল সহ লা লিগায় গেটাফে ও এইবারের বিপক্ষে খেলা হচ্ছে না তার। বিষয়টি নিশ্চিত করেছে ফুটবল ক্লাব বার্সেলোনা।

  • আমি কি করেছি: রাগান্বিত সমর্থকদের মেসি

    প্রিয় দলের জয় দেখার জন্য বার্সেলোনা থেকে বেশ কিছু সমর্থকই উড়ে এসেছিলেন লিভারপুলে। ঘরের মাঠে থেকে তিন গোলের লিড যে আছে তাদের। কিন্তু অ্যানফিল্ডে অলরেডদের কাছে পাত্তাই পায়নি লিওনেল মেসির বার্সেলোনা। তাতে বেশ ক্ষেপে যায় সমর্থকরা। এয়ারপোর্টে দলকে দুয়ো দিতে থাকে তারা। তাতে বেশ হতাশ মেসি।

  • লুকাস মৌরার অবিশ্বাস্য হ্যাটট্রিকে ফাইনালে টটেনহ্যাম

    আগের রাতেই চ্যাম্পিয়ন্স লীগে নতুন ইতিহাস গড়েছিল স্বদেশী ক্লাব লিভারপুল। তাদের দেখেই হয়তো উজ্জীবিত হয়েছিল টটেনহ্যাম হটস্পার্স। এদিন ঘুরে দাঁড়ানোর আরও একটি নমুনা রেখে ফাইনালের টিকেট কেটে নিয়েছে দলটি। টুর্নামেন্টের ডাক হর্স আয়াক্সকে ৩-২ গোলের ব্যবধানে হারিয়ে অ্যাওয়ে গোলের সুবাদে চ্যাম্পিয়ন্স লীগে প্রথম বারের মতো ফাইনাল নিশ্চিত করে তারা।

  • মেসিকে রেখেই রাতে অ্যানফিল্ড ছাড়ে বার্সেলোনার টিম বাস

    তিন গোলের লিড নিয়ে অ্যানফিল্ডে এসেছিল লিওনেল মেসির বার্সেলোনা। কিন্তু প্রতিপক্ষের মাঠে ৪টি গোল হজম করে দলটি। ফলে সেমি-ফাইনাল থেকে ছিটকে যায় স্প্যানিশ চ্যাম্পিয়নরা। দলের সবারই তখন বিপর্যস্ত অবস্থা। তার উপর ম্যাচ শেষে চলে হঠাৎ করে ডোপ টেস্টে ডাক পড়ে মেসির। আর কাজটা পূর্ণ হতে বেশ লম্বা সময়ই লেগে যায়। তাকে অধিনায়ককে রেখেই অ্যানফিল্ড ছেড়ে যায় বার্সেলোনার টিম বাস।

  • ঐতিহাসিক কীর্তি গড়ে নিজেরই বিশ্বাস হচ্ছে না লিভারপুল কোচের

    তিন গোলে পিছিয়ে দল। মাঠে নামার আগে আবার দলের সেরা তিন তারকাকে হারায় তারা। কিন্তু তাই নিয়েই দুর্বার লিভারপুল। বার্সেলোনাকে উড়িয়েই দিল তারা। প্রয়োজন ছিল চারটি গোলের। তাই আদায় করে নেয় দলটি। আর প্রতিপক্ষকেও রাখে গোলশূন্য। তাতে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ইংলিশ দলটি। আর শিষ্যদের এমন কীর্তি বিশ্বাসই হচ্ছে না কোচ ইয়ুর্গেন ক্লপের।

  • বার্সেলোনাকে উড়িয়ে দিয়ে ফাইনালে লিভারপুল

    ঘরের মাঠে প্রথম লেগে এগিয়ে থাকা যেন বার্সেলোনার জন্য কাল হয়েই দাঁড়িয়েছে। ন্যু ক্যাম্পে তিন গোলে এগিয়ে থাকলেও অ্যানফিল্ডে এসে এবার চারটি গোল হজম করে দলটি। আর তাতে অবিশ্বাস্য এক প্রত্যাবর্তনের গল্প লেখে ইংলিশ দলটি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নেয় তারাই। অথচ দলের সেরা তিন জন খেলোয়াড়ই ছিলেন না এদিন একাদশে।

  • লিভারপুল-বার্সেলোনা ম্যাচে মরিনহোর ভবিষ্যদ্বাণী

    ওয়ান্দা মেত্রোপলিতানোর পথে প্রথম লেগে বড় ব্যবধানে জিতে এগিয়ে আছে বার্সেলোনা। কিন্তু তারপরও বাদ পড়ার শঙ্কা উড়িয়ে দিতে পারছে না দলটি। কারণ গত মৌসুমেও এমনি তিন গোলে এগিয়ে থেকেও বিদায় নিয়েছিল তারা। তবে চলতি মৌসুমে এমন কিছু ঘটার সম্ভাবনা দেখছেন না রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ হোসে মরিনহো। স্প্যানিশ ক্লাবটিকেই ফাইনালে দেখছেন তিনি।

  • messi-ronaldo

    ‘মেসির মতো মহাতারকা নন রোনালদো’

    গত এক দশক ধরে ফুটবল বিশ্বের একের পর এক অনন্য কীর্তি গড়েছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। একজন ভালো কিছু করলে পরের দিনই তাকে টপকে যান আরেকজন। দুই খেলোয়াড়ের প্রতিদ্বন্দ্বিতাটাও সুস্থ। তবে মেসিকে বর্তমান বিশ্বের অন্যসব খেলোয়াড়ের চেয়ে উঁচু মানের বলছেন ম্যানচেস্টার সিটির জার্মান তারকা ইকাই গুনদোয়ান।

  • সেই সুয়ারেজ এখন বলছেন ভিন্ন কথা

    ‘মাঠে নামলে কে বন্ধু বা কে আমার ঘনিষ্ঠ সেটা আমার মাথায় থাকবে না।’ এইতো কদিন আগেই এ কথা বলেছিলেন বার্সেলোনা তারকা লুইস সুয়ারেজ। সপ্তাহের ব্যবধানে এবার সেই সুয়ারেজ বলছেন ভিন্ন কথা। তবে এবার লিভারপুলের বিপক্ষে গোল দিতে পারলে উদযাপন করবেন না এ বার্সেলোনা তারকা।

  • বার্সেলোনার বিপক্ষে সালাহ-ফিরমিনোকে পাচ্ছে না লিভারপুল

    এমনিতেই প্রথম লেগে তিন গোলের ব্যবধানে পিছিয়ে আছে লিভারপুল। দ্বিতীয় লেগে ঘরের মাঠে নামার আগে বড়সড় ধাক্কা খেয়েছে দলটি। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ম্যাচে বার্সেলোনার বিপক্ষে মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনোকে পাচ্ছে না তারা। বিষয়টি নিশ্চিত করেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

  • 'চ্যাম্পিয়ন্স লীগ খেলার যোগ্যতা নেই ইউনাইটেডের'

    পয়েন্ট তালিকায় সবার নিচে অবস্থান করছে হাডার্সফিল্ড টাউন। রেলিগেশনও নিশ্চিত। অথচ সেই দলটিকে হারাতে পারলো না ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। এগিয়ে থেকেও ড্রয়ের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে। তাতেই আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা শেষ হয়ে যায় ইউনাইটেডের। ম্যাচ শেষে দলের কোচ ওলে গানার সুলশার জানালেন শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার কোন যোগ্যতাই নেই বর্তমান ইউনাইটেডের।

  • লিভারপুলের বিপক্ষে দেম্বেলেকে পাচ্ছে না বার্সেলোনা

    আগের দিনই ওসমান দেম্বেলের ইনজুরি নিয়ে বড় শঙ্কার কথা প্রকাশ করেছিলেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দে। এ তরুণের ইনজুরি দলের জন্য বড় আঘাত বলেছিলেন তিনি। শেষ পর্যন্ত দেম্বেলের ইনজুরি বড় আঘাত হয়েই আসলো। লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে তাকে পাচ্ছে না বার্সেলোনা।

  • 'দেম্বেলের ইনজুরি বার্সেলোনার জন্য বড় আঘাত'

    আরও একবার ইনজুরিতে পড়েছেন বার্সেলোনার ফরাসী তারকা ওসমান দেম্বেলে। তার হ্যামস্ট্রিংয়ের ইনজুরি দলের জন্য নিঃসন্দেহে বড় আঘাত। মৌসুমের শেষদিকের গুরুত্বপূর্ণ সময়ে তাকে খুব বেশি প্রয়োজন দলের। আর তার ইনজুরি দুর্ভাগ্য বয়ে আনতে পারে বলেও অনেক ফুটবল বোদ্ধাদের ধারণা। তবে দলের কোচ এরনেস্তো ভালভার্দে এটাকে বড় আঘাত হিসেবে মানছেন।

  • ম্যাচ বাতিলের ব্যাখ্যায় বাফুফে

    বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক গোল্ডকাপের পরিণতিটা যেন পূর্ণতা পেল না। সব কিছুই প্রস্তুত ছিল। মাঠও ছিলও খেলার উপযোগী। দুই দলের খেলোয়াড়রা মাঠে নেমে ওয়ার্মআপ করছিলেন। ঘূর্ণিঝড় ফণী'কে উপেক্ষা করে মাঠে এসেছিলেন প্রায় হাজার পাঁচেক দর্শক। কিন্তু ম্যাচটিই যে মাঠে গড়াল না। তাতে প্রশ্ন উঠেছে নানা ধরণের। কেন বাংলাদেশ ও লাওসকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করতে হলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)?

  • ম্যাচ বাতিল, যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ ও লাওস

    বৃষ্টি নেই। মাঠও প্রায় ঠিকঠাক। উপস্থিত প্রায় হাজার পাঁচেক দর্শক। কিন্তু ম্যাচ বাতিল ঘোষণা করল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাতে জয় হলো 'ফণী'রই। কারণ এ ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে এমন শঙ্কায় ম্যাচটি মাঠে গড়ানোর সাহস দেখায়নি তারা। বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক গোল্ডকাপের বাংলাদেশ ও লাওসকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শিদি।

  • ‘ফণী’র কারণে ফাইনাল ম্যাচ নিয়ে শঙ্কা

    ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ফণী’-র কারণে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক গোল্ডকাপের ফাইনাল মাঠে গড়াবে কি না, এ নিয়ে তৈরি হয়েছে বড় শঙ্কা। সন্ধা ৬টায় খেলা শুরু কথা থাকলেও ভারি মাঠের জন্য তা সম্ভব হয়নি। বিকেল পৌনে চারটা থেকে কখনো ভারি কখনো ঝিরি ঝিরি বৃষ্টি চলছেই।

  • মাশরাফিদের দেখে অনুপ্রেরণা পান মৌসুমিরা

    ফুটবলে হয়তো বিশ্বকাপের বাছাই পর্বটা খেলতেও আগে প্রাক বাছাই পর্ব খেলতে হয়। তবে ক্রিকেটে বাংলাদেশ বিশ্বকাপে প্রতিনিধিত্ব করছে সেই ১৯৯৯ সাল থেকেই। এইতো আগের দিনই আয়ারল্যান্ড সিরিজ ও বিশ্বকাপের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এর মধ্যেই মৌসুমিরা খুঁজে নেন অনুপ্রেরণা। বড় ভাইদের মতো বিশ্বকাপে খেলতে চান তারাও।

  • লাওস কোচের দৃষ্টিতে সম্ভাবনা সমান সমান

    চেনা কন্ডিশন ও নিজেদের দর্শকের সামনে খেলা বলেই বাংলাদেশকে এগিয়ে রাখলেন দলের কোচ গোলাম রব্বানি ছোটন। কিন্তু নিজেদের পিছিয়ে রাখেননি লাওস দলের কোচ ভোংমিসাই সোবোয়াখেম। দুই দলেরই সমান সম্ভাবনা দেখছেন এ কোচ। তার যুক্তিটাও দিয়েছেন তিনি।

  • পে'কে নিয়েই যতো দুশ্চিন্তা

    আসরের শুরু থেকেই দারুণ গোছানো ফুটবল খেলছে লাওস। আর তার নেতৃত্ব দিচ্ছেন মিডফিল্ডার পে। তিন ম্যাচেই যার আট গোল। একজন খেলোয়াড়ের পরিসংখ্যান এর চেয়ে ভালো আর কি হতে পারে। সে খেলোয়াড় নিঃসন্দেহে আগামীকাল বাংলাদেশের মেয়েদের শিরোপা জয়ের প্রধান বাধা। পে'কে নিয়ে তাই দুশ্চিন্তার শেষ নেই বাংলাদেশ শিবিরে। তাকে নিয়ে বিশেষ পরিকল্পনা করছেন বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানি ছোটন।

  • মেসির জাদুতে লিভারপুলকে হারাল বার্সেলোনা

    নিজেদের মাঠে প্রথম লেগ খেলতে নেমেছিল ফুটবল ক্লাব বার্সেলোনা। কিন্তু অধিকাংশ সময় মাঝ মাঠের দখল ছিল সফরকারী লিভারপুলেরই। দারুণ সব আক্রমণও করে দলটি। কিন্তু ম্যাচের পার্থক্য গড়ে দেন সেই লিওনেল মেসি। এ ক্ষুদে জাদুকরকে আটকাতে না পারার খেসারৎ দিতে হয়েছে ইংলিশ দলটিকে। জোড়া গোল করেছেন তিনি। তাতে লিভারপুলকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে অনেকটাই গেল গেল স্প্যানিশ জায়ান্টরা।

  • অতীত ইতিহাসই ফাইনালে এগিয়ে রাখবে বাংলাদেশকে

    মঙ্গোলিয়াকে ৫টি, তাজিকিস্তানকে ৬টি আর সেমিফাইনালে কিরগিজস্তানকে ৭টি গোল দিয়েছে লাওস। তিন ম্যাচে ১৮ গোল দেওয়া এ প্রতিপক্ষ নিঃসন্দেহে স্বাগতিক বাংলাদেশের শিরোপা জয়ে জন্য বড় হুমকি। এমনকি অনেকেই তাদের ফেবারিটও মানছেন। কিন্তু বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানি ছোটন তাদের নিয়ে ভাবছেন না। অতীতে এমন অনেক শক্তিশালী দলের বিপক্ষের জয়ই আত্মবিশ্বাস দিচ্ছে তাদের।

  • টটেনহ্যামকে হারিয়ে ফাইনালের পথে আয়াক্স

    ১৯৯৬ সালের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে পারার হাতছানি আয়াক্সের। আর এর জন্য ডাচ লিগ কর্তৃপক্ষ সাহায্য করেছেও দারুণ। লিগে আয়াক্সের খেলায় বিরতি দেয় ১০ দিনের বেশি। আর তার সদ্ব্যবহার দারুণভাবেই করেছে নেদারল্যান্ডসের দলটি। টটেনহ্যাম হটস্পার্সকে তাদের মাটিতেই হারিয়ে দিয়েছে। ১-০ গোলের দারুণ জয়ে স্বপ্নের ফাইনালের পথ অনেকটাই এগিয়ে রইল তারা।

  • ফাইনালে কৃষ্ণাকে পাওয়ার আশা কোচের

    প্রথম ম্যাচের সেরা খেলোয়াড় কৃষ্ণা রানী সরকার। পরের ম্যাচেও গোল পেয়েছেন। কিন্তু পুরো ম্যাচ খেলতে পারেননি অনাকাঙ্ক্ষিত ইনজুরির কারণে। তবে যতক্ষণ খেলেছেন দাপটের সঙ্গেই। সে ইনজুরির কারণে সেমি-ফাইনালে খেলতে পারেননি। যদিও তার অভাব টের পেতে দেননি মনিকা-মারিয়ারা। কিন্তু তার অভিজ্ঞতা মিস করেছেন কোচ গোলাম রব্বানি ছোটন। তাই ফাইনালে ফেরার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

  • পুরষ্কারের টাকা দলের সবাইকে ভাগ করে দিবেন মনিকা

    করেছেন একটি গোল। করিয়েছেন একটি। তবে এ দুটি গোল দিয়ে মনিকা চাকমার খেলার বিশ্লেষণ করা সম্ভব নয়। পুরো ম্যাচই ছিল মনিকাময়। মাঝ মাঠ সামলেছেন। বাংলাদেশের প্রতিটি আক্রমণের মধ্যমণি ছিলেন। এমন ম্যাচের সেরা খেলোয়াড় আর কেইবা হতে পারেন। ম্যাচ সেরার পুরষ্কার মিলেছে তার। কিন্তু এ এটা দলের সবাইকে ভাগ করে দিবেন এ মিডফিল্ডার।

Top