ফুটবল | The Daily Star Bangla
BRazil vs Panama
খেলা

ব্রাজিলকে রুখে দিল পানামা

বিশ্বকাপ ব্যর্থতার পর টানা জয়ের মধ্যে ছিল ব্রাজিল। গেল বছর একে একে ছয় ম্যাচ জিতে নিজেদের গুছিয়ে নিয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে চলতি বছরে নিজেদের প্রথম ম্যাচে নেইমারকে ছাড়া খেলতে নেমে পানামার সঙ্গে জিতল পারল না তিতের দল।

BRazil vs Panama

ব্রাজিলকে রুখে দিল পানামা

বিশ্বকাপ ব্যর্থতার পর টানা জয়ের মধ্যে ছিল ব্রাজিল। গেল বছর একে একে ছয় ম্যাচ জিতে নিজেদের গুছিয়ে ...

ইনজুরিতে মেসি, খেলছেন না মরক্কোর বিপক্ষে

প্রায় আট মাস পর জাতীয় দলে ফিরেছিলেন লিওনেল মেসি। কিন্তু দলকে জেতাতে পারেননি। ভেনেজুয়েলার বিপক্ষে ...

নিষেধাজ্ঞা নয়, জরিমানায় পার পেলেন রোনালদো

চ্যাম্পিয়ন্স লিগে নিষিদ্ধ হতে পারেন ক্রিস্তিয়ানো রোনালদো। বেশ কিছু দিন ধরে এ গুঞ্জনই চাউর ছিল ফুটবল ...

‘রিয়াল স্বপ্নের দল, জিদান স্বপ্নের কোচ’

দলকে নিজের মতো করে ঢেলে সাজানোর শর্তেই আবারো রিয়াল মাদ্রিদে ফিরে এসেছেন ফরাসী কোচ জিনেদিন জিদান। আর ...

প্রীতি ম্যাচে দি মারিয়াকেও পাচ্ছে না আর্জেন্টিনা

ইনজুরির কারণে আগেই ছিটকে গেছেন দলের অন্যতম নির্ভরযোগ্য ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি। এবার আরও একটি ...

২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে ও চিলি

প্রথম বিশ্বকাপের দুই ফাইনালিস্ট উরুগুয়ে ও আর্জেন্টিনা ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের আগ্রহ প্রকাশ ...

‘রোনালদোকে নিষিদ্ধ করা হবে পাগলামি’

চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে খাঁদের কিনারা থেকে জুভেন্টাসকে একাই টেনে তুলেছেন ...

ভারতের কাছে হেরে সাফ গেমস থেকে বিদায় বাংলাদেশের

ভারতের বিপক্ষে এর আগে কখনোই জয় পায়নি বাংলাদেশের মেয়েরা। নতুন কিছু করার প্রত্যয় নিয়েই মাঠে নেমেছিল ...

গ্রীষ্মের দলবদলে জিদানের টার্গেট যারা

চলতি মৌসুমের শুরু থেকেই সংগ্রাম করে আসছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। আর তার ষোলোকলা পূর্ণ করে ...

মেসিকে পেয়ে আমরা সম্মানিত: আর্জেন্টাইন গোলরক্ষক

লম্বা বিরতি শেষে আবারো জাতীয় দলের ডেরায় লিওনেল মেসি। প্রায় আট মাস পর অনুশীলন করলেন জাতীয় দলের ...

‘মেসি-রোনালদোর চেয়েও মূল্যবান এমবাপে’

বর্তমান বিশ্বের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় কে? এ নিয়ে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো বিতর্কে মেতে ...

ফ্রিকিকে কার্লোস-রোনালদিনহো-রোনালদোদের চেয়েও ভালো মেসি

ফ্রিকিক থেকে প্রায় নিয়মিতই প্রতিপক্ষ ডিফেন্ডার ও গোলরক্ষকদের বোকা বানাচ্ছেন বার্সেলোনার আর্জেন্টাইন ...

আর্জেন্টিনা দলের অনুশীলনে ফিরলেন মেসি

রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর জাতীয় দলের হয়ে খেলা হয়নি আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির। আট ...

ইনজুরিতে সুয়ারেজ

মেসিময় ম্যাচে আগের দিন দুর্দান্ত খেলেছেন লুইস সুয়ারেজও। মাঝ মাঠ থেকে কাটিয়ে একক নৈপুণ্যে দারুণ এক ...

প্রতিপক্ষ সমর্থকদের এমন অভিবাদনে বিস্মিত মেসিও

‘মেসি, মেসি’ স্লোগানের মুখরিত পুরো স্টেডিয়াম। ন্যু ক্যাম্পে এমন দৃশ্য তো আর অস্বাভাবিক নয়। কিন্তু ...

পেলে কি মেসির মতো ধারাবাহিক ছিলেন? প্রশ্ন বেতিস কোচের

রিয়াল বেতিসের মাঠে তাদের ৪-১ গোলে বিধ্বস্ত করেছে ফুটবল ক্লাব বার্সেলোনা। ম্যাচের ফলাফল দেখে মনে হয় ...

‘মেসি, মেসি’ স্লোগান তুললেন বেতিস সমর্থকরাই

ফ্রিকিক থেকে বুলেট শটে প্রথম গোল। সুয়ারেজের পাস থেকে দ্বিতীয় গোলেও আছে দারুণ ফিনিশিংয়ে শিল্পের ছোঁয়া ...

রোনালদো না খেলায় টিকেটের টাকা ফেরত চাইলেন সমর্থকরা

গাঁটের টাকা খরচ করে হালের অন্যতম সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর খেলা দেখতে এসেছে সমর্থকরা। কিন্তু ...

  • রোনালদো নিষিদ্ধ হবেন না, প্রত্যাশা জুভেন্টাস কোচের

    প্রথম লেগে দুই গোলে পিছিয়ে থেকে দ্বিতীয় লেগে উল্টো তিন গোলের ব্যবধানে জয়। আর দলের তিনটি গোলই দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। উচ্ছ্বাসটা তাই স্বাভাবিকভাবেই বাঁধভাঙ্গা হবে। কিন্তু তাতে কিছুটা দৃষ্টিকটু আচরণও করে ফেলেন এ পর্তুগিজ তারকা। প্রথম লেগে অ্যাতলেটিকো মাদ্রিদ কোচ দিয়াগো সিমিওনির অনুকরণে অশ্লীল অঙ্গভঙ্গি করেন তিনি। তাতেই ঝুলছে নিষেধাজ্ঞার শঙ্কা। তবে জুভেন্টাস কোচ মাসসিমিলিয়ানো আলেগ্রি অবশ্য প্রত্যাশা করছেন এমন কিছুই হবে না।

  • ইউনাইটেডের বিপক্ষে লড়াই আকর্ষণীয় তবে কঠিন: বার্সা কোচ

    কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে অবিশ্বাস্য এক প্রত্যাবর্তনের গল্প লিখেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। এবার শেষ চারে ওঠার লড়াইয়ে সেই দলটির বিপক্ষে খেলতে হবে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনাকে। আর তাই স্বাভাবিকভাবেই ম্যাচকে আকর্ষণীয় লড়াই বলে জানালেন দলের কোচ এরনেস্তো ভালভার্দে। তবে নিজেদের জন্য বেশ কঠিন প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে বলেও জানালেন এ কোচ।

  • যেন ঘরে ফিরে এসেছি: জিদান

    ঠিক কি কারণে হুট করে রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন তা এখনও স্পষ্ট নয়। ক্রিস্তিয়ানো রোনালদোকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত, দলকে সাফল্য এনে দিয়েই পর্যাপ্ত সম্মান না পাওয়া, এমন নানা ধরনেই গুঞ্জনই চলছে। তবে রিয়াল মাদ্রিদ সমর্থকদের জন্য স্বস্তির খবর আবারো জিনেদিন জিদান ফিরেছেন। এমনকি আগের মতোই সান্তিয়াগো বার্নাব্যুকে নিজের ঘর মনে করছেন এ কিংবদন্তি।

  • জিদান বোঝালেন তিনিই রিয়ালের আসল ‘বস’

    আড়াই বছরে তিন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। সব মিলিয়ে জিতেছেন নয়টি শিরোপা। এমন কীর্তি নেই ফুটবল ইতিহাসে আর কারোরই। অথচ সেই কোচকেই ধরে রাখতে পারেনি রিয়াল। মাঝে জুলেন লোপেতেগির পর সান্তিয়াগো সোলারিও দায়িত্ব নিয়েছেন। কিন্তু রিয়ালের সংগ্রাম থামেনি। একের পর এক ম্যাচ হেরেছেন। এমনকি ঘরের মাঠেও পাত্তা পায়নি।

  • গ্রুপ রানার্সআপ হয়ে সেমি-ফাইনালে বাংলাদেশ

    বয়সভিত্তিক পর্যায়ে হরহামেশাই নেপালকে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। তবে সে সাফল্য কখনোই মেলেনি জাতীয় দলে। তাই নতুন ইতিহাস গড়তেই শনিবার মাঠে নেমেছিল মেয়েরা। হলো না এবারও। গেড়ো খোলার চেষ্টায় উল্টো সাবিনা-মনিকারা হেরেছে ০-৩ গোলের বড় ব্যবধানেই। তবে হারলেও সেমিফাইনালে ঠিকই খেলেছে দলটি। আগের ম্যাচেই ভুটানকে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছিল রাব্বানির শিষ্যরা।

  • চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের সূচি চূড়ান্ত

    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ডাচ ক্লাব আয়াক্স আমষ্টারডামকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস। অন্যদিকে লিওনেল মেসির বার্সেলোনা মুখোমুখি হবে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের।

  • ভুটানকে হারিয়ে সেমি-ফাইনালে বাংলাদেশ

    হারলে সম্ভাবনা টিকে থাকতো। তবে জিতলেই সেমি-ফাইনাল নিশ্চিত। এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালের টিকেট কেটেছে বাংলাদেশ দল। ভুটানকে ২-০ গোলে হারিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।

  • চ্যাম্পিয়ন্স লিগে নিষিদ্ধ হতে পারেন রোনালদো

    সিরিএ’তে টানা সাত মৌসুম ধরে চ্যাম্পিয়ন জুভেন্টাস। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে মিলছে না সাফল্য। তবে চলতি মৌসুমে ক্রিস্তিয়ানো রোনালদোকে ঘিরে স্বপ্ন দেখছে দলটি। কিন্তু তাতেও লেগেছে ধাক্কা। কারণ চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষেধাজ্ঞার ঝুঁকিতে রয়েছেন রোনালদো। অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে বাজে অঙ্গভঙ্গীর কারণে নিষেধাজ্ঞায় পড়তে পারেন এ পর্তুগিজ তারকা। এমন সংবাদই প্রকাশ করেছেন ইতালির শীর্ষস্থানীয় গণমাধ্যম গাজেত্তা দেল্লো স্পোর্ত।

  • রোনালদো যা করেছে তা দুর্দান্ত: মেসি

    আগের দিন অবিশ্বাস্য এক ম্যাচ খেলে জুভেন্টাসকে প্রায় একাই কোয়ার্টার ফাইনালে তুলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। পরেরদিন প্রায় একই কীর্তি করলেন লিওনেল মেসি। তবে মেসির চেয়ে পর্তুগিজ তারকার কাজটা ছিল কয়েকগুণ কঠিন। এমনটা করতে পারবেন তা ভাবতে পারেননি মেসিও। এমন কীর্তিতে বিস্মিত বার্সা অধিনায়ক। তাই রোনালদোর উচ্ছ্বসিত প্রশংসাই করতেও দ্বিধা বোধ করেননি এ আর্জেন্টাইন।

  • sadio mane

    বায়ার্নকে উড়িয়ে শেষ আটে লিভারপুল

    ঘরের মাঠে বায়ার্ন মিউনিখকে হারাতে পারেনি লিভারপুল। তাই প্রতিপক্ষের মাঠে গিয়ে ছিল কঠিন ম্যাচ জেতার চ্যালেঞ্জ। অথচ অল রেডসদের জন্য কঠিন হয়নি তেমন কিছু। বায়ার্নের মাঠে গিয়ে বায়ার্নকে বিধ্বস্ত করে চ্যাম্পিয়নন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংলিশ জায়ান্টরা।

  • মেসির জোড়া গোলে রেকর্ড গড়েই শেষ আটে বার্সা

    দুটি গোল করলেন। করালেন দুটি। করতে পারতেন কমপক্ষে আরও দুটি। যদি না প্রতিপক্ষ ডিফেন্ডার-গোলরক্ষকরা অতিমানবীয় পারফর্ম না করতেন। এদিন ম্যাচের শুরু থেকেই অনন্য ছিলেন লিওনেল মেসি। আর তাতে অলিম্পিক লিঁওকে উড়িয়ে দিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা। ফরাসী ক্লাবটির বিপক্ষে ৫-১ গোলের ব্যবধানের জয় তুলেই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

  • Ronaldo

    এরকম ম্যাচ জেতাতেই তো আমাকে নিয়েছে জুভেন্টাস: রোনালদো

    রিয়াল মাদ্রিদে থাকতে অনেকবারই চ্যাম্পিয়ন্স লিগের নক আউট রাউন্ডে বাজিমাত করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। দলের যখন ভীষণ দরকার, তখনই ডাকাবুকো কোন পারফরম্যান্স করে মাত করেছেন আসর। জুভেন্টাসের হয়ে এবার এমন এক ম্যাচ জেতানোর পর রোনালদো বললেন, তাকে তো দলে নেওয়াই হয়েছে এমন ম্যাচই জেতাতে।

  • ronaldo

    রোনালদোর হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জুভেন্টাস

    চ্যাম্পিয়ন্স লিগ মানেই ক্রিস্টিয়ানো রোনালদোর দাপট। আর সেটা যদি হয় নকআউট রাউন্ড তাহলে তো কথাই নেই। নক আউট রাউন্ড, দল চাপে এসব পরিস্থিতিই যেন রোনালদোর বেশি পছন্দ। রিয়াল মাদ্রিদের হয়ে অনেকবার যা করেছেন এবার জুভেন্টাসের হয়ে তা করে দেখালেন। দারুণ হ্যাটট্রিকে অ্যাটলেটিকো মাদ্রিদকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে তুলেছেন জুভেন্টাসকে।

  • রিয়ালে ফিরছেন জিদান!

    জিনেদিন জিদান দায়িত্ব ছাড়ার পর থেকেই দুর্দশা কাটছেই না রিয়াল মাদ্রিদের। এর মধ্যেই চলতি মৌসুমে শিরোপা জয়ের প্রায় সম্ভাবনাই হারিয়ে ফেলেছে দলটি। তবে রিয়ালের জন্য আশার খবর আবার ফিরছেন এ ফরাসী কোচ। এমন সংবাদই প্রকাশ পেয়েছে স্প্যানিশ টেলিভিশন জুগোনেস। এছাড়াও প্রায় শীর্ষস্থানীয় বেশ কিছু স্প্যানিশ গণমাধ্যমও একই সংবাদ প্রকাশ করেছে। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় চুক্তিপত্রে সাক্ষর করেছেন বলেও জানিয়েছে তারা।

  • সেই হারের পর এখনও ঘুমাতে পারছেন না এমবাপে

    উৎসব তো প্রায় শুরুই হয়ে গিয়েছিল। কয়েক মুহূর্তের অপেক্ষা। কিন্তু ভিএআরের সাহায্যে রেফারির নেওয়া এক সিদ্ধান্তেই বদলে দিল সবকিছু। বিতর্কিত সে পেনাল্টিতে শেষ ষোলো থেকেই বিদায় নেয় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ঘরের মাঠে তাদের ৩-১ গোলে হারিয়ে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়েই কোয়ার্টার ফাইনালে ওঠে ম্যানচেস্টার ইউনাইটেড। আর এমন হারের পর এখনও ঠিকভাবে ঘুমোতে পারছেন না দলের তরুণ তারকা কিলিয়ান এমবাপে।

  • কৌতিনহোকে সমর্থকদের প্রতিক্রিয়া মেনে নিতে বললেন পিকে

    প্রায় বছর দেড়েক হতে চলেছে লিভারপুল থেকে ফিলিপ কৌতিনহোকে উড়িয়ে এনেছে বার্সেলোনা। তাকে পেতে খরচ করতে হয়েছে বেশ মোটা দাগে। ১৪২ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফির পাশাপাশি বেতনটাও চড়া। কিন্তু এতো টাকা খরচ করে আনা খেলোয়াড় সে অর্থে পারফরম্যান্স করতে পারছেন কোথায়? তাই মাঝে মধ্যেই সমর্থকদের দুয়ো শুনতে হচ্ছে তাকে। আর এতে উল্টো প্রতিক্রিয়া না দেখিয়ে স্বাভাবিকভাবে মেনে নিতে বললেন দলের অন্যতম সেরা তারকা জেরার্দ পিকে।

  • মেসি জাদুতে জয়ের রেকর্ড বার্সেলোনার

    নিজের সেরা ফর্মে হয়তো ছিলেন না। কিন্তু তারপরও দারুণ খেলেছেন লিওনেল মেসি। গোল করেছেন। করিয়েছেনও। তার নৈপুণ্যেই রায়া ভায়েকানোর বিপক্ষে টানা ১৩তম জয় পেল ফুটবল ক্লাব বার্সেলোনা। যা নিজেদের ইতিহাসে কোনো নির্দিষ্ট ক্লাবের বিপক্ষে সর্বোচ্চ টানা জয়ের রেকর্ডও বটে। রায়া ভায়েকানোকে এদিন ৩-১ গোলে হারিয়ে শীর্ষস্থান সুদৃঢ় করেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

  • শেষ মুহূর্তের গোলে কম্বোডিয়াকে হারাল বাংলাদেশ

    শুরু থেকেই বল দখলের লড়াইয়ে এগিয়ে বাংলাদেশ। মাঝে মধ্যে ভালো আক্রমণেও যাচ্ছিল। কিন্তু গোলের দেখা মিলছিল না। ম্যাচের ৬ মিনিট বাকী থাকতে মিলল কাঙ্ক্ষিত গোলের দেখা। আর তাতেই কম্বোডিয়াকে তাদের মাঠেই হারালো বাংলাদেশ। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ১-০ গোলে জিতে নেয় জেমি ডের দল।

  • ‘এমন চারজন বসানো হয়েছে যারা ফুটবল বোঝেই না’

    এক প্রকার উৎসবের প্রস্তুতি নিচ্ছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কিন্তু শেষ সময়ে একটি বিতর্কিত পেনাল্টিই বদলে দিল তাদের ভাগ্য। আর সে পেনাল্টি নিয়ে বিশাল ক্ষোভ প্রকাশ করেছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। ভিএআরের দায়িত্বে থাকা চারজন ফুটবল বোঝেন না বলেই তোপ দাগিয়েছেন এ তারকা।

  • নাটকীয় জয়ে কোয়ার্টার ফাইনালে ইউনাইটেড

    কঠিন তবে অসম্ভব নয়। প্রথম লেগে ০-২ গোলে হারার পর এমন সমীকরণই ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের সামনে। আগের দিনই তো প্রত্যাবর্তনের রোমাঞ্চকর গল্প লিখেছিল আয়াক্স। তাই দেখে আত্মবিশ্বাসটাও নিশ্চয় বেড়েছিল তাদের। তার পূর্ণ সদ্ব্যবহারই করল দলটি। প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) বিপক্ষে নাটকীয় এক জয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ইংল্যান্ডের দলটিই। পিএসজির মাঠে তাদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়েছে ওলে গানার সুলশারের শিষ্যরা।

  • বার্সেলোনার মন রক্ষা করে খুশি ডি ইয়ং

    কাগজে কলমে এখনও আয়াক্সের খেলোয়াড় ফ্রাঙ্কি ডি ইয়ং। তবে মৌসুম শেষেই যোগ দিবেন বার্সেলোনার ডেরায়। বার্সার সঙ্গে চুক্তি এমনই। কিন্তু ভবিষ্যৎ ঠিকানাকে এখনই মনেপ্রাণে আপন করে নিয়েছেন এ ডাচ তরুণ। চুক্তির সময় তাকে যে অনুরোধ করা হয়েছিল তা রাখতে পেরেছেন এ মিডফিল্ডার। ম্যাচ শেষে এমনটাই জানালেন ২১ বছর বয়সী এ খেলোয়াড়।

  • যে কীর্তিতে ইতিহাসের নবম ফুটবলার তাদিচ

    টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে আগের দিন তাদের মাটিতেই উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নিয়েছে আয়াক্স। আর দলের এমন পারফরম্যান্সের মূল কারিগর ছিলেন সার্বিয়ান তারকা দাসুন তাদিচ। দারুণ এক গোল দিয়েছেন, আর সতীর্থদের করিয়েছেন আরও দুইটি। আর তাতে অনন্য এক রেকর্ড গড়েছেন ৩০ বছর বয়সী এ ফরোয়ার্ড। যেখানে ইতিহাসের নবম খেলোয়াড় তিনি।

  • ইতিহাসই আত্মবিশ্বাস দিচ্ছে ইউনাইটেডকে

    প্রত্যাবর্তনের দারুণ এক গল্প আগের রাতেই টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বিপক্ষে লিখে দিয়েছে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স। ইতিহাস আছে আরও অনেক। আছে প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) বিপক্ষেও। তাই ম্যানচেস্টার ইউনাইটেডও আত্মবিশ্বাসী। ঘরের মাঠে ০-২ গোলে হারলেও পিএসজির মাঠ থেকে ভালো ফলাফল নিয়ে ফেরার প্রত্যয় ঝরে কোচ ওলে গানার সুলশারের।

  • রিয়ালকে উড়িয়ে দিয়েই শেষ আটে আয়াক্স

    দুর্ভাগ্য বোধ হয় একেই বলে। প্রথমার্ধেই দুই দুইবার বার পোস্টে লেগে ফিরে আসে বল। উল্টো মরার উপর খাঁড়ার ঘা হিসেবে দলের দুই নির্ভরযোগ্য তারকা প্রথম আধা ঘণ্টাতেই ইনজুরি হয়ে মাঠ ছাড়লেন। ভিএআরও এদিন বিপক্ষে গিয়েছে তাদের। তবে তাতে আয়াক্সের কৃতিত্বকে খাট করে দেখার কোন উপায় নেই। দুর্দান্ত ফুটবল উপহার দিয়েই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় ডাচ দলটি। রিয়াল মাদ্রিদকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে তারা।

  • দ্বিতীয় সারির স্কোয়াড নিয়ে ফ্রান্সে ইউনাইটেড

    প্রেসনেল কিমপেম্বে ও কিলিয়ান এমবাপের গোলে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) বিপক্ষে ০-২ ব্যবধানে হেরে গিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাই টুর্নামেন্টে টিকে থাকতে হলে ফিরতি লেগে দারুণ কিছু করতেই হবে দলটিকে। কিন্তু দ্বিতীয় সারির দল নিয়েই ফ্রান্সে পা রেখেছে দলটি। একাডেমীর ৮ জন খেলোয়াড়কে স্কোয়াডে নিয়েছেন কোচ ওলে গানার সুলশার।

  • রাতে আয়াক্সের মুখোমুখি চাপে থাকা রিয়াল

    তিন দিনের ব্যবধানে দুটি এল ক্লাসিকোতে হার। প্রথমটায় তারা বিদায় নেয় কোপা দেল রে থেকে। আর দ্বিতীয়টায় লা লিগা থেকে এক প্রকার ছিটকে যায়। অবিশ্বাস্য কিছু না হলে লিগ জেতা অসম্ভবই রিয়াল মাদ্রিদের জন্য। সপ্তাহ না ঘুরতে এবার তারা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মুখোমুখি আয়াক্সের। প্রথম লেগে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে আছে দলটি। কিন্তু তারপরও শঙ্কা কাটছে না।

  • রিয়ালে ফিরতে সমস্যা নেই মরিনহোর

    আবারো রিয়াল মাদ্রিদে ফিরতে যাচ্ছেন সাবেক কোচ হোসে মরিনহো। ফুটবল পাড়ায় এ গুঞ্জন বেশ চড়া। আর সে গুঞ্জনকে আরও উস্কে দিয়েছেন এ পর্তুগিজ কোচ। রিয়াল চাইলে তার ফিরতে কোন সমস্যাই নেই বলে জানালেন তিনি। বিইন স্পোর্টসে বিশেষজ্ঞ হিসেবে যোগ দিয়ে এমনটাই বলেছেন স্পেশাল ওয়ান।

  • নেইমারের কান্না দেখে যা বলেছিলেন মেসি

    ব্রাজিলের সান্তোস থেকে ২০১৩ সালের জুনে ফুটবল ক্লাব বার্সেলোনায় নাম লেখান নেইমার। তবে ইউরোপের ক্লাবে শুরুতে নিজেকে মানিয়ে নিতে পারছিলেন না এ ব্রাজিলিয়ান। তার প্রভাব পড়ছিল মাঠেও। প্রত্যাশা অনুযায়ী খেলতে ব্যর্থ এ তারকা। এমনকি এক পর্যায়ে রাগে দুঃখে কেঁদেই ফেলেন তিনি। আর তখনই বন্ধু হয়ে তার পাশে দাঁড়ান বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি। কীভাবে তাকে সান্ত্বনা দিয়েছেন সে গল্পটা নিজেই বলেছেন নেইমার।

  • রাকিতিচকে নিয়ে কি করবে বার্সা?

    ‘নামে ছোট কিন্তু বড় কাজের খেলোয়াড়।’ বিইন স্পোর্টসের বিশেষজ্ঞ হিসেবে যোগ দিয়ে ইভান রাকিতিচ সম্পর্কে ঠিক এমনটাই বলেছেন স্পেশাল ওয়ান হোসে মরিনহো। অথচ সেই রাকিতিচকে কিনা বিক্রি করে দিচ্ছে বার্সেলোনা। আগামী মৌসুমে যে সকল খেলোয়াড় বিক্রয় করবে ক্লাবটি তার মধ্যে এ ক্রোয়েশিয়ান মিডফিল্ডারের নামই রয়েছে প্রথমে।

  • মেসিকে রেগুলন: ‘তোমাকে কে কামড় দিল, মাছি?’

    লা লিগার এল ক্লাসিকোতে বার্নাব্যু থেকে দারুণ জয় নিয়ে ফিরেছে ফুটবল ক্লাব বার্সেলোনা। তবে সে ম্যাচের ফলাফলের চেয়ে ভিন্ন ভিন্ন ঘটনাই আলোচিত হচ্ছে বেশি। বিশেষকরে বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসির মুখে চাপর মেরে সমালোচনায় বিদ্ধ হচ্ছেন রিয়াল অধিনায়ক সের্জিও রামোস। একই দিনে মেসিকে ‘পুলগা’ বা ‘মাছি’ বলেই ব্যঙ্গ করার চেষ্টা করেছেন রিয়ালের ২২ বছর বয়সী তরুণ সের্জিও রেগুলন।

Top